ইনসাইড গ্রাউন্ড

পথিক থেমে গেছে, স্বপ্ন ফুরায়নি


প্রকাশ: 02/07/2023


Thumbnail

ফাইনালে উঠতে না পারার দুঃখ ভুলে বাংলাদেশের কোটিপ্রাণ এখন গর্বিত। সাফ চ্যম্পিয়নশিপে অতিরিক্ত সময়ে ১-০ গোলে কুয়েতের কাছে হেরে গিয়েও লাল সবুজের ফুটবলারদের শুনতে হচ্ছে না বন্দনা। রীতিমত সকলের মন জয় করে নিয়েছে তপু-জিকোরা। পুরো সোশ্যাল মিডিয়া জুড়ে একটি কথাই ঘুরে বেড়াচ্ছে গর্বিত এই দলকে নিয়ে।

একেই বলে লড়াকু ফুটবল। শক্তিশালী দলের সঙ্গে জিততে না পারলেও লড়াই করো-এই মন্ত্রে উজ্জীবিত হয়ে কুয়েতের সঙ্গে চোখে চোখে রেখে লড়াই করেছে বাংলাদেশ দল। কিন্তু শেষ পর্যন্ত হার মানতেই হয়েছে অতিরিক্ত সময়ের প্রথমার্ধের শেষ দিকে।  

সুন্দর পাসিং, চোখ জুড়ানো আক্রমণ, দেয়ালের মত রক্ষনভাগ ও গোলরক্ষন সবই উপহার দিয়েছে বাংলাদেশ।  কুয়েতের শক্তির পার্থক্য তোয়াক্কা না করে বাংলাদেশের ফুটবল্প্রেমীদের মনে জায়গা করে নিয়েছে লাল-সবুজের দল।  

কুয়েতের বিপক্ষে ম্যাচের পর সংবাদ সম্মেলনে শিষ্যদের প্রশংসাই করলেন  স্প্যানিশ কোচ হাভিয়ের ফের্নান্দেস কাবরেরা, 'সেমিফাইনালে আমরা হারলেও দলের পারফরম্যান্স অসাধারণ হয়েছে। এই টুর্নামেন্টে ছেলেরা যে ধারাবাহিক ফুটবল খেলেছে, ওদের প্রশংসা করতেই হবে। এই ধারাবাহিকতা ধরে রাখতে হবে। আমি ছেলেদের জন্য গর্বিত। ওরা সেরাটা দিয়েছে। আমরা গোলের সুযোগ পেয়েছি। কিন্তু কাজে লাগাতে পারিনি।'

দ্বিতীয় মিনিটেই গোল করে এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ পেয়েছিল বাংলাদেশ। বিশ্বনাথের লম্বা থ্রো ইন থেকে ডান প্রান্ত দিয়ে রাকিবের নিচু ক্রস বক্সে পেয়েও গোলকিপারের শরীরে মেরে বসেন মোরসালিন! দ্বিতীয় দফায় বল ফেরত এলেও সেটা ঠিকমতো আয়ত্তে নিতে পারেননি।

৭ম মিনিটে কুয়েত তাদের প্রথম সুযোগটি পায়। কর্নার থেকে মুহাইসিনের হেড ডিফেন্ডার ইসা ফয়সাল প্রায় গোললাইন থেকে প্রতিহত করেন।

২১ মিনিটে ফ্রি কিক থেকে গোল করতে পারেননি তপু বর্মন। ২৮ মিনিটে বক্সের বেশ বাইরে থেকে জোরালো শট নিয়েছিলেন রাকিব হোসেন। কিন্তু সেটা গোলকিপারের হাতে জমা হয়। পরের মিনিটেই আল রশিদির সরাসরি ক্রস প্রতিহত করেন গোলকিপার জিকো। প্রতিপক্ষের দূর্গে বারবার ত্রাস ছড়িয়ে যাচ্ছিলেন রাকিব।

ম্যাচের দুই অর্ধে দুটি সহজ সুযোগ মিস করার পর ৯০ মিনিটের খেলা শেষ হয়। ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। সেই অতিরিক্ত সময়ের প্রথমভাগও প্রায় শেষ হয়ে গিয়েছিল। যোগ করা সময়ের দ্বিতীয় মিনিটে ম্যাচের বাঁক বদলে দেন আব্দুল্লাহ আল বোলৌশি। তারকা ডিফেন্ডার তপু বর্মনকে বোকা বানিয়ে দূরপাল্লার শটে স্কোরলাইন ১-০ করে ফেলেন এই ফুল ব্যাক। ম্যাচের শেষ বাঁশি বাজার আগে দুই দলের খেলোয়াড়দের মাঝে হাতাহাতির ঘটনাও ঘটেছে। যদিও সেটা বেশিদূর গড়ায়নি।

