ওয়ার্ল্ড ইনসাইড

১০ হাজার নারীসহ ২৫ হাজার প্রবাসীকে ফেরত পাঠিয়েছে কুয়েত


প্রকাশ: 25/08/2023


Thumbnail

বিশ্বের বিভিন্ন দেশের ২৫ হাজারের বেশি প্রবাসীকে ফেরত পাঠিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত। চলতি বছরের শুরু থেকে ১৯ আগস্ট পর্যন্ত এসব প্রবাসীকে ফেরত পাঠানো হয়। হিসেব অনুযায়ী, প্রত্যেকদিন গড়ে প্রায় ১০৮ জন প্রবাসীকে কুয়েত ছাড়তে হয়েছে। দেশটির কর্তৃপক্ষ বলছে, ওই প্রবাসীদের বেশিরভাগই বাসস্থান এবং শ্রম আইন লঙ্ঘনের দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন।

নিজ নিজ দেশে ফেরত পাঠানো প্রবাসীদের মধ্যে ১০ হাজার নারী রয়েছেন; তাদের বিরুদ্ধে কুয়েতের বিভিন্ন আইন লঙ্ঘনের অভিযোগ ছিল। এছাড়াও মাদকদ্রব্য পাচার ও বিতরণ, ভিক্ষাবৃত্তিতে লিপ্ত হওয়া এবং কুয়েতের জাতীয় নিরাপত্তার জন্য ক্ষতিকর কাজের সাথে জড়িত থাকার দায়ে দোষী সাব্যস্ত হয়েছিলেন ওই প্রবাসীরা।

কুয়েতের উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী শেখ তালাল আল খালেদ একটি নির্দেশনা জারি করার পর দেশটিতে প্রবাসীদের বিরুদ্ধে এই অভিযান পরিচালনা করা হয়েছে। এই অভিযানের লক্ষ্য ছিল আইন লঙ্ঘনকারী, বিশেষ করে অবৈধ কর্মকাণ্ডে জড়িতদের থেকে দেশকে রক্ষা করা।

কুয়েতের জ্যেষ্ঠ এক নিরাপত্তা কর্মকর্তা বলেছেন, জাতীয় আইন লঙ্ঘন করে দেশে বসবাসকারী প্রায় ১ লাখ প্রবাসীর বিরুদ্ধে বিস্তৃত পরিসরে অভিযান পরিচালনা পরিকল্পনা করা হয়েছে।

তিনি বলেন, চলতি বছরের শেষের দিক নাগাদ আইন লঙ্ঘনের দায়ে ফেরত পাঠানো প্রবাসীর সংখ্যা ৩৫ হাজার ছাড়িয়ে যেতে পারে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