ওয়ার্ল্ড ইনসাইড

ফিলিস্তিনের স্বাধীনতা চায় চীন-রাশিয়া

প্রকাশ: ০৩:০৩ পিএম, ১০ অক্টোবর, ২০২৩


Thumbnail

ফিলিস্তিনি-ইসরায়েলের মধ্যে চলমান সংঘাতে ফিলিস্তিনের পক্ষে নিজেদের অবস্থানের কথা জানিয়ে বিবৃতি দিয়েছে বিশ্বের অন্যতম দুই পরাশক্তি রাষ্ট্র চীন ও রাশিয়া। চীন রাশিয়া উভয়ই 

মনে করে এ সংকট সমাধানের একমাত্র পথ হচ্ছে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গঠন। দুই রাষ্ট্রই ফিলিস্তিনি-ইসরায়েল সংকটে মানুষের প্রাণহানি নিয়ে তাদের উদ্বেগ প্রকাশ করে অতি দ্রুত পদক্ষেপ গ্রহনের জন্য আহ্বান জানান।

এদিকে জাতিসংঘের আহ্বান করা নিরাপত্তা পরিষদের জরুরি বৈঠকে ফিলিস্তিনের বিরুদ্ধে একটি  নিন্দা প্রস্তাবের আহ্বান করা হয় যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে। তবে ফিলিস্তিনের পক্ষ নিয়েছে রাশিয়া নিজেদের অবস্থান প্রকাশ করলে জাতিসংঘের এ নিন্দা প্রস্তাব পাশ করতে ব্যর্থ হয়। বৈঠকে সংঘাত সমাধানের জন্য ফিলিস্তিন ও ইসরায়েল আলাদা স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানায় রাশিয়া। 

অন্যদিকে সোমবার (৯ অক্টোবর) রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ হামাস-ইসরায়েল সংঘাতে উদ্বেগ প্রকাশ করে নিজেদের অবস্থানের কথা জানিয়েছেন।

মস্কোতে আরব লিগের প্রধান আহমেদ আবুল আহমেদ আবুল ঘেইতের সাথে এক সংবাদ সম্মেলনে রুশ পররাষ্ট্রমন্ত্রী জানান, দ্বি-রাষ্ট্রীয় সমাধানের আলোচনাই এগিয়ে যাওয়ার একমাত্র উপায়। কয়েক দশক ধরে ফিলিস্তিন সমস্যা সমাধান করা অসম্ভব হয়ে পড়েছে, সেদিকেই বিশেষ মনোযোগ দেওয়া দরকার।

এর আগে, একই দিনে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেশকভ হামাস-ইসরায়েল সংঘাতের বিষয়ে সতর্ক করে দিয়ে বলেন, ফিলিস্তিন ও ইসরায়েলের বর্তমান সংঘাতের পরিস্থিতি মধ্যপ্রাচ্যে ব্যাপক বিস্তৃত হতে পারে। এই বিষয়টা নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। 

অপরদিকে চীন হামাস-ইসরায়েল সংঘাতে নিজেদের অবস্থানের কথা স্পষ্ট করেছে। বেইজিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে ইসরায়েল-ফিলিস্তিন এ ইস্যুতে চীনের মন্তব্য জানতে চাওয়া হলে তারাও রাশিয়ার সাথে একই সুরে সুর মিলিয়ে দ্বিরাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে সংকট সমাধানের পরামর্শ দেন। 

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, ফিলিস্তিন-ইসরায়েল সংঘর্ষ নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন। আমরা সংশ্লিষ্ট সব পক্ষকে শান্ত থাকার আহ্বান জানাই। এ সময় তিনি বেসামরিক নাগরিকদের রক্ষায় ও যাতে পরিস্থিতির অবনতি না ঘটে সেজন্য তিনি পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন, কোনো শান্তি প্রক্রিয়ায় দীর্ঘস্থায়ী স্থবিরতা চলতে পারে না। দ্বি-রাষ্ট্রীয় সমাধান বাস্তবায়ন ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা এ সংঘাত থেকে বেরিয়ে আসার একমাত্র উপায়। সমস্যা সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়কে জরুরি ভিত্তিতে কাজ করতে হবে। এ লক্ষ্যে চীন আন্তর্জাতিক সম্প্রদায়ের সাথে চীন নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

