ইনসাইড পলিটিক্স

অবরোধ চলাকালে রাজধানীর বিভিন্ন স্থানে বিএনপির ঝটিকা মিছিল


প্রকাশ: 12/11/2023


Thumbnail

চতুর্থ দফা অবরোধের প্রথম দিন আজ রোববার রাজধানীর বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করেছেন বিএনপিসহ দলটির অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা। এ সময় তাঁরা কোথাও কোথাও সংক্ষিপ্ত সমাবেশও করেন। বিএনপি ও অঙ্গসংগঠনগুলোর দেওয়া প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা যায়।

আজ রাজধানীর মতিঝিলে আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের সামনে কাঁচাবাজার মোড়ে বিক্ষোভ মিছিল করেছেন বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা–কর্মীরা। এতে নেতৃত্ব দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। সকাল সাতটায় নেতা–কর্মীরা বিক্ষোভ ও সড়কে পিকেটিং করেন।

আজ চতুর্থ দফায় ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি বিভিন্ন সমমনা দল ও সংগঠনগুলো। বিএনপির পক্ষ থেকে বলা হয়, গত ২৮ অক্টোবর ঢাকায় মহাসমাবেশে হামলা, বিভিন্ন দলের সহস্রাধিক নেতা–কর্মী গ্রেপ্তার ও হত্যা, সরকারের পদত্যাগ ও নির্দলীয় সরকারের অধীন নির্বাচনসহ এক দফা দাবি আদায়ের লক্ষ্যেই তাদের এই অবরোধ।

আজ সকালে মতিঝিলে মিছিলের সময় রুহুল কবির রিজভী বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার আন্দোলনে ও মানুষের অধিকার প্রতিষ্ঠায় বিএনপির অবরোধে সর্বস্তরের জনগণ সমর্থন জানিয়েছে। জনগণের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দিয়ে শক্তি প্রয়োগ করে, গ্রেপ্তার নির্যাতন করে লাভ হবে না।

বিএনপি নেতা রিজভী বলেন, ‘দেশের ৯০ ভাগ জনগোষ্ঠীকে বাইরে রেখে এ দেশে আর কোনো পাতানো নির্বাচন হতে দেওয়া হবে না। জনগণের সামনে আর কোনো অপশক্তিই টিকবে না। বাংলাদেশের মানুষের ভোটের অধিকার প্রতিষ্ঠা করেই বিএনপির নেতা–কর্মীরা ঘরে ফিরবেন।’

এ সময় বিএনপির জাতীয় নির্বাহী কমিটির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম, সহস্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা. পারভেজ রেজা, নির্বাহী কমিটির সদস্য মাহবুবুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ শ্রমিক দলের যুগ্ম আহ্বায়ক আনোয়ার হোসেন খান প্রমুখ উপস্থিত ছিলেন।

রাজধানীর বুড়িগঙ্গা নদীর তীরে সোয়ারীঘাটে ‘নৌপথ অবরোধ ও পিকেটিং’ করেছেন ছাত্রদলের নেতা–কর্মীরা। ছাত্রদলের কেন্দ্রীয় সংসদের যুগ্ম সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান আউয়ালের নেতৃত্বে ছাত্রদলের নেতা–কর্মীরা এ কর্মসূচি পালন করেন।

এ সময় সংক্ষিপ্ত বক্তব্যে আউয়াল বলেন, ‘জনগণ আর ৫৭ সেকেন্ডে ৪৩ ভোট মডেলের নির্বাচন দেখতে চায় না। নির্দলীয়, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীন নির্বাচনের দাবি আদায়ের লক্ষ্যেই আমাদের এই অবরোধ।’

এ সময় আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রদল নেতা মহিউদ্দিন মাহি, রংপুর মেডিকেল কলেজ ছাত্রদলের সাবেক সভাপতি ডা. রুদ্র, রংপুর মেডিকেল কলেজ ছাত্রদলের আহ্বায়ক ডা. নাজেম প্রমুখ।

অবরোধের সমর্থনে পল্লবী থানা বিএনপি ও অঙ্গসংগঠনের নেতা–কর্মীরা মিছিল করেন।

আজ সকাল সাতটায় কাঁটাবন থেকে নীলক্ষেত রাস্তা অবরোধ করে শান্তিপূর্ণ অবরোধ কর্মসূচি পালন করে ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদল। এতে নেতৃত্ব দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মো. খোরশেদ আলম ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম।

অবরোধের সমর্থনে ধানমন্ডি বিএনপি এবং তেজগাঁও রেলগেটে ছাত্রদল মিছিল করে।

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