ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনের স্বাধীনতা চায় চীন-রাশিয়া


প্রকাশ: 10/10/2023


Thumbnail

ফিলিস্তিনি-ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের পক্ষে নিজেদের অবস্থানের কথা জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্বের অন্যতম দুই পরাশক্তি রাষ্ট্র চীন ও রাশিয়া। চীন রাশিয়া উভয়ই 

মনে করে এ সংকট সমাধানের একমাত্র পথ হচ্ছে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন। দুই রাষ্ট্রই ফিলিস্তিনি-ইসরায়েল সংকটে মানুষের প্রাণহানি নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করে অতি দ্রুত পদক্ষেপ গ্রহনের জন্য আহ্বান জানান।

এদিকে জাতিসংঘের আহ্বান করা নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ফিলিস্তিনের বিরুদ্ধে একটি  নিন্দা প্রস্তাবের আহ্বান করা হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। তবে ফিলিস্তিনের পক্ষ নিয়েছে রাশিয়া নিজেদের অবস্থান প্রকাশ করলে জাতিসংঘের এ নিন্দা প্রস্তাব পাশ করতে ব্যর্থ হয়। বৈঠকে সংঘাত সমাধানের জন্য ফিলিস্তিন ও ইসরায়েল আলাদা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানায় রাশিয়া। 

অন্যদিকে সোমবার (৯ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হামাস-ইসরায়েল সংঘাতে উদ্বেগ প্রকাশ করে নিজেদের অবস্থানের কথা জানিয়েছেন।

মস্কোতে আরব লিগের প্রধান আহমেদ আবুল আহমেদ আবুল ঘেইতের সাথে এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী জানান, দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আলোচনাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায়। কয়েক দশক ধরে ফিলিস্তিন সমস্যা সমাধান করা অসম্ভব হয়ে পড়েছে, সেদিকেই বিশেষ মনোযোগ দেওয়া দরকার।

এর আগে, একই দিনে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেশকভ হামাস-ইসরায়েল সংঘাতের বিষয়ে সতর্ক করে দিয়ে বলেন, ফিলিস্তিন ও ইসরায়েলের বর্তমান সংঘাতের পরিস্থিতি মধ্যপ্রাচ্যে ব্যাপক বিস্তৃত হতে পারে। এই বিষয়টা নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। 

অপরদিকে চীন হামাস-ইসরায়েল সংঘাতে নিজেদের অবস্থানের কথা স্পষ্ট করেছে। বেইজিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে ইসরায়েল-ফিলিস্তিন এ ইস্যুতে চীনের মন্তব্য জানতে চাওয়া হলে তারাও রাশিয়ার সাথে একই সুরে সুর মিলিয়ে দ্বিরাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সংকট সমাধানের পরামর্শ দেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। আমরা সংশ্লিষ্ট সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাই। এ সময় তিনি বেসামরিক নাগরিকদের রক্ষায় ও যাতে পরিস্থিতির অবনতি না ঘটে সেজন্য তিনি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, কোনো শান্তি প্রক্রিয়ায় দীর্ঘস্থায়ী স্থবিরতা চলতে পারে না। দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এ সংঘাত থেকে বেরিয়ে আসার একমাত্র উপায়। সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরি ভিত্তিতে কাজ করতে হবে। এ লক্ষ্যে চীন আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে চীন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

চীনের এমন মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তেল আবিব।

বেইজিংয়ে নিযুক্ত ইসরায়েলের দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তা ইউভাল ওয়াকস বলেন, তারা নিজেদের পক্ষে চীনের অবস্থা আশা করেছিলো। কেননা চীনকে নিজেদের বন্ধু হিসেবে দেখে ইসরায়েল। চীন থেকে হামাসের  বিষয়ে কঠোর নিন্দার আশা করেছিল। 




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