চীনের এমন মন্তব্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে তেল আবিব।

বেইজিংয়ে নিযুক্ত ইসরায়েলের দূতাবাসের জ্যেষ্ঠ কর্মকর্তা ইউভাল ওয়াকস বলেন, তারা নিজেদের পক্ষে চীনের অবস্থা আশা করেছিলো। কেননা চীনকে নিজেদের বন্ধু হিসেবে দেখে ইসরায়েল। চীন থেকে হামাসের  বিষয়ে কঠোর নিন্দার আশা করেছিল। 



চীন   রাশিয়া   জাতিসংঘ   ইসরায়েল   হামাস   বিশ্ব সংবাদ  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধবিরতিতে রাজি হলে পদত্যাগ করবেন ইসরায়েলি মন্ত্রীরা

প্রকাশ: ১১:০০ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যুদ্ধবিরতি প্রস্তাব খোলাসা করেছেন তাতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রাজি হলে ইসরায়েলের দুই উগ্র ডানপন্থি মন্ত্রী ক্ষমতাসীন জোট ছাড়ার ও ভেঙ্গে দেওয়ার হুমকি দিয়েছেন। 

রোববার (২ জুন) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ইসরায়েলের অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ ও জাতীয় নিরাপত্তামন্ত্রী ইতামার বেন-গভির বাইডেনের প্রস্তাবিত চুক্তির বিরোধী। শনিবার তারা জানিয়েছেন, হামাস নির্মূলের আগে এই চুক্তি মেনে নিলে তারা পদত্যাগ করবেন। এমনকি সরকার ভেঙে দেওয়ারও হুমকি দিয়েছেন তারা।

তবে পাল্টা অবস্থান ইসরায়েলের বিরোধী জোটের। যুদ্ধ বিরোধী এই পরিকল্পনাকে সমর্থন করলে বিরোধী নেতা ইয়ার ল্যাপিড ক্ষমতাসীন নেতানিয়াহু সরকারকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এর আগে, ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জানিয়েছেন, হামাসের সামরিক এবং শাসন করার ক্ষমতা ধ্বংস না হওয়া বং সমস্ত জিম্মিকে মুক্তি না দেওয়া পর্যন্ত কোনো স্থায়ী যুদ্ধবিরতি হবে না।

বাইডেনের যুদ্ধ বিরতি প্রস্তাবটি ছয় সপ্তাহের যুদ্ধ বিরতির মাধ্যমে শুরু হবে। যেখানে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) গাজার জনবহুল এলাকা থেকে প্রত্যাহার করবে। চুক্তি অনুযায়ী পরবর্তীতে সব জিম্মিদের মুক্তি, স্থায়ী শত্রুতার অবসান এবং ব্যাপকভাবে গাজা পুনর্নির্মাণ পরিকল্পনা।

প্রেসিডেন্ট বাইডেনের এই প্রস্তাবের পর শনিবার সোশ্যাল মিডিয়ায় একটি পোস্টে অর্থমন্ত্রী মি. স্মোট্রিস জানান তিনি মি. নেতানিয়াহুকে বলেছেন যে, হামাসকে ধ্বংস করা এবং সমস্ত জিম্মিকে ফিরিয়ে না এনে প্রস্তাবিত রূপরেখায় যদি নেতানিয়াহু রাজি হন তাহলে সরকারের এই প্রক্রিয়ার অংশ হবেন না তিনি।

প্রায় একই মনোভাব প্রকাশ করে বেন-গভির বলেন, এই চুক্তির অর্থ হলো যুদ্ধের সমাপ্তি এবং হামাসকে ধ্বংস করার লক্ষ্য থেকে সরে আসা। তিনি বলেন, এই চুক্তি মানে সন্ত্রাসবাদের বিজয়, যা ইসরায়েল রাষ্ট্রের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। তিনি এই প্রস্তাবে রাজি হওয়ার বদলে 'সরকার ভেঙে দেওয়ার' কথা বলেন।

