ইনসাইড বাংলাদেশ

নির্বাচন বানচালে আবার সুশীলদের তৎপরতা

প্রকাশ: ১১:০০ পিএম, ২৮ নভেম্বর, ২০২৩


Thumbnail

সারা দেশে জাতীয় সংসদ নির্বাচনের একটি উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। আওয়ামী লীগ এবং জাতীয় পার্টি আগামী জাতীয় সংসদ নির্বাচনে তাদের দলের পক্ষ থেকে কারা প্রার্থী হবেন, তাদের নামের তালিকা প্রকাশ করেছে। অন্যান্য রাজনৈতিক দলগুলো আজকালের মধ্যে চূড়ান্ত তালিকা প্রকাশ করবে বলে জানিয়েছে। কিন্তু এরকম একটি উৎসবমুখর পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হোক এটি বাংলাদেশের সুশীল সমাজের একটি বড় অংশ চায় না। বিশেষ করে যারা বাংলাদেশে অনির্বাচিত একটি শাসনব্যবস্থা কায়েম করতে চায় তাদের লক্ষ্য নির্বাচন বানচাল করা এবং সেই বানচাল করার প্রক্রিয়ায় তারা আবার সরব হয়েছেন এবং বিভিন্ন জায়গায় তারা দেন দরবার করছেন। বিশেষ করে আন্তর্জাতিক পরিমণ্ডলে তাদের তৎপরতা আর নতুন করে লক্ষ্য করা যাচ্ছে। 

বিএনপি বাদ দিয়ে যদি দেশে নির্বাচন অনুষ্ঠিত হয় এবং এ নির্বাচনে যদি ৫০ শতাংশের বেশি ভোটার উপস্থিত থাকে তাহলে সেই নির্বাচনটি আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবে। আর এ কারণে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলো এখন অপেক্ষা নীতি গ্রহণ করেছে। তারা দেখতে চাচ্ছে যে আসলে নির্বাচন কেমন হয়। কিন্তু সুশীল সমাজ এ রকম একটি নির্বাচনের আগেই নির্বাচনকে নিয়ে নানারকম প্রশ্ন তুলছে এবং নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করছে। সুশীল সমাজের কেউ কেউ তাদের নিয়ন্ত্রিত গণমাধ্যমগুলোতে নির্বাচনকে নিয়ে নানা প্রশ্ন তুলেছে৷ বিশেষ করে এই নির্বাচন আসলে গ্রহণযোগ্য হবে কি না, বিএনপিকে ছাড়া একতরফা নির্বাচন দেশকে কি সংকটে ফেলবে ইত্যাদি নানা কথাবার্তা তারা গণমাধ্যমে লিখছে। এমনকি টকশো গুলোতেও তারা একই ধরনের অবস্থান গ্রহণ করেছে। এর পাশাপাশি সুশীল সমাজের প্রতিনিধিরা সবচেয়ে বাজে কাজটি করছে তা হল তারা আন্তর্জাতিক পরিমণ্ডলে নির্বাচন নিয়ে নানারকম নালিশ সালিশ আবার নতুন করে শুরু করেছে। 

মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোকে তারা বোঝাতে চাচ্ছে যে, এই ধরনের নির্বাচন যদি শেষ পর্যন্ত বাংলাদেশে হয়, তাহলে এই দেশের গণতন্ত্র নস্যাৎ হয়ে যাবে। কারণ এই নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, এতে আওয়ামী লীগ ক্ষমতায় ক্ষমতাচ্যুত হবে না। অর্থাৎ এমন একটি নির্বাচন করতে হবে যে নির্বাচনে একমাত্র ফলাফল হবে আওয়ামী লীগ ক্ষমতা থেকে বিদায় নেবে। সেরকম নির্বাচন না হলে যেন সুশীল সমাজের কাছে তা গ্রহণযোগ্য নয়৷ আর এ জন্যই তারা এখন বিভিন্ন আন্তর্জাতিক পরিমণ্ডলে সক্রিয় হয়েছে। তারা আন্তর্জাতিক মহলে একটা বার্তা দিতে চাইছে যে বার্তার কারণে যেন নির্বাচনের শেষ মুহূর্তে এসে নির্বাচন বন্ধ হয় বা নির্বাচনের সময়সীমা পিছিয়ে দেওয়া হয়। অর্থাৎ এমন একটি জায়গায় তারা নিয়ে যেতে চাচ্ছে যেখান থেকে নির্বাচন বাতিলের একটি পথ তৈরি হবে এবং অসাংবিধানিক একটি ধারায় পা দেওয়ার সূচনা হবে। 

