ইনসাইড বাংলাদেশ

ভূরুঙ্গামারীতে চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যুর অভিযোগ


প্রকাশ: 12/11/2023


Thumbnail

কুড়িগ্রামের ভূরুঙ্গামারীতে চিকিৎসকের দায়িত্বহীনতায় এক নবজাতকের মৃত্যুর অভিযোগ উঠেছে। গত শুক্রবার রাতে সিজারের কিছু সময় পরই ওই নবজাতক মারা যায়। এ সময় নবজাতকের পরিবারের সদস্যরা ক্লিনিকের সামনে ক্ষোভ প্রকাশ করেন।

 

জানা গেছে, শুক্রবার (১০ নভেম্বর) দিবাগত রাতে, ভূরুঙ্গামারীর মাহবুব ক্লিনিকে নাগেশ্বরী উপজেলার রামখানা ইউনিয়নের আজমাতা কম্পেরহাট এলাকার আশরাফুল আলমের স্ত্রীর সিজার করেন ডা: নাসিমা খাতুন। সিজার শেষে তিনি জানান অন্তঃসত্ত্বার গর্ভে থাকা শিশুটি অপরিপূর্ণ ছিল। শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় সিজারের কিছু সময় পর মারা যায়।

 

প্রসূতি নারীর চাচা আব্দুল মান্নান সরকার বলেন, আমার ভাতিজী অন্তঃসত্ত্বা হওয়ায় মাহবুব ক্লিনিকে ডা: নাসিমা খাতুনের চিকিৎসা নিচ্ছিল। গত ২৭ অক্টোবর গর্ভে থাকা শিশুর অবস্থা জানতে ওই ক্লিনিকে আল্ট্রাসনোগ্রাম করা হয়েছিল। 

 

তিনি আরও বলেন, শুক্রবার ডা: নাসিমার স্মরণাপন্ন হলে তিনি সিজার করার পরামর্শ দেন এবং রাতে সিজার করেন। সিজারের আগে চিকিৎসক কোনো পরীক্ষা-নিরীক্ষা না করে সিজার করায় নবজাতকের মৃত্যু হয়েছে। চিকিৎসক নসিমা খাতুনের বিরুদ্ধে দায়িত্বহীনতার অভিযোগ তুলে হানিফ নামের এক ব্যক্তি বলেন, ডা: নাসিমা আমার খালার সিজার করে পেটে সুতা রেখে দিয়েছিলেন। পরে পেটে ব্যথা অনুভব করায় পুনরায় অপারেশন করে তা বের করা হয়েছে।

 

এ বিষয়ে চিকিৎসক নাসিমার বক্তব্য জানতে তার সাথে মোবাইল ফোনে যোগাযোগের চেষ্টা করা হলেও তা সম্ভব হয়নি।  মাহবুব ক্লিনিকের পরিচালক রবিউল আলম রঞ্জু বলেন, সিজারের পর নবজাতকের মৃত্যুর বিষয়টি নিষ্পত্তি হয়েছে।

 

কুড়িগ্রাম জেলা সিভিল সার্জন ডা: মন্জুর-এ-মুর্শেদ বলেন, চিকিৎসকের দায়িত্বহীনতায় নবজাতকের মৃত্যুর বিষয়ে অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