নেতানিয়াহুর ডানপন্থী জোট সংসদে একটি ছোটখাটো সংখ্যাগরিষ্ঠতা নিয়ে আছে। বেন-গভিরের ওটজমা ইয়েহুডিত (ইহুদি শক্তি) পার্টির ছয়টি আসন রয়েছে। আর স্মোট্রিসের ধর্মীয় জায়োনিজম পার্টির রয়েছে মাত্র সাতটি আসন। তারা ক্ষমতায় থাকতে জোটবদ্ধ হিসেবে সংসদে রয়েছে।

অপরদিকে, ইসরায়েলের সবচেয়ে প্রভাবশালী বিরোধী রাজনীতিবিদদের একজন ইয়ার ল্যাপিড। এই সংকটে তিনি প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে তার সমর্থনের প্রস্তাব দিয়েছেন। তার দল ইয়েশ আতিদ ২৪টি আসন নিয়ে সংসদে রয়েছে। রাজনীতিতে যাদের ভবিষ্যতও বেশ ভালো।

তিনি বলেছেন, 'বেন-গভির এবং স্মোট্রিস সরকার ছেড়ে দিলে জিম্মি চুক্তির জন্য নেতানিয়াহুর জন্য আমাদের সমর্থন আছে।'


যুদ্ধবিরতি   পদত্যাগ   ইসরায়েল  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

আম্বানিকে টপকে এশিয়ার শীর্ষ ধনী আদানি

প্রকাশ: ১০:০০ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

এশিয়া তথা ভারতের শীর্ষধনী ব্যক্তির সিংহাসন থেকে পিছলে পড়লেন মুকেশ আম্বানি। ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান মুকেশ আম্বানিকে ছাড়িয়ে এশিয়ার সবচেয়ে ধনী এবার আদানি গোষ্ঠীর চেয়ারম্যান গৌতম আদানি।

হিন্ডেনবার্গ ধাক্কার পরে দীর্ঘ প্রায় ১৭ মাস পরে ফের ধনীতম ভারতীয়ের মুকুট উঠলো গৌতম আদানির মাথায়। ১১১ বিলিয়ন ডলার সম্পত্তি নিয়ে গৌতম আদানিই এখন ভারত তথা এশিয়ার শীর্ষ ধনী ব্যক্তি।

শনিবার (১ জুন) স্থানীয় সন্ধ্যা ৬টা পর্যন্ত ভারতীয় এই শতকোটিপতির মোট সম্পদের পরিমাণ ১১১ বিলিয়ন মার্কিন ডলার। এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি হওয়ার পাশাপাশি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির তালিকায় ১১তম স্থানে রয়েছেন তিনি। অন্যদিকে একই সময়ে মুকেশ আম্বানির সম্পদের পরিমাণ ছিল ১০৯ বিলিয়ন মার্কিন ডলার। 

ব্লুমবার্গ বিলিয়নেয়ার সূচকের বরাতে এসব তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের একটি দৈনিক তালিকা প্রকাশ করে থাকে ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স সূচক। এই তালিকা প্রতিদিনই হালনাগাদ করে প্রতিষ্ঠানটি।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী, শুক্রবার মার্কিন বিনিয়োগ বিষয়ক সংস্থা জেফারিজ আদানি গোষ্ঠীর ওপর একটি প্রতিবেদন প্রকাশ করেছে। সে প্রতিবেদনে আদানি গোষ্ঠীর বিভিন্ন পরিকল্পনার ওপর আলোকপাত করেছে সংস্থাটি। তারপরই আদানি গ্রুপের শেয়ারমূল্য উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পায়। এই কারণে মুকেশ আম্বানিকে ছাড়িয়ে যেতে পেরেছেন গৌতম আদানি।

চলতি সপ্তাহের শুরুতে আদানি গ্রুপের ভবিষ্যত সম্পর্কে আশাবাদ ব্যক্ত করেন গৌতম আদানি। তিনি বলেন, মার্কিন বিনিয়োগ সংস্থা হিন্ডেনবার্গের প্রতিবেদনের ধাক্কা কাটিয়ে উঠেছে তার প্রতিষ্ঠান। এখন তাদের সামনে ভালো দিন অপেক্ষা করছে।

