কালার ইনসাইড

যে কারণে ‘আদিপুরুষ’ প্রদর্শনের সময় হলে একটি সিট ফাঁকা থাকবে

প্রকাশ: ০৩:৩৩ পিএম, ১৫ জুন, ২০২৩


Thumbnail

বলিউডে ‘রাধেশ্যাম’ এবং ‘সাহো’র ব্যর্থতা ভুলে বক্স অফিসে ফেরার অপেক্ষায় ‘বাহুবলী’ তারকা প্রভাস। এবার শ্রীরামের ভূমিকায় অভিনয় করেছেন এই দক্ষিণী তারকা। রাম-রাবণের যুদ্ধের প্রেক্ষাপটে নির্মিত হয়েছে ‘আদিপুরুষ’। ওম রাউতের পরিচালনায় আগামীকাল ভারতজুড়ে মুক্তি পাচ্ছে ছবিটি।

‘রামায়ণ’নির্ভর এই গল্পে রাঘব [রাম]-এর চরিত্রে রয়েছেন প্রভাস, লঙ্কেশের ভূমিকায় রয়েছেন সাইফ আলি খান আর ‘জানকি’ [সীতা] হিসেবে দেখা মিলবে কৃতি শ্যাননের। এই সিনেমার শুরু থেকেই বিতর্ক চলছিল। গত বছর সিনেমার টিজার মুক্তির পর ‘রাবণ’-এর লুক নিয়ে সমালোচনা হয়। ছবির নিম্নমানের ভিএফএক্স ঘিরেও ট্রোল হয়েছিলেন প্রভাস-কৃতিরা।

ভিএফএক্সের কাজ উন্নতমানের করতেই অনির্দিষ্টকালের জন্য পিছিয়েছিল ছবির মুক্তি। ‘আদিপুরুষ’ সিনেমার প্রথম ঝলক মুক্তির পর থেকেই ছেঁকে ধরেছিল বিতর্ক। ধর্মীয় ভাবাবেগে আঘাতের অভিযোগে ছবির বিরুদ্ধে মামলা গড়ায় আদালত পর্যন্ত। শুধু তাই-ই নয়, নতুন পোস্টার ও প্রচারঝলক মুক্তি পাওয়ার পরেও একাধিকবার সমালোচনার মুখে পড়তে হয়েছে ‘আদিপুরুষ’কে। তবে সেই সব বিতর্ক এখন অতীত।

বিতর্ক পেছনে ফেলে মুক্তি পাচ্ছে ছবিটি। এই সিনেমা মুক্তির আগেই ছবির নির্মাতারা বড় ঘোষণা করলেন। আদিপুরুষ ছবির নির্মাতারা সিদ্ধান্ত নিয়েছেন যে, দেশের প্রতিটি সিনেমা হলে এই সিনেমা চলার সময় একটি আসন খালি রাখা হবে। কিন্তু কেন? আসলে এই আসনটি উৎসর্গ করা হবে রামভক্ত হনুমানের জন্য। ছবির শেষ ট্রেলারে নামমাত্র উপস্থিতি ধরা পড়ে ‘রাবণ’রূপী সাইফ আলি খানের।

শুরুতেই দেখা যায় ভিক্ষুকরূপী রাবণের। সীতাহরণের দৃশ্য দিয়েই শুরু এই ঝলক। এরপর ট্রেলারজুড়ে শুধুই প্রভাস। যুদ্ধক্ষেত্রে আরও একবার নজরকাড়া বাহুবলী তারকা, ট্রেলারের ভিএফএক্সের মান অনেক উন্নত। ভিএফএক্সের কাজ শোধরানোর জন্য যে বাড়তি সময় নিয়েছিলেন ওম রাউত, তা সার্থক– এমনটা বলাই যায়। পাশাপাশি এই ট্রেলারের অন্যতম হাইলাইট শরদ কেলকরের কণ্ঠস্বর। বাহুবলীর পর এই ছবির হিন্দি ভার্সনের জন্যও প্রভাসের হয়ে ডাবিং করেছেন শরদ। ট্রেলারের শুরুর দিকের ভিজ্যুয়াল এফেক্ট মন কাড়লেও শেষদিকে খানিকটা অগোছালো মনে হয়। 

