ওয়ার্ল্ড ইনসাইড

গাজার ভেতর ইসরায়েলি সেনাদের অবস্থান, বড় ধরনের স্থল হামলার আশঙ্কা


প্রকাশ: 09/11/2023


Thumbnail

দখলদার ইসরায়েলের সেনাবাহিনী গত ২৮ অক্টোবরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করার পর থেকেই তীব্র হামলা চালিয়ে যাচ্ছে। ওইদিন রাত থেকেই তারা তীব্র বোমা হামলা চালিয়ে গাজার ভেতর ঢুকে পড়ে। ১০ দিন পেরিয়ে যাওয়ার পর খবর এসেছে তারা গাজা সিটির প্রাণকেন্দ্র একদম ঘিরে ফেলেছে। গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলেছে তারা। আশঙ্কা করা হচ্ছে, ইসরায়েলিরা এবার বড় ধরনের স্থল হামলা শুরু করবে। তাদের এ হামলা হবে আরো তীব্র। আর এই আশঙ্কা থেকেই গাজা সিটি ছেড়ে পালিয়ে যাচ্ছে হাজার হাজার বেসামরিক মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক বুধবার গাজা সিটি থেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে চলা কয়েকজন মানুষের সঙ্গে কথা বলেন। তারা জানিয়েছেন, গাজা সিটি ছাড়ার সময় তারা দেখতে পেয়েছেন আশেপাশের ভবনে ইসরায়েলি সেনারা অবস্থান নিচ্ছে এবং সামরিক পোস্ট তৈরি করছে।

যেসব মানুষ গাজা ছাড়ছেন তারা সবাই হেঁটে গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন। এছাড়া তারা দলবদ্ধ হয়ে চলছেন। অনেকে হাতে নিয়ে এসেছেন সাদা পতাকা। তারা দলবদ্ধ হয়ে চলছেন এই আশায় যে, বেশি মানুষ দেখলে ইসরায়েলি বিমান হয়তো তাদের ওপর হামলা চালাবে না। তবে ঘর-বাড়ি ছেড়ে অজানা ভবিষ্যতের দিকে রওনা দেওয়া এসব মানুষ জানেন না তারা কোথায় যাচ্ছেন, কি তাদের ভবিতব্য!

সূত্র: আল জাজিরা



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