তিনি বলেন, সামনের পথ অসাধারণ সম্ভাবনাময়। আমি আপনাকে আশ্বস্ত করতে পারি যে আদানি গ্রুপ আজ আগের চেয়ে শক্তিশালী।


মুকেশ আম্বানি   গৌতম আদানি   ভারত   এশিয়া   শীর্ষধনী  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় ইসরায়েলি হামলা, নিহত আরও প্রায় ১০০

প্রকাশ: ০৮:৫৬ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডে ইসরায়েলি হামলায় আরও প্রায় ১০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা পৌঁছেছে প্রায় ৩৬ হাজার ৪০০ এবং আহত হয়েছেন আরও ৮২ হাজারের বেশি ফিলিস্তিনি। শনিবার (১ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা আনাদোলু।

প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের অক্টোবর থেকে গাজা উপত্যকায় ইসরায়েলের চলমান আক্রমণে নিহত ফিলিস্তিনিদের সংখ্যা কমপক্ষে ৩৬ হাজার ৩৭৯ জনে পৌঁছেছে বলে শনিবার অবরুদ্ধ এই উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, গত প্রায় আট মাস ধরে চলা এই হামলায় আরও ৮২ হাজার ৪০৭ জন মানুষ আহত হয়েছেন।

বিবৃতিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের হামলায় ৯৫ জন নিহত ও আরও ৩৫০ জন আহত হয়েছেন। অনেক মানুষ এখনও ধ্বংসস্তূপের নিচে এবং রাস্তায় আটকা পড়ে আছেন এবং উদ্ধারকারীরা তাদের কাছে পৌঁছাতে পারছেন না।

মূলত গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব সত্ত্বেও ইসরায়েল অবরুদ্ধ এই ভূখণ্ডে তার নৃশংস আক্রমণ অব্যাহত রেখেছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর হামাসের নজিরবিহীন আন্তঃসীমান্ত হামলার পর থেকে ইসরায়েল গাজা উপত্যকায় অবিরাম বিমান ও স্থল হামলা চালিয়ে যাচ্ছে। ইসরায়েলি এই হামলায় হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে।


গাজা   ইসরায়েল   হামলা   নিহত  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার নিন্দা জানাল ইরান

প্রকাশ: ০৮:৪১ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কর্তৃক ইরানের উচ্চপদস্থ কর্মকর্তা এবং বিপ্লবী গার্ডের উপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করায় ব্লকটির সমালোচনা করেছে তেহরান।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মাদ রেজা আশতিয়ানি, বিপ্লবী গার্ডের বিদেশি অপারেশন শাখা কুদস ফোর্সের কমান্ডার ইসমাইল কানিকে লক্ষ্য করে শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন নিষেধাজ্ঞা আরোপ করে।

ব্লকটির নতুন নিষেধাজ্ঞার আওতায় একটি সশস্ত্র বাহিনীর কমান্ড সেন্টার, রাষ্ট্রের একটি এভিয়েশন ফার্মের প্রধান এবং কাভান ইলেক্ট্রনিক্স বেহরাদ কোম্পানিও রয়েছে। 

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইউরোপীয় ইউনিয়নের এমন পদক্ষেপকে 'দুঃখজনক' বলে উল্লেখ করে বলেছে, ব্লকটি অযৌক্তিক এবং ভিত্তিহীন অজুহাতের উপর ভিত্তি করে এ নিষেধাজ্ঞা দিয়েছে।


ইউরোপীয় ইউনিয়ন   নিষেধাজ্ঞা   ইরান  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোকসভা নির্বাচন: পশ্চিমবঙ্গে তৃণমূলের ভরাডুবির শঙ্কা