যদি নির্বাচন ১৫ থেকে ২০ তারিখের দিকে নিয়ে যাওয়া যায় সেক্ষেত্রে অসাংবিধানিক ধারা সূচিত হওয়ার একটি শঙ্কা রয়েছে। সেরকম  একটি শঙ্কাই সৃষ্টি করতে চায় সুশীলরা। সুশীলদের বর্তমানে তৎপরতা প্রায় গগনবিদারী চিৎকারের মতো। তারা কিছুতেই যেন নির্বাচন না হয় সেজন্য একদিকে যেমন তাদের পৃষ্ঠপোষক কিছু গণমাধ্যমে লেখালেখি করছে একইভাবে আন্তর্জাতিক পরিমণ্ডলেও তারা বিভিন্ন ধরনের লবিং শুরু করেছে নতুন করে। এর ফলে বাংলাদেশের নির্বাচনের পথ এখনও মসৃণ নয় বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।


নির্বাচন   সুশীল সমাজ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

এবার সড়কে চাপ আছে, যানজট নেই: ওবায়দুল কাদের

প্রকাশ: ১২:৪২ পিএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক  এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, এবার সড়কে চাপ আছে, যানজট নেই। সড়কে চাপ হবে। তবে রাস্তার জন্য যানজট হয়নি। শুক্রবার (১৪ জুন) দুপুরে আওয়ামী লীগ সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে এক বিফ্রিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, গত কয়েকটি বছর ঈদ যাত্রা স্বস্তিকর হয়েছে। ফিরতি যাত্রায় কয়েকটি দুর্ঘটনা হয়েছে। এবার আমরা আরও সর্তক হয়েছি। এবার সড়কে চাপ আছে, তবে যানজট নেই। কোরবানি ঈদের সময় পশুর হাট চাপ সৃষ্টি করে। পশুবাহী গাড়ি, পশুর হাট যততত্র বসিয়ে জনদুর্ভোগ করবেন না।

তিনি আরও বলেন, বৃষ্টি হলে দুর্ভোগ এড়ানো খুব কঠিন। গতবারও বৃষ্টি ছিল। গতকালও হঠাৎ বৃষ্টি হয়েছে। 

এসময় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, আফজাল হোসেন, সুজিত রায় নন্দী, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়াপ্রচার প্রকাশনা বিষয়ক সম্পাদক আব্দুস সোবহান গোলাপ, সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, ত্রাণ সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম, শিক্ষা মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন্নাহার চাপা, উপ প্রচার প্রকাশনা বিষয়ক সম্পাদক আব্দুল আউয়াল শামীম, উপ দপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ।


সড়ক   ওবায়দুল কাদের  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

নিরাপত্তা বিশ্লেষক আব্দুর রশীদ আর নেই

প্রকাশ: ১১:১২ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

বিশিষ্ট নিরাপত্তা বিশ্লেষক ও অরুনিমা রিসোর্ট গলফ ক্লাবের ক্লাব কমিটির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ (৭০) ইন্তেকাল করেছেন। 

