ওয়ার্ল্ড ইনসাইড

গাজার ভেতর ইসরায়েলি সেনাদের অবস্থান, বড় ধরনের স্থল হামলার আশঙ্কা

প্রকাশ: ০৯:০১ এএম, ০৯ নভেম্বর, ২০২৩


Thumbnail

দখলদার ইসরায়েলের সেনাবাহিনী গত ২৮ অক্টোবরে ফিলিস্তিনের গাজা উপত্যকায় স্থল অভিযান শুরু করার পর থেকেই তীব্র হামলা চালিয়ে যাচ্ছে। ওইদিন রাত থেকেই তারা তীব্র বোমা হামলা চালিয়ে গাজার ভেতর ঢুকে পড়ে। ১০ দিন পেরিয়ে যাওয়ার পর খবর এসেছে তারা গাজা সিটির প্রাণকেন্দ্র একদম ঘিরে ফেলেছে। গাজাকে দুই ভাগে বিভক্ত করে ফেলেছে তারা। আশঙ্কা করা হচ্ছে, ইসরায়েলিরা এবার বড় ধরনের স্থল হামলা শুরু করবে। তাদের এ হামলা হবে আরো তীব্র। আর এই আশঙ্কা থেকেই গাজা সিটি ছেড়ে পালিয়ে যাচ্ছে হাজার হাজার বেসামরিক মানুষ।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার সাংবাদিক বুধবার গাজা সিটি থেকে নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটে চলা কয়েকজন মানুষের সঙ্গে কথা বলেন। তারা জানিয়েছেন, গাজা সিটি ছাড়ার সময় তারা দেখতে পেয়েছেন আশেপাশের ভবনে ইসরায়েলি সেনারা অবস্থান নিচ্ছে এবং সামরিক পোস্ট তৈরি করছে।

যেসব মানুষ গাজা ছাড়ছেন তারা সবাই হেঁটে গাজার উত্তর দিক থেকে দক্ষিণ দিকে চলে যাচ্ছেন। এছাড়া তারা দলবদ্ধ হয়ে চলছেন। অনেকে হাতে নিয়ে এসেছেন সাদা পতাকা। তারা দলবদ্ধ হয়ে চলছেন এই আশায় যে, বেশি মানুষ দেখলে ইসরায়েলি বিমান হয়তো তাদের ওপর হামলা চালাবে না। তবে ঘর-বাড়ি ছেড়ে অজানা ভবিষ্যতের দিকে রওনা দেওয়া এসব মানুষ জানেন না তারা কোথায় যাচ্ছেন, কি তাদের ভবিতব্য!

সূত্র: আল জাজিরা


ইসরায়েল   গাজা   হামাস   যুদ্ধ   গাজার ভেতর অবস্থান   গাজা সিটি ঘেরাও  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইসরায়েলে হামলা: ক্ষেপণাস্ত্রের আঘাতে ১৫ এলাকায় আগুন

প্রকাশ: ০৮:৫০ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

ইসরায়েলি হামলায় লেবাননের প্রতিরোধ যোদ্ধাদল হিজবুল্লাহর সিনিয়র ফিল্ড কমান্ডার নিহত হওয়ার জবাবে দেশটিতে দ্বিতীয় দিনের মতো হামলা অব্যাহত রয়েছে। লেবানন থেকে উত্তর ইসরায়েলে ১৫০টি রকেট ছোড়ার পর অধিকৃত গোলান মালভূমি ও আপার গ্যালিলের ১৫টি এলাকায় আগুন ছড়িয়ে পড়েছে। 

বৃহস্পতিবার (১৩ জুন) ইসরায়েলের দৈনিক মারিভের বরাতে এসব তথ্য জানিয়েছে আলজাজিরা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, বৃহস্পতিবার উত্তর ইসরায়েলের শহরজুড়ে বিমান হামলার সাইরেন বাজানো হয়েছে। বিকেলের দিকে লেবানন থেকে প্রায় ৪০টি রকেট ছোড়া হয়। লেবানন সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে সাফেদসহ ইসরায়েলি শহরের উপরে অসংখ্য রকেট প্রতিহতের ফুটেজ সম্প্রচার করেছে ইসরায়েলি রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম কান।

