ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপের সেরা ব্যাটার ও বোলারের তালিকায় কারা?


প্রকাশ: 19/11/2023


Thumbnail

সেমিফাইনালেই ছাড়িয়ে গিয়েছিলেন শচীন টেন্ডুলকারকে। ৫০তম ওয়ানডে সেঞ্চুরিতে কেবল শচীনের ৪৯তম সেঞ্চুরির রেকর্ডই ভাঙেননি। বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডেও পেছনে ফেলেছিলেন। ২০০৩ সালে শচীন ৬৭৩ রান করে পৃথিবীকে অবাক করে দিয়েছিলেন। বিশ বছর পর ভারতের তেরাঙ্গা উচিঁয়ে ধরে বিরাট ছাড়িয়ে যান ব্যাটিং ঈশ্বরকে।

 

৭১১ রান নিয়ে বিরাট মাঠে নেমেছিলেন ফাইনালে। নিজের ক্রিকেট আইডল থেকে মাঠে নামার আগে পান অটোগ্রাফ সম্বলিত জার্সি। যা শচীনের ক্যারিয়ারের শেষ ওয়ানডের জার্সি। নিজের শেষ ওয়ানডে বিশ্বকাপ খেলতে নেমে বিরাট নিজেকে কোথায় নিয়ে যান, রানের পর্বতমালা কতটা উচুঁ হয় সেটাই ছিল দেখার।

ভিরাটের পরেই আছে ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। তিনি ১১ ম্যাচে রান সংগ্রহ করেছেন ৫৯৭। দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক আছেন তৃতীয় অবস্থানে। তিনি ১০ ম্যাচে সংগ্রহ করেছেন ৫৯৪ রান। অবশ্য এক বিশ্বকাপে সর্বাধিক ৪টি সেঞ্চুরির রেকর্ডটি তার দখলেই আছে।

 

আহমেদাবাদে নরেন্দ্র মোদী স্টেডিয়ামে ফাইনালে অস্ট্রেলিয়ার বিপক্ষে আরেকবার হাসলো ভিরাটের ব্যাট। রান দ্যুতি ছড়িয়ে পেয়েছেন আরেকটি ফিফটি। কিন্তু এবারের ইনিংসটি খুব একটি বড় হলো না। দলকে বিপদ থেকে উদ্ধার করেছিলেন। স্নায়ু স্থির রেখে এগিয়ে যাচ্ছিলেন। কিন্তু অজি অধিনায়ক প্যাট কামিন্সের এক বাউন্সারে থামল তার রানছুট। ইনসাইড এজ হয়ে বিরাট বোল্ড হলেন ৫৪ রানে।

 

৭৬৫ রানে থামলেন বিরাট। যেখানে তার ধারের কাছেও নেই কেউ। সুউচ্চ এই রান পর্বত পরের বিশ বছরেও কি কেউ ভাঙতে পারবে? ভাঙতে হলে নতুন কোনো বিরাটের খোঁজে থাকতে হবে ক্রিকেট বিশ্বকে!

 

শামিই ভারতের প্রথম বোলার, যিনি বিশ্বকাপের নক-আউটে ইনিংসে ৫ উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করেন। এবারের বিশ্বকাপে শামি এই নিয়ে ৩ বার ইনিংসে ৫ উইকেট দখল করেন। বিশ্বকাপের সার্বিক ইতিহাসে এই নিয়ে মোট ৪ বার ইনিংসে ৫ উইকেট নেন শামি, যা টুর্নামেন্টের ইতিহাসে সর্বোচ্চ। তিনি ভেঙে দেন মিচেল স্টার্কের রেকর্ড।

ভারত বিশ্বকাপ আসরের প্রথম সেমিতে নিউজিল্যান্ডের বিপক্ষে ৭ উইকেট নিয়েছিলেন শামি। ফাইনাল পর্যন্ত তার ৭ ম্যাচে মোট উইকেট ২৪টি। তিনিই এবারের আসরের সর্বোচ্চ উইকেট শিকারি।

তার পরের জায়গাটি দখল করে আছেন অস্ট্রেলিয়ান লেগ স্পিনার অ্যাডাম জাম্পা। তার উইকেট সংখ্যা ১১ ম্যাচে ২৩টি। শ্রীলঙ্কার মাধুশঙ্কার উইকেট ৯ ম্যাচে ২১টি। আর বাংলাদেশী বোলারদের মধ্যে মেহেদি হাসান মিরাজ ৯ ম্যাচে মাত্র ১০ উইকেট নিয়েছেন। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