তিনি গুরুতর অসুস্থ অবস্থায় ঢাকা সেনানিবাসের সিএমএইচয়ে চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার (১৪ জুন) ভোর ৫টা ৩০ মিনিটে ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অসংখ্য আত্বীয় স্বজন এবং গুণগ্রাহী রেখে গিয়েছেন।

শুক্রবার বাদ জুমা মিরপুর ডিওএইচএস কেন্দ্রীয় মসজিদে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে এবং আর্মি কবরস্থানে তাকে সমাহিত করা হবে। গত দুমাস ধরে তিনি সিএমএইচে ছিলেন। এর আগে তিনি চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান। সেখান থেকে দেশে ফেরার পর তার স্বাস্থ্যের অবনতি ঘটলে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি করা হয়। 

সেনাবাহিনীতে চাকরির সময় অতি মেধাবী অফিসার হিসেবে পরিচিত মেজর জেনারেল (অব.) আব্দুর রশীদ বিভিন্ন টকশোতে একজন স্পষ্টভাষী ও নির্ভীক বক্তা হিসেবে অংশ নেন এবং তার লেখা কলাম বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত প্রকাশিত হয়। 


নিরাপত্তা বিশ্লেষক   জর জেনারেল (অব.) আব্দুর রশীদ  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

বিকল্প পথে টেকনাফ-সেন্টমার্টিন ট্রলার চলাচল শুরু

প্রকাশ: ১০:৫২ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

সেন্টমার্টিন-টেকনাফ নৌপথে এক সপ্তাহ নৌযান চলাচল বন্ধ থাকার পর বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে ২৫০ যাত্রী নিয়ে ৪টি ট্রলার ভিড়েছে টেকনাফের সাবরাং মুন্ডার ডেইল নৌঘাটে। বঙ্গোপসাগরের বিকল্প চ্যানেল ব্যবহার করে প্রায় সাড়ে ঘণ্টা পর টেকনাফের সাবরাং এসে পৌঁছায় ট্রলারগুলো। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে সেন্টমার্টিন জেটি ঘাট থেকে ট্রলারগুলো টেকনাফের উদ্দেশে রওনা হয়।

টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী জানান, ট্রলারে যারা এসেছেন তারা মূলত বিভিন্ন কাজে গিয়ে সেন্টমার্টিনে আটকা পড়েছিলেন। এদিকে একই ট্রলারে করে বিকেল সাড়ে ৪টার দিকে আরো অন্তত ৩০০ যাত্রী টেকনাফ থেকে রওনা দেন সেন্টমার্টিনের উদ্দ্যেশে।

এর আগে বুধবার সন্ধ্যায় কক্সবাজার জেলা প্রশাসনের এক জরুরি সভায় বৃহস্পতিবার থেকে সেন্টমার্টিনে যাত্রী আসা-যাওয়া এবং পণ্যবাহী ট্রলার চলাচল শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

ইউএনও আদনান জানান, টেকনাফ-সেন্টমার্টিন নৌরুটের সাগরের বিকল্পপথে যাত্রী পারাপার শুরু হলেওপণ্যবাহী কোনো ট্রলার সেন্টমার্টিনের উদ্দেশে টেকনাফ ছাড়েনি।

জানা গেছে, আজ শুক্রবার (১৪ ‍জুন) কক্সবাজার শহরের নুনিয়ারছড়া বিআইডব্লিউটিএ ঘাট থেকে বার আউলিয়া নামের একটি জাহাজে করে সেন্টমার্টিনে খাদ্যপণ্য পাঠানো হবে।


বিকল্প   পথ   টেকনাফ   সেন্টমার্টিন  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

টাঙ্গাইল মহাসড়কে ১৫ কিমি যানজট

প্রকাশ: ১০:১২ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়কে অতিরিক্ত গাড়ির চাপ একাধিক দুর্ঘটনার কারণে ১৫ কিলোমিটার এলাকায় থেমে থেমে যানজটের সৃষ্টি হয়েছে। শুক্রবার (১৪ জুন) ভোরে বঙ্গবন্ধু সেতু মহাসড়কের কালিহাতী উপজেলার পুংলী এলাকায় ঘটনা ঘটে।