প্রকাশ: ০৮:০০ এএম, ০২ জুন, ২০২৪


Thumbnail

ভারতে সাত দফায় লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। শনিবার (০১ জুন) সপ্তম দফায় ভোটগ্রহণের মধ্য দিয়ে নির্বাচন সমাপ্ত হয়। নির্বাচনের আধ ঘন্টা পর থেকে বুথফেরত ফলাফল প্রকাশ শুরু করে ভারতের গণমাধ্যমগুলো।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নির্বাচনে পশ্চিমবঙ্গের মমতা ব্যানার্জির দল তৃণমূল কংগ্রেসের ভরাডুবির আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে অঞ্চলেও বাজিমাত করতে যাচ্ছে নরেন্দ্র মোদির দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি)

সংবাদমাধ্যম জানিয়েছে, পশ্চিমবঙ্গে লোকসভার ৪২টি আসন রয়েছে। অঞ্চলে ২০১৯ সালের নির্বাচনে বিজেপি ১৮ আসন পায়। যা ছিল বড় চমক। অন্যদিকে এটি তৃণমূল কংগ্রেসের জন্য ছিল বড় ধাক্কা। তারা পেয়েছিল ২০টি আসন। ছাড়া রাহুল গান্ধীর কংগ্রেস বাকি দুটি আসন পেয়েছিল ।

রাজ্যটিতে গতবারের চেয়ে এবারের নির্বাচনে বড় ধাক্কা খেতে যাচ্ছে তৃণমূল কংগ্রেস। লোকসভা নির্বাচনে আসনের দিক দিয়ে পশ্চিমবঙ্গে এবার বিজেপি সবচেয়ে বড় দল হতে যাচ্ছে বলে অন্তত ৪টি বুথফেরত জরিপে বলা হয়েছে।

ইন্ডিয়া নিউজ-ডি-ডায়নামিকসের জরিপে বলা হয়েছে, নির্বাচনে তৃণমূল কংগ্রেস ১৯ আসনে আর বিজেপি ২১ আসনে জয় পেতে পারে।

জান কি বাতের জরিপে বলা হয়েছে, এবার ২১ থেকে ২৬টি আসন জিততে পারে বিজেপি। অন্যদিকে তৃণমূল কংগ্রেসের দখলে থাকতে পারে ১৬ থেকে ১৮ আসন।

পাবলিক ভারত-মাত্রিজ জানিয়েছে, নিজেদের আসনে ভরাডুবি হতে যাচ্ছে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির। তার দল তৃণমূল কংগ্রেস পেতে যাচ্ছে ১৬ থেকে ২০ আসন। অন্যদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দল বিজেপি পেতে পারে ২১ থেকে ২৫ আসন।

জরিপ সংস্থাগুলোর তথ্যমতে, ২০১৯ সালের মতো এবারও রাহুল গান্ধীর কংগ্রেস দুটি আসন পেতে পারে। অন্যদিকে জরিপসংস্থা বাংলার তথ্যমতে কংগ্রেস কোনো আসন নাও পেতে পারে।

এদিকে সপ্তম দফায় ৫৭ আসনে মোট ৯০৭ জন প্রার্থী লড়েছেন। জনতার দরবারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরভাগ্যপরীক্ষাএই দফাতেই হবে বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো।

এনডিটিভি জানিয়েছে, উত্তরপ্রদেশের বারাণসী আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নরেন্দ্র মোদি। যেখান থেকে গত দুইবার লোকসভার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন তিনি। টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হতে চাইছেন নরেন্দ্র মোদি। তবে ফলাফল কী হবে তার জন্য অপেক্ষা করতে হবে জুন পর্যন্ত।

এদিকে শেষ দফা ভোটের আগে, দক্ষিণ ভারতের শেষ ভূখণ্ড কন্যাকুমারীতে সমুদ্রের মধ্যে অবস্থিতবিবেকানন্দ রক’- গিয়ে ধ্যানে বসেছেন নরেন্দ্র মোদি। গত বৃহস্পতিবার রাত থেকে সেখানে শুরু হয়েছে তার ধ্যানপর্ব আরাধনা। শনিবার ভোট পর্ব শেষে  তিনি ধ্যান ভঙ্গ করেছেন।


লোকসভা নির্বাচন   পশ্চিমবঙ্গ   তৃণমূল  


মন্তব্য করুন


বিজ্ঞাপন