তবে হনুমানের পিঠে চড়ে রামের দশানন রাবণবধের ঝলক ঘিরে ইতোমধ্যে শুরু হয়েছে আলোচনা। এই ছবিতে রামানুজ লক্ষ্মণের চরিত্রে রয়েছেন সানি সিং। হনুমানের ভূমিকায় অভিনয় করেছেন দেবদত্ত নাগে। গত মঙ্গলবার নিউইয়র্কের থ্রিবেকা চলচ্চিত্র উৎসবে ‘আদিপুরুষ’-এর গ্র্যান্ড প্রিমিয়ার অনুষ্ঠিত হয়। আগামীকাল বিশ্বজুড়ে পাঁচ ভাষায় মুক্তি পাবে এই ছবি। শুরু হয়েছে ছবির অগ্রিম টিকিট বিক্রি। দর্শকের তীব্র আগ্রহের সুবাদে বিপুল টিকিট বিক্রি হচ্ছে বলে শোনা যাচ্ছে। তবে চমকে দিলেন বলিউড ও তেলুগু ইন্ডাস্ট্রির দুই তারকা রণবীর কাপুর ও রামচরণ। তাঁরা দু’জনেই কিনছেন ‘আদিপুরুষ’-এর ২০ হাজার টিকিট!

ধারণা করা হচ্ছে, মুক্তির পর বক্স অফিসে বড় অঙ্কের আয় করবে ছবিটি। অন্যদিকে বলিউডে ইতোমধ্যে কানাঘুষা– ছবি থেকে ‘রাবণ’রূপী সাইফের অনেক দৃশ্য ছেঁটে ফেলা হয়েছে। এ কারণে ছবির প্রচার থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন পতৌদির নবাব।

আদিপুরুষ  


মন্তব্য করুন


কালার ইনসাইড

কখনো কান্না গোপন করেন না দেওল পরিবারের পুরুষরা

প্রকাশ: ০৯:২৩ এএম, ১৫ জুন, ২০২৪


Thumbnail

গত বছরটি দেওল পরিবারের জন্য অবিস্মরণীয় ছিল। সানি দেওলের ক্যারিয়ারের সবচেয়ে বড় ব্লকবাস্টার ‘গদর ২’ মুক্তি পায়। এরপর ববি দেওল ‘অ্যানিমেল’ দিয়ে দর্শকদের মুগ্ধ করেন। ২ ছেলের পাশাপাশি বাবা ধর্মেন্দ্র ‘রকি অওর রানি’ ছবিতে  অসাধারণ অভিনয় করে ব্যাপকভাবে প্রশংসিত হন। সাফল্যের চূড়ায় দুই সন্তান ও বাবা। অতএব বলা যায়, এটি দেওল পরিবারের জন্য একটি যুগান্তকারী বছর হিসেবে কেটেছে। তবে এ সময়ে পৌঁছাতে তাদের অনেক অপেক্ষা করতে হয়েছে এবং তারা কখনও হাল ছাড়েনি। তাদের বিশ্বাস ছিল যে সুদিন আসবেই।

দেওল পরিবারের সদস্যরা সাধারণত বেশ আবেগপ্রবণ। অনুরাগীদের সামনে হোক বা সংবাদমাধ্যমের ভিড়, তারা আবেগপ্রবণ হলে,কারো সামনেই বিব্রত বোধ করেন না। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে ববি দেওল জানান, পুরো দেওল পরিবারই আবেগপ্রবণ। তার কথায়, ‘দেওল পরিবারের প্রতিটি পুরুষ কাঁদেন এবং এটার জন্য আমরা বিব্রত বোধ করি না।’ তিনি আরও জানান, দেওল পরিবারের প্রত্যেকেই ভীষণ আবেগী এবং এভাবেই তারা খুশি।

