ইনসাইড বাংলাদেশ

সরকারের পাশে ভারত-চীন-রাশিয়া


প্রকাশ: 28/06/2023


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো যেন বাংলাদেশের ওপর প্রভুত্ব আধিপত্য বিস্তার করতে না পারে সেজন্য বিশ্বের একটি সম্প্রদায় এখন থেকেই সচেতন। তারা বাংলাদেশের পাশে থাকবে এমন ঘোষণা ইতিমধ্যে দিয়েছে। এছাড়াও তারা বাংলাদেশের ব্যাপারে আন্তর্জাতিক বলয়েও তৎপরতা চালাচ্ছে। ভারত, রাশিয়া এবং চীন বর্তমান সরকারকে সমর্থন দিচ্ছে এবং বাংলাদেশের নির্বাচনকে দেশের অভ্যন্তরীণ বিষয় হিসেবে চিহ্নিত করেছে। এই তিনটি দেশ মনে করে যে, বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের হস্তক্ষেপ একটি দেশের সার্বভৌমত্বের ওপর হুমকি এবং এটি সুস্পষ্ট ভাবে আন্তর্জাতিক রীতিনীতির লঙ্ঘন। এ ব্যাপারে তারা আন্তর্জাতিক ফোরামে সোচ্চার হবে বলে ধারণা করা হচ্ছে। 

কূটনীতিক সূত্রে প্রাপ্ত খবরে জানা গেছে, যদি বাংলাদেশের ওপর মার্কিন যুক্তরাষ্ট্র কোন ধরনের হস্তক্ষেপ করে বা কোন ধরনের নিষেধাজ্ঞা করার চেষ্টা করে সেক্ষেত্রে তিনটি দেশ বাংলাদেশের পাশে দাঁড়াবে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ইতিমধ্যে ভারতের অবস্থান এবং বার্তা মার্কিন যুক্তরাষ্ট্রকে দিয়ে এসেছে। মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাংলাদেশের নির্বাচন নিয়ে কোনোরকম ভিন্ন অবস্থান গ্রহণ করে যা ভারতের পছন্দ নয় বা ভারতের অবস্থানের সাথে সঙ্গতিপূর্ণ নয় সেক্ষেত্রে ভারত তার অবস্থানে অটল থাকবে। সে ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ভারত বাংলাদেশের নির্বাচন নিয়ে পাল্টাপাল্টি অবস্থানে যেতে পারে বলে কূটনৈতিক মহল মনে করছেন।

ভারত বাংলাদেশে যেমন স্থিতিশীলতা ও গণতন্ত্র চায় তেমনি বাংলাদেশ জঙ্গিবাদ, সন্ত্রাসবাদ এবং বিচ্ছিন্নতাবাদীদের হাত থেকে মুক্ত থাকুক সেটাও চায়। আর এই কারণেই মার্কিন যুক্তরাষ্ট্র যদি বাড়াবাড়ি রকমের চাপ দেয় এবং বাংলাদেশের নির্বাচনকে কেন্দ্র করে আন্তর্জাতিক মহলের কোনো নিষেধাজ্ঞা দিতে চায় যেমন; শান্তিরক্ষা বাহিনীর ওপর নিষেধাজ্ঞা বা অর্থনৈতিক নিষেধাজ্ঞা সেক্ষেত্রে ভারত সেটি মেনে নেবে না এবং বাংলাদেশের পাশে থাকবে। একই অবস্থান ব্যক্ত করেছে চীনও। চীন ইতিমধ্যে জানিয়ে দিয়েছে যে, বাংলাদেশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের অবস্থান বাড়াবাড়ি এবং তারা এই অবস্থানকে সমর্থন করেনা। চীনের পক্ষ থেকে এটিও জানানো হয়েছে যে, বাংলাদেশের নির্বাচন তাদের অভ্যন্তরীণ ব্যাপার এবং বাংলাদেশের স্থিতিশীলতা, গণতন্ত্র, বিশ্বশান্তি এবং নিরাপত্তার জন্য গুরুত্বপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্র যেটি করছে সেটি বাড়াবাড়ি এবং একটি দেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্বের ওপর হস্তক্ষেপ। শেষ পর্যন্ত যদি বাংলাদেশ নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র কোন ধরনের ইস্যু তৈরি করে জাতিসংঘ বা আন্তর্জাতিক ফোরামে সেক্ষেত্রে চীন বাংলাদেশের পাশে থাকবে এবং বাংলাদেশকে সম্পূর্ণ রকমের সহযোগিতা করবে। 

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, বাংলাদেশ নিয়ে এখন মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা যেটি করছে সেটি বাড়াবাড়ি। একই অবস্থান গ্রহণ করবে রাশিয়া। বাংলাদেশে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ইতিমধ্যে বলেছেন, বাংলাদেশের অভ্যন্তরীণ ব্যাপারে হস্তক্ষেপ  করা হচ্ছে। এটি একটি আন্তর্জাতিক রীতিনীতি লঙ্ঘনের শামিল। আন্তর্জাতিক ফোরামে যদি নির্বাচন নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে কোনো রকম ব্যবস্থা গ্রহণের ব্যাপারে মার্কিন যুক্তরাষ্ট্র উদ্যোগী হয় সে ক্ষেত্রে ভারত ও চীনের মতো রাশিয়াও বাংলাদেশের পাশে থাকবে। বৈশ্বিক রাজনীতিতে যে বিভক্তি এবং মেরুকরণ শুরু হয়েছে তার প্রভাব আমাদের বাংলাদেশের আগামী নির্বাচনে পড়বে বলেই রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন। এক্ষেত্রে অন্যান্য সময় যে রকম মার্কিন যুক্তরাষ্ট্রের কথাই শেষ কথা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের একক অবস্থানই শেষ অবস্থান সেটি বিশ্বে আর প্রযোজ্য হচ্ছে না। 

সাম্প্রতিক সময়ে যে দেশগুলোর ওপর মার্কিন যুক্তরাষ্ট্র বড় ধরনের নিষেধাজ্ঞা দিয়েছিল সেই দেশগুলোর সঙ্গেও নতুন করে সম্পর্ক স্থাপন করেছে চীন, রাশিয়া এবং ভারত। বিশেষ করে মধ্যপ্রাচ্যের কূটনীতিতে যে পটপরিবর্তন হয়েছে সেই পটপরিবর্তনে চীন এবং রাশিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বাংলাদেশে সে রকম পরিস্থিতিতে হবে না বলেই কূটনীতিক মহল মনে করেন। তবে যদি মার্কিন যুক্তরাষ্ট্র শেষ পর্যন্ত কঠোর অবস্থানে যায় সেই অবস্থানটি বিশ্বকে বিভক্ত করবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