ইনসাইড গ্রাউন্ড

টানা হারে পয়েন্ট টেবিলে দারুণ সমস্যায় বাংলাদেশ

প্রকাশ: ০৩:১৪ পিএম, ১৪ অক্টোবর, ২০২৩


Thumbnail

বিশ্বকাপ আসরে প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে একরকম পূর্ব নিশ্চিত জয়ই পেয়েছিল বাংলাদেশ। এরপর আসল পরীক্ষায় পড়ে টাইগর একাদশ। দুই শক্তিশালী দল ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা হার। এই হারে সেমিফাইনালের স্বপ্ন ফিকে হয়ে আসতে শুরু করেছে।

এখন পর্যন্ত সাকিবদের ঝুলিতে জমা মাত্র ২ পয়েন্ট। তবে মূল সমস্যা হলো রানরেটে। ঋণাত্মকের ঘরে থাকা রানরেট টাইগার শিবিরে বাড়তি দুশ্চিন্তা যোগ করেছে।  

দ্বিতীয় রাউন্ড শেষে পয়েন্ট টেবিলের শীর্ষে ছিল চোকার্স খ্যাত দক্ষিণ আফ্রিকা। তাদের নেট রানরেট ২.৩৬০। দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের রানরেট ১.৯৫৮। বাংলাদেশের সঙ্গে জয়ের পর এই দুই জায়গায় অবস্থানের রদবদল হয়েছে। এই মুহূর্তে শীর্ষে উঠে গিয়েছে নিউজিল্যান্ড। ৩ ম্যাচ থেকে তাদের সংগ্রহ ৬ পয়েন্ট।

অন্যদিকে তৃতীয় ম্যাচে হারের পরেও পয়েন্ট টেবিলে বাংলাদেশের অবস্থান ৬ষ্ঠ স্থানে। তবে কিউইদের বিপক্ষে ৮ উইকেটের হার তাদের নেট রানরেট নামিয়ে দিয়েছে। টাইগারদের নেট রানরেট এখন -০.৬৯৯। এক জয় ও এক পরাজয়ে তাদের থেকে একধাপ ওপরে রয়েছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ইংল্যান্ড। পয়েন্ট সমান হলেও নেট রানরেটের সুবাদে স্বস্তি পাচ্ছে তারা। তাদের নেট রানরেট ০.৫৫৩।

বিশ্বকাপের চলতি আসরে এখন পর্যন্ত জয়ের দেখা পায়নি চারটি দল। তারা হলো শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস, অস্ট্রেলিয়া ও আফগানিস্তান। তবে রানরেটের ভিত্তিতে অস্ট্রেলিয়ার আগে অবস্থান করছে শ্রীলঙ্কা ও নেদারল্যান্ডস। তবে যেকোন জয় এদের নিয়ে যেতে পারে বাংলাদেশের উপরে।

বিশ্বকাপে বাংলাদেশের পরের ম্যাচ ১৯ তারিখ। পুনেতে সেদিনের প্রতিপক্ষ স্বাগতিক ভারত। পুনের ব্যাটিং স্বর্গে বাংলাদেশ তাদের রানরেটের কতটা উন্নতি করতে পারে তা নিয়েও আছে শঙ্কা। কারণ, সাম্প্রতিক ব্যাটিং ফর্মই সেই দূর্ভাবনা উসকে দেয়। 


বাংলাদেশ ক্রিকেট দল   বিশ্বকাপ ক্রিকেট ২০২৩   ইংল্যান্ড   সাকিব   রান রেট   নিউজিল্যান্ড  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিবরা এভাবেই ফিরে আসে স্বমহিমায়

প্রকাশ: ১১:০০ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

বাংলার ক্রিকেটের সবচেয়ে বড় নাম সাকিব আল হাসান। অবধারিতভাবেই বাংলাদেশ ক্রিকেটের সর্বকালের সেরাও বটে। নিজের সম্ভাব্য সব উজাড় করে দিয়েছেন টাইগারদের জার্সিতে। দেড় যুগের লম্বা ক্যারিয়ারে টিম টাগার্সদের যা কিছু অর্জন তার অনেকটা জুড়েই একটি নাম, সাকিব আল হাসান।

তবে সাম্প্রতিক সময়ে নিজের নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না বাংলাদেশের এই পোস্টার বয়। চলমান টি-২০ বিশ্বকাপে প্রথম দুই ম্যাচেও ছিলেন ছন্দহীন। বল কিংবা কিংবা ব্যাট, কোনো কিছুতেই যেন নিজেকে খুঁজে পাচ্ছিলেন না সাকিব।