শুধু দুঃখ, রাগ বা ক্ষোভের কারণে মানুষের চোখে পানি আসে না, সাফল্যের খুশিতেও চোখ ভিজে আসে অনেক সময়। ববি দেওল উদাহরণ দিয়ে বলেন, খেলার মাঠে জয়ী হওয়ার পর খেলোয়াড়ের চোখ ভিজে যায় কান্নায়। কঠোর পরিশ্রমের পরে যখন সাফল্য আসে, তখন আনন্দাশ্রু আসে।

ভারতে প্রচলিত 'পুরুষদের চোখে জল আসে না' মতবাদের বিপরীতে দেওল পরিবার আবেগ লুকিয়ে রাখতে নারাজ। ধর্মেন্দ্র নিজে এই মতবাদে বিশ্বাসী এবং তার দুই পুত্র সানি ও ববিকেও শিখিয়েছেন যে, এটি স্বাভাবিক অনুভূতির প্রকাশ মাত্র।

Bottom of Form

 


ধর্মেন্দ্র   সানি দেওল   ববি দেওল   বলিউড   দেওল পরিবার  


মন্তব্য করুন


কালার ইনসাইড

ঈদে প্রেক্ষাগৃহে মুক্তির অপেক্ষায় যেসব ছবি

প্রকাশ: ০৫:০১ পিএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

ঈদ মানেই দেশের প্রেক্ষাগৃহে একাধিক নতুন সিনেমা। এই উৎসব সিনেমাপ্রেমীদের জন্য এনে দেয় নতুন নতুন গল্পের ভিন্ন জনরার সব সিনেমা উপভোগ করার উপলক্ষ্য। এ বছর ঈদ-উল-আজহা উপলক্ষেও মুক্তি পাচ্ছে একাধিক ছবি। তবে ‘তুফান’এর জনপ্রিয়তার কাছে বাকিসব সিনেমা যেন একপ্রকার ধামাচাপাই পড়ে গেছে বলা যায়। 

তুফানের পাশাপাশি বেশ কিছু সিনেমা মুক্তি পাচ্ছে এবারের ঈদে। আর এসব সিনেমার মাধ্যমে দীর্ঘ বিরতি দিয়ে অনেক অভিনেতা-অভিনেত্রীও ফিরছেন বড় পর্দায়। ‘তুফান’ এর পাশাপাশি ঈদে মুক্তি পাওয়া সিনেমাগুলো হলো- 

ময়ূরাক্ষী

প্রেম আর আর প্রতারণার গল্প নিয়ে নির্মিত হয়েছে রাশিদ পলাশ পরিচালিত সিনেমা ‘ময়ুরাক্ষী।‘ পরিচালক রাশিদ পলাশ ১১ মে একটি নতুন পোস্টার শেয়ার করে "ময়ূরাক্ষী" ছবিটির ঈদুল আজহা উপলক্ষে মুক্তির ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমরা বেশ কিছু তারিখ নিয়ে ভেবেছিলাম, কিন্তু কোনোটাই ঠিক পারফেক্ট মনে হচ্ছিল না। ঈদে সবাই একটা ফেস্টিভ মুডে থাকে, তাই আমরা এই সময়টা বেছে নিয়েছি। আমরা চাই মানুষ আমাদের সিনেমাটা দেখুক।’ ‘ময়ূরাক্ষী’ সিনেমাটিতে সুদীপ কুমার দ্বীপ, ববি হক, সাদিয়া মাহি, সুমিত সেনগুপ্ত, ফারজানা ছবি, সমু চৌধুরী, দীপক সুমন, সাবিনা পুঁথি, ফারুক, মুহিন খান, মানিক শাহ, জুলফিকার চঞ্চল, রুদ্র হক, মিতুল, কস্তূরী চৌধুরীসহ আরো বেশকিছু গুণী অভিনয়শিল্পী অভিনয় করেছেন। 

