ইনসাইড গ্রাউন্ড

টানা হারে পয়েন্ট টেবিলে দারুণ সমস্যায় বাংলাদেশ


প্রকাশ: 14/10/2023


Thumbnail

বিশ্বকাপ আসরে প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে একরকম পূর্ব নিশ্চিত জয়ই পেয়েছিল বাংলাদেশ। এরপর আসল পরীক্ষায় পড়ে টাইগর একাদশ। দুই শক্তিশালী দল ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা হার। এই হারে সেমিফাইনালের স্বপ্ন ফিকে হয়ে আসতে শুরু করেছে।

এখন পর্যন্ত সাকিবদের ঝুলিতে জমা মাত্র ২ পয়েন্ট। তবে মূল সমস্যা হলো রানরেটে। ঋণাত্মকের ঘরে থাকা রানরেট টাইগার শিবিরে বাড়তি দুশ্চিন্তা যোগ করেছে।  

দ্বিতীয় রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল চোকার্স খ্যাত দক্ষিণ আফ্রিকা। তাদের নেট রানরেট ২.৩৬০। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের রানরেট ১.৯৫৮। বাংলাদেশের সঙ্গে জয়ের পর এই দুই জায়গায় অবস্থানের রদবদল হয়েছে। এই মুহূর্তে শীর্ষে উঠে গিয়েছে নিউজিল্যান্ড। ৩ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট।

অন্যদিকে তৃতীয় ম্যাচে হারের পরেও পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ স্থানে। তবে কিউইদের বিপক্ষে ৮ উইকেটের হার তাদের নেট রানরেট নামিয়ে দিয়েছে। টাইগারদের নেট রানরেট এখন -০.৬৯৯। এক জয় ও এক পরাজয়ে তাদের থেকে একধাপ ওপরে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। পয়েন্ট সমান হলেও নেট রানরেটের সুবাদে স্বস্তি পাচ্ছে তারা। তাদের নেট রানরেট ০.৫৫৩।

বিশ্বকাপের চলতি আসরে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি চারটি দল। তারা হলো শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তবে রানরেটের ভিত্তিতে অস্ট্রেলিয়ার আগে অবস্থান করছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। তবে যেকোন জয় এদের নিয়ে যেতে পারে বাংলাদেশের উপরে।

বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচ ১৯ তারিখ। পুনেতে সেদিনের প্রতিপক্ষ স্বাগতিক ভারত। পুনের ব্যাটিং স্বর্গে বাংলাদেশ তাদের রানরেটের কতটা উন্নতি করতে পারে তা নিয়েও আছে শঙ্কা। কারণ, সাম্প্রতিক ব্যাটিং ফর্মই সেই দূর্ভাবনা উসকে দেয়। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