সাম্প্রতিক সময়ে ব্যাটিংয়ে ধুঁকতে থাকা সাকিব আল হসানের লাস্ট দুটি টি-টোয়েন্টি বিশ্বকাপের ব্যাটিং পারফরম্যান্সও ছিল খুবই বাজে। ২০২১ বিশ্বকাপে সাকিব আল হসান ৬ ম্যাচ খেলে রান করেছিলেন মোটে ১৩১। অপরদিকে বল হাতে সমান সংখ্যক ম্যাচে উইকেট ৬ টি, কিন্তু সে বছর বড় দুটি দল ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ডের বিপক্ষে কোনো উইকেট পাননি সাকিব। আর সবশেষ টি-টুয়েন্টি বিশ্বকাপের পারফরম্যান্স তো আরও বাজে। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে ৫ ইনিংসে করেছেন মাত্র ৪৪ রান। সমান সংখ্যক ম্যাচে বল হাতে উইকেট নিয়েছেন মাত্র ৬টি।  

ব্যাটে-বলে যে ছেলেটা বাংলাদেশের জার্সিতে নিয়মিত পারফর্ম করতেন সেই সাকিব আল হাসান সম্প্রতি ছিলেন অনেকটাই বিবর্ণ। অভিষেকের পর একমাত্র মিস্টার সেভেনটি ফাইভের দলে জায়গা নিয়ে কখনো প্রশ্ন ওঠেনি। কিন্তু চলমান বিশ্বকাপের পারফরম্যান্সে ব্যাপক সমালোচনার স্বীকার হয়েছিলেন পোস্টার বয় সাকিব।

তবে সাকিব তো সাকিবই, তিনি ফিরতে জানেন, ফিরে আসতে জানেন স্বমহিমায়। সব সমালোচনা ভেদ করে আবারও একবার নিজের মতো করেই ফিরে আসলেন তিনি।

এবারের বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে খেলতে নেমেছে বাংলাদেশ। যেখানে আগে ব্যাট করতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে বেশ চাপে পড়েছিল টাইগাররা। কিন্তু এমন সময় সাকিব আসলেন ক্রিজে, হাল ধরলেন বাংলাদেশের। খেললেন নিজের চেনা ছন্দের মতোই। আর তার ৪৬ বলে ৬৪ রানের উপর ভর করেই আজ বাংলাদেশ পায় ১৫৯ রানের চ্যালেঞ্জিং সংগ্রহ।

আর এই সেরা ইনিংসের মধ্য দিয়ে সাকিব আরও একবার প্রমাণ করলেন যে, সাকিবরা ফুরিয়ে যায় না। খেলায় ওঠা-নামা, চড়াই-উৎরায় থাকবেই। কিন্তু বিশ্বসেরাদের প্রত্যাবর্তন কখন, কীভাবে হবে তা কেউই বলতে পারবে না। আর সাকিব তার আজকের ইনিংসের মধ্য দিয়ে সেটিই যেন আরও একবার প্রমাণ করলেন।


সাকিব আল হাসান   বাংলাদেশ ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিবের ফিফটিতে বাংলাদেশের চ্যালেঞ্জিং সংগ্রহ

প্রকাশ: ১০:৩৩ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

টি-২০ বিশ্বকাপের গুরুত্বপূর্ণ ম্যাচে নেদারল্যান্ডসের মুখোমুখি বাংলাদেশ। সুপার এইটের পথ সুগম করার ম্যাচে ব্যাট হাতে ফর্মে ফিরেছেন সাকিব আল হাসান। তার দারুণ ফিফটিতে ডাচদের বিপক্ষে লড়াকু পুঁজি পেয়েছে টাইগাররা।

সেন্ট ভিনসেন্টের আর্নস ভ্যালে ক্রিকেট স্টেডিয়ামে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১৫৯ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

আজ টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নেদারল্যান্ডস অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস। বাংলাদেশের হয়ে তানজিদ তামিমের সঙ্গে ইনিংস উদ্বোধনে নামেন নাজমুল হোসেন শান্ত। ইনিংসের দ্বিতীয় বলেই আরিয়ান দত্তের বলে শান্ত ১ রান করে আউট হন।

তিনে নেমে সুবিধা করতে পারেননি লিটন দাস। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখটের অবিশ্বাস্য ক্যাচে পরিণত হয়ে তিনিও ১ রান করে আউট হন। শুরুতেই দুই উইকেট হারিয়ে বাংলাদেশ কিছুটা চাপে পড়লেও সেটা দূর করেন তামিম ও সাকিব।