নীলচক্র

গত ঈদে, গিয়াস উদ্দিন সেলিমের 'কাজলরেখা' চলচ্চিত্রের মাধ্যমে অভিষেক ঘটে মন্দিরা চক্রবর্তীর। এই সিনেমায় অভিনয়ের জন্য তিনি প্রচুর দর্শক ও সমালোচকগণের প্রশংসা পেয়েছেন।  'কাজলরেখা' এর রেশ কাটতে না কাটতেই মন্দিরা কুরবানীর ঈদে হাজির হচ্ছেন 'নীলচক্রে'। এবার তিনি জুটিবদ্ধ হয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত নায়ক আরিফিন শুভ এর সঙ্গে। এই সিনেমার ফার্স্ট লুক ইতোমধ্যে দর্শকদের নিকট অনেক প্রশংসা পেয়েছে। এই ছবির পরিচালনা করছেন মিঠু খান, এবং নাজিম উদ দৌলার সঙ্গে যৌথভাবে লিখেছেন চলচ্চিত্রের কাহিনীবিন্যাস ও চিত্রনাট্য। ছবিটিতে আরো অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু, শাহেদ আলী, দীপান্বিতা মার্টিন, মনির আহমেদ শাকিল এবং টাইগার রবিক অভিনয় করছেন।

এষা মার্ডার

প্রতিনিয়ত দেশে খুনের ঘটনা ঘটছে, কিন্তু সব খুন একই রকম নয়। প্রতিটি খুনের গল্প আলাদা। মন্দিরা চক্রবর্তীর 'এষা মার্ডার' নামের সিনেমা হলো এক এমন খুনের গল্প, যা অন্যত্র দেখা যায় না।  

চলচ্চিত্রটির নির্দেশক ‘মিশন এক্সট্রিম’ ও ‘ব্ল্যাক ওয়ার’ খ্যাত নির্মাতা সানী সানোয়ার নিজেও একজন পুলিশ কর্মকর্তা। সিনেমায় আরও অভিনয় করেছেন শহীদুজ্জামান সেলিম, পূজা ক্রুজ, মিশা সওদাগর, শতাব্দী ওয়াদুদ, সুমিত সেনগুপ্ত, শরীফ সিরাজ, এজাজ আহমেদ, নিবির আদনান নাহিদ, সুষমা সরকার, মাজনুন মিজান, আনিসুল হক বরুণ এবং দীপু ঈমাম।

রঙবাজার

ঈদে পরিচালক রাশিদ পলাশের আরও একটি চলচ্চিত্র 'রঙবাজার' মুক্তি পাবে। চলচ্চিত্রের চিত্রনাট্য ও সংলাপ করেছেন গোলাম রাব্বানী। ৯০ দশকের শেষের দিকে একটি উচ্ছেদ ঘটনার পর যৌনকর্মীদের আবাসস্থল নিয়ে সমাজে বিতর্ক তৈরি হয়েছিল। মূলত ওই ঘটনার উপরে ভিত্তি করেই এই সিনেমাটি নির্মাণ করা হয়েছে, যা প্রযোজনা করেছে লাইভ টেকনোলজি। 'রঙবাজার' এর অভিনয়শিল্পীদের মধ্যে মৌসুমী হামিদ, শম্পা রেজা, নাজনীন চুমকি, তানজিকা আমিন, শাজাহান সম্রাট, লুৎফুর রহমান জর্জ, জান্নাতুল ফেরদৌস পিয়া, বড়দা মিঠু, মাসুম রেজওয়ান, কনিকা এবং কানিজ রয়েছেন। 

জামদানি

২০২০-২১ অর্থবছরে অনুদানপ্রাপ্ত এই সিনেমাটি পরিচালনা করেছেন অনিরুদ্ধ রাসেল। ছবিটিতে জামদানি পল্লীবাসীর জীবনকে তুলে ধরা হয়েছে। স্বভাবতই চলচ্চিত্রের লোকেশনগুলোর মধ্যে অন্তর্ভুক্ত ছিলো নারায়ণগঞ্জের জামদানি পল্লী। মোস্তফা মননের কাহিনী নিয়ে ছবির চিত্রনাট্য ও সংলাপ গড়েছেন আজাদ আবুল কালাম। ‘জামদানি’তে অভিনয় করছেন জিয়াউল রোশান, ফজলুর রহমান বাবু, শহীদুজ্জামান সেলিম, শিল্পী সরকার, শিবা আলী খান, আলী রাজ এবং চিত্রলেখা গুহ।

