ইনসাইড বাংলাদেশ

নির্বাচন বানচালে আবার সুশীলদের তৎপরতা


প্রকাশ: 28/11/2023


Thumbnail

সারা দেশে জাতীয় সংসদ নির্বাচনের একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। আওয়ামী লীগ এবং জাতীয় পার্টি আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদের দলের পক্ষ থেকে কারা প্রার্থী হবেন, তাদের নামের তালিকা প্রকাশ করেছে। অন্যান্য রাজনৈতিক দলগুলো আজকালের মধ্যে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলে জানিয়েছে। কিন্তু এরকম একটি উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হোক এটি বাংলাদেশের সুশীল সমাজের একটি বড় অংশ চায় না। বিশেষ করে যারা বাংলাদেশে অনির্বাচিত একটি শাসনব্যবস্থা কায়েম করতে চায় তাদের লক্ষ্য নির্বাচন বানচাল করা এবং সেই বানচাল করার প্রক্রিয়ায় তারা আবার সরব হয়েছেন এবং বিভিন্ন জায়গায় তারা দেন দরবার করছেন। বিশেষ করে আন্তর্জাতিক পরিমণ্ডলে তাদের তৎপরতা আর নতুন করে লক্ষ্য করা যাচ্ছে। 

বিএনপি বাদ দিয়ে যদি দেশে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এ নির্বাচনে যদি ৫০ শতাংশের বেশি ভোটার উপস্থিত থাকে তাহলে সেই নির্বাচনটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবে। আর এ কারণে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এখন অপেক্ষা নীতি গ্রহণ করেছে। তারা দেখতে চাচ্ছে যে আসলে নির্বাচন কেমন হয়। কিন্তু সুশীল সমাজ এ রকম একটি নির্বাচনের আগেই নির্বাচনকে নিয়ে নানারকম প্রশ্ন তুলছে এবং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। সুশীল সমাজের কেউ কেউ তাদের নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলোতে নির্বাচনকে নিয়ে নানা প্রশ্ন তুলেছে৷ বিশেষ করে এই নির্বাচন আসলে গ্রহণযোগ্য হবে কি না, বিএনপিকে ছাড়া একতরফা নির্বাচন দেশকে কি সংকটে ফেলবে ইত্যাদি নানা কথাবার্তা তারা গণমাধ্যমে লিখছে। এমনকি টকশো গুলোতেও তারা একই ধরনের অবস্থান গ্রহণ করেছে। এর পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধিরা সবচেয়ে বাজে কাজটি করছে তা হল তারা আন্তর্জাতিক পরিমণ্ডলে নির্বাচন নিয়ে নানারকম নালিশ সালিশ আবার নতুন করে শুরু করেছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোকে তারা বোঝাতে চাচ্ছে যে, এই ধরনের নির্বাচন যদি শেষ পর্যন্ত বাংলাদেশে হয়, তাহলে এই দেশের গণতন্ত্র নস্যাৎ হয়ে যাবে। কারণ এই নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, এতে আওয়ামী লীগ ক্ষমতায় ক্ষমতাচ্যুত হবে না। অর্থাৎ এমন একটি নির্বাচন করতে হবে যে নির্বাচনে একমাত্র ফলাফল হবে আওয়ামী লীগ ক্ষমতা থেকে বিদায় নেবে। সেরকম নির্বাচন না হলে যেন সুশীল সমাজের কাছে তা গ্রহণযোগ্য নয়৷ আর এ জন্যই তারা এখন বিভিন্ন আন্তর্জাতিক পরিমণ্ডলে সক্রিয় হয়েছে। তারা আন্তর্জাতিক মহলে একটা বার্তা দিতে চাইছে যে বার্তার কারণে যেন নির্বাচনের শেষ মুহূর্তে এসে নির্বাচন বন্ধ হয় বা নির্বাচনের সময়সীমা পিছিয়ে দেওয়া হয়। অর্থাৎ এমন একটি জায়গায় তারা নিয়ে যেতে চাচ্ছে যেখান থেকে নির্বাচন বাতিলের একটি পথ তৈরি হবে এবং অসাংবিধানিক একটি ধারায় পা দেওয়ার সূচনা হবে। 

যদি নির্বাচন ১৫ থেকে ২০ তারিখের দিকে নিয়ে যাওয়া যায় সেক্ষেত্রে অসাংবিধানিক ধারা সূচিত হওয়ার একটি শঙ্কা রয়েছে। সেরকম  একটি শঙ্কাই সৃষ্টি করতে চায় সুশীলরা। সুশীলদের বর্তমানে তৎপরতা প্রায় গগনবিদারী চিৎকারের মতো। তারা কিছুতেই যেন নির্বাচন না হয় সেজন্য একদিকে যেমন তাদের পৃষ্ঠপোষক কিছু গণমাধ্যমে লেখালেখি করছে একইভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলেও তারা বিভিন্ন ধরনের লবিং শুরু করেছে নতুন করে। এর ফলে বাংলাদেশের নির্বাচনের পথ এখনও মসৃণ নয় বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