ইসরায়েলের জাতীয় অ্যাম্বুলেন্স পরিষেবা বলেছে, ক্ষেপণাস্ত্রের শার্পনেলের আঘাতে দুজন আহত হয়েছেন। এ ছাড়া খোলা জায়গায় রকেট আঘাত হানলে বেশ কয়েকটি এলাকায় দাবানল ছড়িয়ে পড়ে।

গাজা যুদ্ধ শুরুর পর থেকেই লেবানন সীমান্তে ইসরায়েলি সেনা ও হিজবুল্লাহ যোদ্ধারা নিয়মিত পাল্টাপাল্টি হামলা করে আসছে। তবে ইসরায়েলি হামলায় হিজবুল্লাহর শীর্ষ কমান্ডার তালিব সামি আবদুল্লাহ নিহত হলে দুই পক্ষের মধ্যে উত্তেজনা আরও বাড়ে।


ইসরায়েল   হামলা   আগুন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ইরাকে তেল শোধনাগারে ভয়াবহ আগুন

প্রকাশ: ০৮:৩৩ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

ইরাকের ইরবিল প্রদেশের একটি তেল শোধনাগারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। তবে এই ঘটনায় কোনো প্রাণহানি হয়নি। গতকাল বুধবার (১২ জুন) রাতে এই দুর্ঘটনা ঘটে। খবর গালফ নিউজের।

নিরাপত্তা সূত্র ও প্রত্যক্ষদর্শীরা জানান, আগুনের ধোঁয়া কয়েকশ মিটার উপরে উঠে যায়। আগুন নিয়ন্ত্রণে আনতে ফায়ার সার্ভিসের ১০টি টিম মোতায়েন করা হয়। এ ছাড়া আগুন যাতে ছড়িয়ে না পড়ে সে জন্য ওই এলাকা ঘেরাও করে রাখেন দমকলকর্মীরা।

ভিডিওতে দেখা যায়, বিশাল আকারের ধোঁয়া উপরের দিকে উঠছে। আগুন পুরো ভবন গ্রাস করে নিচ্ছে। প্রায় এক ডজন দমকলকর্মী ঘটনাস্থলে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

তবে এই ঘটনায় কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি বলে জানিয়েছে বিবিসি। যদিও স্থানীয় গণমাধ্যমে বেশ কয়েকজন আহত হয়েছে বলে খবর দেয়া হয়েছে।

এর আগে বুধবার (১২ জুন) ভোরে মধ্যপ্রাচ্যের আরেক দেশ কুয়েতের দক্ষিণ আহমেদি গভর্নরেটের মানগাফ এলাকার একটি বহুতল ভবনে আগুন লাগে। আগুনে মোট ৪৯ জন নিহত হন। তাদের মধ্যে ৪০ জনই ভারতীয় নাগরিক ছিলেন। ভোরে আগুন লাগায় সবাই ঘুমিয়ে ছিলেন। ফলে ধোঁয়ায় দম বন্ধ হয়ে তারা মারা যান।


ইরাক   তেল শোধনাগার   আগুন  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হুথিদের হামলা

প্রকাশ: ০৭:৩৫ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

ইরান-সমর্থিত ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হুথিরা দাবি করছেন ইয়েমন উপকূলে লোহিত সাগরে একটি বাণিজ্যিক জাহাজে হামলা করেছে তারা। গাজায় ইসরায়েলি যুদ্ধের প্রতিবাদে ফিলিস্তিনিদের সমর্থনে বুধবার লোহিত সাগরে ওই হামলা চালানো হয়েছে বলে জানিয়েছে গোষ্ঠীটি।   

২০১৪ সালে ইয়েমেন সরকারকে উৎখাত করার পর থেকে সৌদি নেতৃত্বাধীন জোটের বিরুদ্ধে লড়াই চালিয়ে আসছে হুথি বিদ্রোহীরা। গাজায় ইসরায়েলের যুদ্ধ শুরুর পর গত নভেম্বর থেকে লোহিত সাগর ও এডেন উপকূলে ইসরায়েলি মালিকানাধীন জাহাজকে লক্ষ্যবস্তু করছে এই গোষ্ঠীটি। গাজা উপত্যকায় ইসরায়েল-হামাসের চলমান যুদ্ধে ফিলিস্তিনিদের সমর্থনে গুরুত্বপূর্ণ এই বাণিজ্যিক পথে প্রায় প্রত্যেকদিনই হামলা করছে হুথিরা। 