ভোর হতে কালিহাতীর এলেঙ্গা থেকে সদর উপজেলার আশেকপুর বাইপাস এলাকা পর্যন্ত যানজটের সৃষ্টি হয়।  এদিকে অনেকেই ব্যক্তিগত যানবাহন, মোটরসাইকেল খোলা ট্রাকে করে গন্তব্যে যাচ্ছেন। যানজট বৃষ্টিতে যাত্রীদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এলেঙ্গা হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মীর মো. সাজেদুর রহমান জানান, ভোরে একটি মালবাহী ট্রাক সড়কে উল্টে যায়। এতে ট্রাকে থাকা মালের বস্তাগুলো সড়কে ছড়িয়ে ছিটিয়ে পড়ে। ফলে কিছু সময় যানবাহন চলাচল বন্ধ ছিল উত্তরবঙ্গগামী লেনে। তবে সার্ভিস লেন চালু ছিল। ক্ষতিগ্রস্ত ট্রাকটি সরিয়ে নেওয়ার পর যান চলাচল স্বাভাবিক হয়েছে।


টাঙ্গাইল   মহাসড়ক   যানজট  


মন্তব্য করুন


ইনসাইড বাংলাদেশ

আজ দেওয়া হচ্ছে ট্রেনের ২৪ জুনের ফিরতি টিকিট

প্রকাশ: ০৯:৩৫ এএম, ১৪ জুন, ২০২৪


Thumbnail

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে ঢাকা ফেরার উদ্দেশ্যে ট্রেনের ফিরতি টিকিট বিক্রি শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে কর্তৃপক্ষ। সোমবার থেকে শুরু হওয়া এই টিকিট বিক্রির মাধ্যমে যাত্রীরা আগামী ২৪ জুন ভ্রমণের জন্য টিকিট সংগ্রহ করতে পারবেন। ট্রেনের ঈদ পরবর্তী ফেরতি যাত্রার অগ্রিম টিকিট বিক্রি এদিনই শেষ হবে।

শুক্রবার (১৪ জুন) সকাল ৮টায় অনলাইনে ট্রেনের টিকিট বিক্রি শুরু হয়। রেলওয়ের সিদ্ধান্ত অনুযায়ী, যাত্রীদের টিকিট কেনা সহজতর করতে পশ্চিমাঞ্চলে চলাচলরত সব আন্তঃনগর ট্রেনের টিকিট সকাল ৮টায় এবং পূর্বাঞ্চলের ট্রেনের টিকিট দুপুর ২টা থেকে বিক্রি শুরু হয়েছে। আজই ঈদ যাত্রার অগ্রিম টিকিট বিক্রির শেষ দিন। এর আগে, ২০ জুন ঈদ পরবর্তী ফেরতি যাত্রার অগ্রিম টিকিট বিক্রি শুরু হয়েছিল, এবং ২ জুন অগ্রিম যাত্রার টিকিট বিক্রি শুরু হয়।

টিকিট কালোবাজারি প্রতিরোধে প্রতিবার টিকিট ক্রয়ের সময় নিবন্ধিত মোবাইল নম্বরে ওটিপি (ওটিপি) পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।

রেলওয়ের নীতিমালা অনুযায়ী, একজন যাত্রী ঈদযাত্রার জন্য সর্বোচ্চ একবারে ৪টি আসনের টিকিট ক্রয় করতে পারবেন এবং এতে সহযাত্রীদের নাম ইনপুট দেয়ার ব্যবস্থা থাকবে। ঈদযাত্রার টিকিট রিফান্ড করা যাবে না।

 


ঈদ   ট্রেন   যাত্রী  


মন্তব্য করুন


বিজ্ঞাপন