ইনসাইড গ্রাউন্ড

রাজনীতিতে সাকিব কি পারবেন মাশরাফির মতো জনপ্রিয় হতে?


প্রকাশ: 21/11/2023


Thumbnail

সাকিব আল হাসান সম্প্রতি আওয়ামীলীগ থেকে একাধিক মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তিনি মনোনয়ন পাবেন কি পাবেন না তা দলীয় সিদ্ধান্ত। তবে তিনি যদি পেয়েও যান এবং নির্বাচিতও হন সেক্ষেত্রেই হয়তো এই কথাগুলো আসবে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ের দক্ষতায় হওয়া যায় অলরাউন্ডার। আর সেখানে সাকিব বিশ্বসেরা অলরাউন্ডার। তাইতো আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সাকিব তিন তিনটি আসন থেকে মনোনয়নপত্র কিনেছেন! অলরাউন্ডার বলে কথা!

সাকিব বাস্তব জীবনেও আসলেই অলরাউন্ডার। পরিবার, সংসার, সন্তান, ক্রিকেটের মাঠ, অধিনায়কত্ব, নানারকম ব্যবসা, বিজ্ঞাপন, ব্রান্ড অ্যাম্বাসেডর থেকে শুরু করে শোরুম উদ্বোধন কোথায় তিনি সমানতালে নেই! এরপর ষোল কলা পূর্ণ করতে বাকি ছিল রাজনীতি। সেখানেও এলেন। অবশ্য অনেক দিন ধরেই তার রাজনীতিতে আসার ব্যাপারে দারুণ উৎসাহের কথা জানা যাচ্ছিল। 

সর্বশেষ এশিয়া কাপেও তিনি দেশে এসে ভারতে ফিরে যাবার দিন জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও দেখা করে গেছেন। গুঞ্জনটা তখন থেকেই জোড়ালো হয়েছে যে, সাকিব এবার জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়ন পেতে বেশ দৌঁড়-ঝাঁপ শুরু করে দিয়েছেন ভেতরে ভেতরে। 

অবশেষে রাজনীতিতে নাম লেখাতে যাচ্ছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। অনেকদিনের কানাঘুষা এবার তিনি সত্যি করলেন। সাকিব আওয়ামীলীগের মনোনয়নপত্র কিনলেন। শনিবার (১৮ নভেম্বর), ২৩ বঙ্গবন্ধু এভিনিউ বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে এই মনোনয়ন ফরম সংগ্রহ করেন সাকিব। 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণের জন্য সাকিবের পক্ষে আওয়ামী লিগের এই মনোনয়ন ফরম সংগ্রহ করেন তার স্বজনেরা। একটি নয়, সাকিবের পক্ষে মোট তিনটি আসনের মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়েছে। এগুলো হলো- গুরুত্বপূর্ণ ঢাকা–১০ আসন এবং সাকিবের নিজ জেলা মাগুরা-১ ও মাগুরা-২ আসন। মাগুরা-১ আসনের ভোটারও তিনি। 

ক্রীড়াঙ্গনের তারকাদের রাজনীতিতে আসা নতুন কিছু নয়। স্বয়ং বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনও একজন সাংসদ। সাবেক দুই অধিনায়ক নাইমুর রহমান দূর্জয় ও বাংলাদেশের অন্যতম সেরা (সাবেক) অধিনায়ক মাশরাফি বিন মর্তূজাও রানিং সাংসদ। তবে ক্রিকেটে যেমন জনপ্রিয় তেমনি রাজনীতিতেও। নড়াইল-২ আসন থেকে তিনি নির্বাচিত। সাকিব কি পারবেন মাশরাফির মতো জনপ্রিয় হতে? 

মাশরাফি খেলার মাঠে বাকি ১০ সদস্যকে যেভাবে নেতৃত্ব দিতেন তা অতুলনীয়। খোঁদ তার সতীর্থরাই মাশরাফির নেতৃত্ব গুণের দারুণ প্রশংসা করেন। আর তাইতো ম্যাশ বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা জনপ্রিয় অধিনায়ক। মাশরাফি রাজনীতির মাঠেও তাই। প্রায়ই তার রাজনীতির ভিডিওতে দেখা যায় তিনি এলাকার মানুষের কাছে যান, কথা বলেন। দুঃখ-দূর্দশা, সমস্যার খোঁজ নিয়ে সমাধানের চেষ্টা করেন। 

মাশরাফির মতো সাকিবও বাংলাদেশের অধিনায়ক ও জনপ্রিয় ক্রিকেটার। কিন্তু, দলের নেতৃত্বের জায়গায় সাকিব ততটা আলোচিত নন যতটা তিনি একজন ক্রিকেটার হিসেবে আলোচিত ও সম্মানিত। সাকিব কি পারবেন মাশরাফির মতো মাটি ও মানুষের সাথে মিশে নিজেকে সেই জায়গায় নিয়ে যেতে? মানুষের সেবা করে পাশে থাকতে? সাকিবীয় চারিত্রিক বৈশিষ্ট্য ভেঙে হয়তো সেই জায়গায় যাওয়াটা কঠিন তবে অসম্ভব কিছু নয়। কারণ, এই কথাটি একবার সাকিবই বলেছিলেন, যিনি পারেন তিনি সব পারেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