বুধবার এক বিবৃতিতে হুথি গোষ্ঠী বলেছে, তারা নৌ ড্রোন, আকাশ থেকে ছোড়া ড্রোন এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ব্যবহার করে লোহিত সাগরে একটি জাহাজকে লক্ষ্যবস্তু বানিয়ে সামরিক অভিযান পরিচালনা করা হয়েছে।

বিদ্রোহী নিয়ন্ত্রিত ইয়েমেনের বন্দর শহর হুদাইদা থেকে প্রায় ৬৮ নটিক্যাল মাইল (১২৬ কিলোমিটার) দক্ষিণ-পশ্চিমে অবস্থান করা জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা করা হয়েছে বলে জানিয়েছে ব্রিটিশ সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা অ্যামব্রে।

বৃহস্পতিবার ব্রিটেনের সমুদ্র নিরাপত্তাবিষয়ক সংস্থা মেরিটাইম ট্রেড অপারেশন এজেন্সি (ইউকেএমটিও) বলেছে, হুদাইদা থেকে প্রায় ৬৬ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে ছোট একটি নৌযান থেকে ওই জাহাজে হামলা করা হয়েছে। হামলার পরপরই ক্রুদের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় জাহাজটি। 

পরে বিমান থেকে ছোড়া অজ্ঞাত একটি প্রোজেক্টাইল ক্ষেপণাস্ত্র দিয়ে দ্বিতীয়বারের মতো হামলা করা হয় জাহাজটিতে। সামরিক কর্তৃপক্ষ ওই জাহাজটিকে সহায়তা করেছে। মার্কিন সামরিক বাহিনীর সেন্ট্রাল কমান্ড (সেন্টকম) এক বিবৃতিতে জানিয়েছে, মনুষ্যবিহীন একটি যান ব্যবহার করে টুটর জাহাজে হামলা চালিয়েছে হুথি বিদ্রোহীরা। এতে জাহাজের ইঞ্জিন কক্ষ ক্ষতিগ্রস্ত হয় এবং পানি ঢুকে যায়।


লোহিত সাগর   বাণিজ্যিক জাহাজ   হুথি   হামলা  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

মেক্সিকোতে খরায় হ্রদ শুকিয়ে হাজার হাজার মাছের মৃত্যু

প্রকাশ: ০৬:৪৮ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

খরার কারণে উত্তর আমেরিকার দেশ মেক্সিকোর একটি হ্রদ আংশিকভাবে শুকিয়ে গেছে। আর এতে করে মারা গেছে হাজার হাজার মাছ। ঘটনাটিকে বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিপজ্জনক প্রভাব বলে মনে করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৩ জুন) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে চীনের রাষ্ট্রীয় বার্তাসংস্থা সিনহুয়া।

স্থানীয় কর্তৃপক্ষ বুধবার জানিয়েছে, বুস্টিলোস হ্রদটির পানি তার স্বাভাবিক স্তরের ৫০ শতাংশ কমে গেছে। যার অর্থ দূষণকারীরা হ্রদটির পানিতে বসবাসকারী প্রজাতির জন্য পরিস্থিতি বিপজ্জনক করে তুলেছে।

মূলত এক সপ্তাহ আগে লেকের নিচে ফাটলে সৃষ্ট কাদায় মরা মাছ স্তুপ হতে শুরু করে। আর বুধবার নাগাদ গোটা এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ে। উদ্ভূত পরিস্থিতিতে রোগ ছড়ানোর আশঙ্কায় শ্রমিকরা হ্রদটির পচনশীল অবশিষ্টাংশ পরিষ্কার করে। সামগ্রিকভাবে মেক্সিকোর রাজধানীসহ বেশ কয়েকটি শহরে উচ্চ তাপমাত্রা দেখা যাচ্ছে। দেশটিতে তাপমাত্রা সর্বকালের রেকর্ড ছাড়িয়ে গেছে।

উত্তর আমেরিকার এই দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ বলছে, মার্চের মাঝামাঝি থেকে শুরু হওয়া চলতি উষ্ণ মৌসুমে ১২৫ জন লোকের মৃত্যু হয়েছে।


মেক্সিকো   খরা   হ্রদ   মাছের মৃত্যু  


মন্তব্য করুন


ওয়ার্ল্ড ইনসাইড

ছেলে অভিযুক্ত: কতটা প্রভাব ফেলবে বাইডেনের প্রচারণায়?