এছাড়াও এম রাহিম পরিচালিত ও সিয়াম আহমেদ অভিনীত সিনেমা ‘জংলি’ এই ঈদে মুক্তি পাওয়ার কথা থাকলেও, বিভিন্ন ক্রুটির কথা উল্লেখ করে সিনেমাটির মুক্তির তারিখ পিছিয়েছে। তবে অনেকেই ধারণা করছেন কোন ক্রুটি নয় বরং তুফানের সাথে কোনভাবেই পেরে উঠতে না পারার আশঙ্কায় অনেকটা ইচ্ছাকৃতভাবেই ছবিটির মুক্তির তারিখ পিছিয়েছে টিম ‘জংলি।‘

 এদিকে, চলচ্চিত্রবোদ্ধারা বলছেন, এবারের ঈদে 'তুফান’ অন্য সব সিনেমার চেয়ে এগিয়ে থাকলেও কেবলমাত্র একটি ছবি দিয়ে ইন্ডাস্ট্রিকে এগিয়ে নেয়া সম্ভব নয়। তাই প্রয়োজন সামগ্রিকভাবে সফলতা অর্জন। তাদের মতে, ঈদে মুক্তি পাওয়া সব সিনেমা যদি সফলতা অর্জন করতে পারে তবে সেটিই হবে বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের জন্য কল্যাণকর।


তুফান   ময়ূরাক্ষী   এষা মার্ডার   রঙবাজার   জামদানি   ঢালিউড   জংলি   শাকিব খান   আরেফিন শুভ   সিয়াম আহমেদ  


মন্তব্য করুন


কালার ইনসাইড

টেইলর সুইফটের কনসার্ট: দর্শকদের উন্মাদনায় ভূমিকম্প

প্রকাশ: ০২:১০ পিএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রের পপতারকা টেইলর সুইফটের কনসার্টে দর্শকদের নাচানাচিতে ভূমিকম্পের সৃষ্টি হয়েছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বৃহস্পতিবার (১৩ জুন) এক প্রতিবেদনে জানিয়েছে, গত সপ্তাহে স্কটল্যান্ডের এডেনবার্গে সুইফটের তিনটি কনসার্টে দর্শকরা এতটাই নাচানাচি করেন যে সেখানকার ভূমি কেঁপে ওঠে।

যেখানে কনসার্ট হয়েছে সেখান থেকে ছয় কিলোমিটার দূরের পর্যবেক্ষণ কেন্দ্রে ভূকম্পন রেকর্ড করা হয়েছে।

দর্শকরা সবচেয়ে বেশি উপভোগ করেছেন সুইফটের ক্রুয়েল সামার, রেডি ফর ইট এবং শ্যাম্পেন প্রবলেম। গত শুক্রবারে কনসার্টে এই তিনটি গানেই সবচেয়ে বেশি নাচানাচি করেন তারা।

ওইদিন দর্শকদের নাচানাচির কারণে ভূমি সর্বোচ্চ ২৩ দশমিক ন্যানোমিটার সরে যায়। পরের দিন শনিবার ২২ দশমিক এবং রোববার রাতে ২৩ দশমিক ন্যানোমিটার সরে যায় মাটি।

এর আগে ২০২৩ সালের জুলাইয়ে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের সিয়াটলে একইরকম ঘটনা ঘটেছিল। ওইদিন দর্শকরা এতটাই উদ্যোম হন যে সেখানে দশমিক মাত্রার সমান ভূমিকম্পের সৃষ্টি হয়।


টেইলর   সুইফট   কনসার্ট   দর্শক   ভূমিকম্প  


মন্তব্য করুন


কালার ইনসাইড

স্টার সিনেপ্লেক্সে একসঙ্গে মুক্তি পাচ্ছে তিন বিদেশি সিনেমা

প্রকাশ: ০১:১০ পিএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

ঈদ উপলক্ষে স্টার সিনেপ্লেক্স আজ (শুক্রবার) একসঙ্গে তিনটি নতুন বিদেশি ছবি মুক্তি দিচ্ছে। এর মধ্যে রয়েছে ‘ব্যাড বয়েজ: রাইড অর ডাই’, যা ‘ব্যাড বয়েজ’ ফ্র্যাঞ্চাইজির নতুন সংযোজন। এই ছবিতে উইল স্মিথ ও মার্টিন লরেন্সের চমৎকার রসায়ন দর্শকরা উপভোগ করবেন। আদিল এল আরবি ও বিলাল ফালাহ পরিচালিত এই অ্যাকশন-কমেডি ছবিটি অনেকের আগ্রহের কেন্দ্রবিন্দুতে রয়েছে। অন্য দুটি সিনেমার মধ্যে একটি হলো ভারতীয় বংশোদ্ভূত হলিউড পরিচালক এম. নাইট শ্যামলনের কন্যা ইশানা নাইট শ্যামলনের নির্মিত সুপারন্যাচারাল হরর ছবি ‘দ্য ওয়াচার্স’। অপরটি জাপানের অত্যন্ত জনপ্রিয় অ্যানিমে ‘হাইকু’ এর সিনেমা ‘হাইকু! দ্য ডাম্পস্টার ব্যাটেল’।

স্টার সিনেপ্লেক্সের মতে, এই ছবিগুলো ঈদ উপলক্ষে দর্শকদের আনন্দে বাড়তি মাত্রা যোগ করবে। বহুল আলোচিত ‘ব্যাড বয়েজ’ সিরিজের চতুর্থ ছবি ‘ব্যাড বয়েজ: রাইড অর ডাই’ আগের তিনটি কিস্তির মতোই দর্শকদের মন জয় করবে বলে আশা করা হচ্ছে। আগের মতোই উইল স্মিথ ও মার্টিন লরেন্স প্রধান চরিত্রে অভিনয় করেছেন। তাদের সঙ্গে অভিনয়ে আছেন ভেনেসা হাজেনস, আলেকজান্ডার লাডউইগ, এরিক ডেন প্রমুখ। ১০০ মিলিয়ন ডলার বাজেটের এই ছবিটি প্রযোজনা করেছে কলম্বিয়া পিকচার্স এবং পরিবেশনায় রয়েছে সনি পিকচার্স।

অন্যদিকে ভৌতিক সিনেমা ‘দ্য ওয়াচার্স’ এর মধ্য দিয়ে হলিউডের সিনেমা পরিচালনায় অভিষেক হতে যাচ্ছে ইশানার। অ্যাপল টিভি প্লাসের ‘সারভ্যান্ট’ সিরিজের কাহিনী, চিত্রনাট্য এবং পরিচালনার জন্য ইশানা বেশ প্রশংসা অর্জন করেছেন।

এছাড়াও, হাইকু!! দ্য ডাম্পস্টার ব্যাটেল-এ স্প্রিং ন্যাশনালের তৃতীয় রাউন্ডে প্রথমবারের মতো অফিসিয়াল ম্যাচে কারাসুনো হাই স্কুল এবং নেকোমা হাই স্কুল একে অপরের মুখোমুখি হতে দেখা যাবে। কারাসুনো এবং নেকোমার দীর্ঘ দিনের স্বপ্ন ডাম্পস্টার যুদ্ধ। বিগত বছরে অসংখ্য অনুশীলন ম্যাচের পর, শো হিনাতা এবং কেনমা কোজুমে অবশেষে একে অপরের বিরুদ্ধে খেলার সুযোগ পান। এই খেলাকে কেন্দ্র করে তৈরি হয় চমৎকার সব ঘটনা।  সুসুমু মিতসুনাকা পরিচালিত অ্যানিমেটেড এই সিনেমাটিতে ভয়েস দিয়েছেন আয়ুমু মুরাসে, কাইতো ইশিকাওয়া, ইউকি কাজি এবং ইউইচি নাকামুরা প্রমুখ।


ব্যাড বয়েজ রাইড অর ডাই   উইল স্মিথ   মার্টিন লরেন্স   দ্য ওয়াচার্স   হাইকু   সিনেপ্লেক্স  


মন্তব্য করুন


কালার ইনসাইড

মারা গেছেন সোনালি দিনের চিত্রনায়িকা সুনেত্রা

প্রকাশ: ১০:৪৪ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

অভিনেত্রী সুনেত্রা আর নেই। তার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন শিল্পী সমিতির সাবেক সাধারণ সম্পাদক চিত্রনায়ক জায়েদ খান।

জায়েদ খান তার ফেসবুক পোস্টে লিখেছেন, "এক সময়ের জনপ্রিয় নায়িকা এবং শৈশবের আমার প্রিয় অভিনেত্রী, সুনেত্রা আর নেই। তার চোখের প্রেমে পড়তো যে কেউ। অনেকদিন ধরে তিনি বাংলাদেশ ছেড়ে কলকাতায় বসবাস করছিলেন। আমি চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক থাকাকালীন বেশ কয়েকবার তার সাথে ফোনে কথা বলেছিলাম। আজ হঠাৎ শুনলাম তিনি আর নেই। নীরবে নিভৃতেই চলে গেলেন। এভাবেই মানুষ হারিয়ে যায়। আপনি ওপারে ভালো থাকবেন। অনেক চলচ্চিত্র দেখবো আর আপনাকে মিস করবো।"

সুনেত্রার জন্ম ১৯৭০ সালের ৭ জুলাই ভারতের কলকাতায়। তার মূল নাম রীনা সুনেত্রা কুমার। মঞ্চ থেকে অভিনয়ের যাত্রা শুরু হয় তার।

বাংলাদেশি পরিচালক মমতাজ আলী তাকে ঢালিউডে পরিচিত করে তোলেন। তার প্রথম সিনেমা ছিল ১৯৮৫ সালে মুক্তিপ্রাপ্ত 'উসিলা', যেখানে তিনি জাফর ইকবালের বিপরীতে অভিনয় করেন। ১৯৯০ সালে দেলোয়ার জাহান ঝন্টু পরিচালিত 'পালকি' সিনেমাটি তাকে সবচেয়ে বেশি পরিচিতি দেয়। বাংলাদেশে তার উল্লেখযোগ্য ছবিগুলির মধ্যে রয়েছে: 'পালকি', 'ভাইবন্ধু', 'বোনের মতো বোন', 'যোগাযোগ', 'ভুল বিচার', 'সাজানো বাগান', 'রাজা মিস্ত্রী', 'ঘর ভাঙ্গা ঘর', 'কুচবরণ কন্যা মেঘবরণ কেশ', 'শুকতারা', 'সুখের স্বপ্ন', 'রাজা জনি', 'বাদশা ভাই', 'ছোবল', 'ভাই আমার ভাই', 'দুঃখিনী মা', 'বন্ধু আমার', 'বিধান', 'নাচে নাগিন', 'সর্পরাণী', 'বিক্রম', 'উসিলা', 'লায়লা আমার লায়লা', 'শিমুল পারুল', 'ভাবীর সংসার', 'আমার সংসার', 'ধনরত্ন', 'নির্দয়', 'উচিত শিক্ষা', 'ঘরের সুখ', 'সাধনা', 'আলাল দুলাল'। সুনেত্রা তখনকার ব্যস্ততম নায়কদের মধ্যে জসিম, সোহেল রানা, ফারুক, জাফর ইকবাল, ইলিয়াস কাঞ্চন ও মান্নার সঙ্গে অভিনয় করেছেন।

Top of Form

Bottom of Form

 


সুনেত্রা   অভিনেত্রী   ঢালিউড  


মন্তব্য করুন


বিজ্ঞাপন