এ দুজনের ৪৮ রানের জুটিতে ম্যাচে ফেরে টাইগাররা। মাঝে ৩৫ রানে তামিম ফিরলে এ জুটি ভাঙে। তাওহীদ হৃদয় আজ ব্যাট হাতে ব্যর্থ ছিলেন। তিনি ৯ রানে বোল্ড হন। তবে একপ্রান্ত আগলে দলকে এগিয়ে নিতে থাকেন সাকিব।

দায়িত্বশীল ব্যাটিংয়ে অর্ধশতক পূরণ করেন সাকিব। পল মিকিরিনের বলে সিঙ্গেল নিয়ে মাইলফলকে পৌঁছান এ অলরাউন্ডার। পরের বলে ২৫ রানে বাউন্ডারির কাছে ধরা পড়েন মাহমুদউল্লাহ রিয়াদ।

ইনিংস শেষে ৪৬ বলে ৬৪ রানে অপরাজিত থাকেন সাকিব। অন্যপ্রান্তে ৭ বলে ১৪ রানের ক্যামিও খেলেন জাকের আলী। নেদারল্যান্ডসের হয়ে আরিয়ান দত্ত ও পল ভ্যান মিকিরিন দুটি এবং টিম প্রিঙ্গল একটি করে উইকেট নেন।


সাকিব আল হাসান   বাংলাদেশ ক্রিকেট   বিসিবি  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

সাকিবের ব্যাটে এগোচ্ছে বাংলাদেশ

প্রকাশ: ০৯:৫৯ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

জমে উঠেছে টি-২০ বিশ্বকাপের নবম আসরের লড়াই। যেখানে সুপার এইটে ওঠার লড়াইয়ে প্রতিনিয়ত একে অপরকে টেক্কা দিচ্ছে প্রতিটি দল। আজ সুপার এইটের সমীকরণ সহজ করতে মুখোমুখি হয়েছে নেদারল্যান্ডস ও বাংলাদেশ। সুপার এইট নিশ্চিত করতে চাইলে টাইগারদের আজ জয়ের প্রয়োজন। এমন ম্যাচে শুরুতেই উইকেট হারালেও সাকিবের ব্যাটে এগোচ্ছে লাল-সবুজরা।

সেন্ট ভিনসেন্টের আর্নস ভ্যালে ক্রিকেট স্টেডিয়ামে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৩ ওভারে চার উইকেটে ৯৫ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

আজ টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নেদারল্যান্ডস অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস। বাংলাদেশের হয়ে তানজিদ তামিমের সঙ্গে ইনিংস উদ্বোধনে নামেন নাজমুল হোসেন শান্ত। ইনিংসের দ্বিতীয় বলেই আরিয়ান দত্তের বলে ১ রান করে আউট হন শান্ত।

তিনে নেমে সুবিধা করতে পারেননি লিটন দাস। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখটের অবিশ্বাস্য ক্যাচে পরিণত হয়ে তিনিও ১ রান করে আউট হন। শুরুতেই দুই উইকেট হারিয়ে বাংলাদেশ কিছুটা চাপে পড়লেও সেটা দূর করেন তামিম ও সাকিব।

এ দুজনের ৪৮ রানের জুটিতে ম্যাচে ফেরে বাংলাদেশ। মাঝে ৩৫ রানে তামিম ফিরলে এ জুটি ভাঙে। পরে সাকিবের সাথে হৃদয় জুটি গড়ার চেষ্টা করলেও ১৩তম ওভারে বোল্ড হয়ে ফিরে যান হৃদয়ও। তবে একপ্রান্ত আগলে দলকে এগিয়ে নিচ্ছেন সাকিব। তিনি ৪২ ও মাহমুদউল্লাহ ১ রানে ব্যাট করছেন।

বাংলাদেশ   নেদারল্যান্ডস   ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

তামিম-সাকিবে ঘুরে দাঁড়িয়েছে বাংলাদেশ

প্রকাশ: ০৯:২৬ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

জমে উঠেছে টি-২০ বিশ্বকাপের নবম আসরের লড়াই। যেখানে সুপার এইটে ওঠার লড়াইয়ে প্রতিনিয়ত একে অপরকে টেক্কা দিচ্ছে প্রতিটি দল। এবারের বৈশ্বিক এই আসরে ডি গ্রুপে রয়েছে বাংলাদেশ। যেখানে টাইগারদের প্রতিপক্ষ শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা, নেদারল্যান্ডস ও নেপাল। ইতোমধ্যেই এই গ্রুপ থেকে দক্ষিণ আফ্রিকা তাদের সুপার এইট নিশ্চিত করেছে। তবে এই গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কে যাবে সুপার এইটে তা নিয়ে চলছে নানা চুলচেরা বিশ্লেষণ।