প্রকাশ: ০৬:১২ পিএম, ১৩ জুন, ২০২৪


Thumbnail

যুক্তরাষ্ট্রে প্রথম বারের মত ক্ষমতাসীন কোনো প্রেসিডেন্টের সন্তান অভিযুক্ত হওয়ার ঘটনা ঘটেছে। ২০১৮ সালে আগ্নেয়াস্ত্র কেনার সময় মিথ্যা তথ্য দেয়ার অভিযোগে জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন অভিযুক্ত হয়েছেন। 

মঙ্গলবার(১১ জুন) ১২ সদস্যের জুরি হান্টার বাইডেনকে অভিযুক্ত করে।

৩৮ ক্যালিবার রিভলভার কেনার সময় হান্টার বাইডেনকে যে ফরম পূরণ করতে হয়েছিল সেখানে তিনি লিখেছিলেন, তিনি মাদকাসক্ত নন। ‌এমনকি, তার বিরুদ্ধে অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার অভিযোগও আনা হয়েছিল।

৫৪ বছর বয়সী হান্টার বাইডেন নিজেকে নির্দোষ বলে দাবি করেছেন। আগ্নেয়াস্ত্র কেনার ওই সময়টায় তিনি মাদকাসক্তি থেকে বের হয়ে আসার পথে ছিলেন বলে দাবি করেছেন। তবে ১২ সদস্যের জুরি মঙ্গলবার হান্টার বাইডেনকে অভিযুক্ত করে।

এতে তার সর্বোচ্চ ২৫ বছরের শাস্তি হতে পারে। যদিও প্রথমবার অভিযুক্ত হওয়ায় ২৫ বছর শাস্তি হবার সম্ভাবনা কম। আগামী কয়েক মাসের মধ্যে শাস্তির বিষয়ে রায় দেওয়া হবে।

ছেলে অভিযুক্ত হওয়ার পর তার সঙ্গে দেখা করতে গিয়েছিলেন প্রেসিডেন্ট বাইডেন। এক বিবৃতিতে তিনি ছেলের প্রতি ‘ভালোবাসা ও সমর্থন’ জানিয়ে বলেন, ‘আমি প্রেসিডেন্ট, কিন্তু আমি একজন বাবাও।’

হান্টার বাইডেনের বিরুদ্ধে নানা অভিযোগ এবং চীন ও ইউক্রেনের সঙ্গে তার ব্যবসায়িক চুক্তি বিষয়ে বিতর্ক তৈরি করে রিপাবলিকানরা অনেকদিন ধরেই জো বাইডেনকে নির্বাচন থেকে দূরে রাখার চেষ্টা করেছিল।

মঙ্গলবার হান্টার বাইডেনের বিরুদ্ধে রায়ের পরও ট্রাম্পের নির্বাচনী প্রচারণা দল বাইডেন পরিবারকে নিয়ে বিবৃতি দিয়েছে। ট্রাম্প নিজেও ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে বিতর্কের সময় হান্টার বাইডেনকে নিয়ে বক্তব্য দিয়ে ভোটারদের আকর্ষণ করার চেষ্টা করেছিলেন।

কিন্তু এতে উল্টো জো বাইডেনের লাভ হয়েছিল। কারণ তিনি ক্যামেরার দিকে তাকিয়ে বলেছিলেন, এমন একজন ছেলের বাবা হয়ে তিনি গর্বিত যে আসক্তি থেকে বের হয়ে আসতে পেরেছে।

প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জুলিয়ান জেলিজার মনে করছেন, মঙ্গলবারের রায়টি হান্টার বাইডেনকে নিয়ে হলেও ট্রাম্প এর সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনকে জড়ানোর চেষ্টা করবেন। তিনি বলেন, নিজের বিরুদ্ধে রায়ের পর ট্রাম্প যুক্তরাষ্ট্রের বিচারব্যবস্থায় রাজনীতিকরণের অভিযোগ এনেছিলেন। কিন্তু হান্টার বাইডেনের মামলা প্রমাণ করছে, মার্কিন বিচারব্যবস্থা পুরোপুরি কার্যকর আছে।

অন্যদিকে, ব্যবসার নথিপত্র গোপন করার দায়ে দুই সপ্তাহ আগে অভিযুক্ত হয়েছেন আগামী প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের প্রতিপক্ষ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।


যুক্তরাষ্ট্র   জো বাইডেন   হান্টার বাইডেন  


মন্তব্য করুন


বিজ্ঞাপন