তবুও মুরসালিনদের প্রশংসায় পঞ্চমুখ অন্য খেলা এবং বিনোদনের তারকারাও। জাতীয় ওয়ানডে দলের অধিনায়ক তামিম ইকবাল ফুটবল দলের কয়েকটি ছবি পোস্ট করে ফেসবুকে লিখেছেন, ‘ভালো খেলেছ’। 


এই পরাজয়ে কোনো দুঃখ নেই বলে সোশ্যাল সাইটে মন্তব্য করছেন ফুটবলপ্রেমীরা। দীর্ঘদিন ধরে সমালোচনায় বিদ্ধ বাংলাদেশের পুরুষ ফুটবল দল যে পারফর্মেন্স উপহার দিল, কুয়েতের মতো প্রতিপক্ষের চোখে চোখ রেখে যেভাবে লড়াই করে গেল, সেটাই সবার মন জিতে নিয়েছে। হয়তো ভাগ্যটাই আজ বাংলাদেশের পাশে ছিল না।

চিত্রপরিচালক মোস্তফা সরয়ার ফারুকী লিখেছেন, ‘ফুটবল কেবল গোল করার খেলাই না, গোল ঠেকানোরও খেলা। একটা গোল ঠেকানো একটা গোল করারই সমান। তবুও আক্রমণই ফুটবলের সব গ্ল্যামার নিয়া বইসা আছে। বিপক্ষ দল তোমার চেয়ে শক্তিশালী হইলে তোমার খেলা ঐ অনুযায়ীই সাজাইতে হবে। লেবানন, মালদ্বীপ, ভুটান এবং কুয়েতের বিরুদ্ধে খেলা দেখলেই বুঝবেন বাংলাদেশ বিভিন্ন রকম পরিস্থিতিতে নিজেদের খেলা অ্যাডাপ্ট করছে। এবং খুবই দুর্দান্ত করছে। অসাধারণ! এবং পরিশেষে, অল হেইল জিকো’।

চিত্রনায়ক সিয়াম আহমেদ লিখেছেন , ‘দারুণ খেলেছে বাংলাদেশ। প্রিয় টিম, আপনারা মাথা নিচু করে থাকবেন না, হতাশ হবেন না। কুয়েতের মতো শক্তিশালী প্রতিপক্ষকে এভাবে ৯০ মিনিট আটকে রাখা চাট্টিখানি কথা না। কুয়েত এশিয়া কাপে খেলা দেশ, তাদেরকে ম্যাচের অতিরিক্ত সময় পর্যন্ত নিয়ে যাওয়া, চোখ চোখ রেখে ম্যাচের শেষ মিনিট পর্যন্ত লড়ে যাওয়া- অবশ্যই অ্যাপ্রিশিয়েট করতে হবে। ভাগ্য পক্ষে থাকলে ৯০ মিনিটেই ম্যাচ জিতে নিতে পারতাম আমরা। আজ হয়নি, কিন্তু এমন টিম স্পিরিট থাকলে সাফল্য ধরা দেবেই। মোরসালিন, রাকিব, জিকো, তারিকরা আমাদের রত্ন। এই কোচকে আমাদের সময় দিতে হবে। ট্যাক্টিকালি দারুণ একজন কোচ পেয়েছি আমরা। সাবাস বাংলাদেশ’।

অভিনেতা শতাব্দী ওয়াদুদ লিখেছেন, ‘ইস মুরসালিনের প্রথম গোলটা যদি হয়ে যেতো ! রাকিবের শটটা যদি ক্রসবারে না লাগতো ! ভালো খেলেছো বাংলাদেশ পুরো টুর্নামেন্টে! গোলকিপার জিকো দূর্দান্ত ! এই টুর্নামেন্টে বেশ কয়েকজন ভালো ফুটবলার পেয়েছি, যারা সামনে বাংলাদেশকে সার্ভিস দিবে ! বেটার লাক নেক্সট টাইম!’

সর্বপরি সকলের মন জয় করে নিয়েছে ক্যাব্রেরার লাল-সবুজ বাহিনী। চোখে অশ্রু থাকলেও এ যেন খুশির আশ্রু। ফিরে আসছে আবার বাংলাদেশের ফুটবল। মনে জায়গা করে নিয়েছে লাল-সবুজের ফুটবল।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