আর সুপার এইট নিশ্চিত করতে চাইলে টাইগারদের আজ জয়ের প্রয়োজন। এমন ম্যাচে শুরুতেই দুই উইকেট হারিয়েছে দল। ফিরেছেন শান্ত ও লিটন। তবে শুরুতে দুই উইকেট হারালেও তামিম ও সাকিবের ব্যাটে ঘুরে দাঁড়িয়েছে

সেন্ট ভিনসেন্টের আর্নস ভ্যালে ক্রিকেট স্টেডিয়ামে এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৬ ওভারে দুই উইকেটে ৫৪ রান সংগ্রহ করেছে বাংলাদেশ।

আজ টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নেদারল্যান্ডস অধিনায়ক স্কট অ্যাডওয়ার্ডস। বাংলাদেশের হয়ে তানজিদ তামিমের সঙ্গে ইনিংস উদ্বোধনে নামেন নাজমুল হোসেন শান্ত। ইনিংসের দ্বিতীয় বলেই আরিয়ান দত্তের বলে ১ রান করে আউট হন শান্ত।

তিনে নেমে সুবিধা করতে পারেননি লিটন দাস। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখটের অবিশ্বাস্য ক্যাচে পরিণত হয়ে তিনিও ১ রান করে আউট হয়েছেন। ক্রিজে এখন তামিম ও সাকিব ব্যাট করছেন।

এই ম্যাচের ফলাফলের ওপর তাকিয়ে আছে গ্রুপ ‘ডি’ এর বাকি চার দল। এরই মধ্যে এখান থেকে সুপার এইট নিশ্চিত করেছে দক্ষিণ আফ্রিকা। একটি স্পটের জন্য লড়াইয়ে রয়েছে গ্রুপের বাকি দলগুলো।

আজকের ম্যাচে অভিন্ন একাদশ নিয়েই নামছে বাংলাদেশ। পারফরম্যান্সের কারণে সাকিবকে নিয়ে সমালোচনা থাকলেও তিনি খেলছেন। এছাড়া জাকের আলীকেও আরেকটি সুযোগ দিয়েছে টিম ম্যানেজমেন্ট।

বাংলাদেশের একাদশ: তানজিদ হাসান, লিটন দাস, নাজমুল হোসেন (অধিনায়ক), তাওহীদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ, জাকের আলী, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান ও তানজিম হাসান।


তানজিদ তামিম   সাকিব আল হাসান   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


ইনসাইড গ্রাউন্ড

আবারও ব্যর্থ শান্ত

প্রকাশ: ০৯:১০ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

ব্যর্থতার বৃত্ত থেকে যেন কোনমতেই বের হতে পারছেন না বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। নেদারল্যান্ডসের বিপক্ষেও ব্যর্থ হয়েছেন এই ব্যাটার। তানজিদ হাসান তামিমের সাথে ওপেনিংয়ে নেমে মাত্র এক রান করেই সাজঘরে ফিরেছেন শান্ত। তার বিদায়ে দলীয় ৩ রানেই প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার এইটের স্বপ্ন বাঁচিয়ে রাখার লক্ষ্যে বৃহস্পতিবার (১৩ জুন) নেদারল্যান্ডসের মুখোমুখি হয় বাংলাদেশ। সেন্ট ভিনসেন্টের কিংস্টাউন আরনেস ভেলেতে টসে হেরে আগে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। বৃষ্টির কারণে নির্ধারিত ১৫ মিনিট পর রাত পৌনে ৯টায় শুরু হয় দু’দলের লড়াই।

ম্যাচে বাংলাদেশের একাদশে কোনো পরিবর্তন নেই। অর্থাৎ দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলা একাদশই মাঠে নেমেছে।

বাংলাদেশ একাদশ: তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন দাস (উইকেটরক্ষক), তাওহিদ হৃদয়, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলী অনিক, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব।

নেদারল্যান্ডস একাদশ: মাইকেল লেভিট, ম্যাক্স ও’ডাউদ, বিক্রমজিৎ সিং, সাইব্র্যান্ড এঙ্গেলব্রেখ্ট, স্কট এডওয়ার্ডস (অধিনায়ক), বাস ডি লিডে, লোগান ভ্যান বেক, টিম প্রিংগেল, আরয়ান দত্ত, পল ভ্যান মিকেরেন ও ভিভিয়ান কিংমা।


নাজমুল শান্ত   বাংলাদেশ ক্রিকেট   টি-২০ বিশ্বকাপ  


মন্তব্য করুন


বিজ্ঞাপন