ওয়ার্ল্ড ইনসাইড

গাজায় স্থায়ী যুদ্ধবিরতিতে একমত ফ্রান্স-জার্মানি-যুক্তরাজ্য


প্রকাশ: 17/12/2023


Thumbnail

ইসরায়েল-হামাসের চলমান সংঘাতের অবসানে ‘অবিলম্বে টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে ফ্রান্স। এর আগে, যুক্তরাজ্য ও জার্মানিও গাজায় ‘টেকসই যুদ্ধবিরতির’ আহ্বান জানিয়েছে। উভয় দেশ বলেছে, এ  যুদ্ধবিরতি অবিলম্বে হওয়া উচিত।

ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেনের সঙ্গে বৈঠক করতে রোববার তেল আবিব সফরে গেছেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী কলোনা। তার সফর শুরুর আগে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, তিনি গাজায় যুদ্ধবিরতির পদক্ষেপ গ্রহণের জন্য ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রীর প্রতি আহ্বান জানাবেন।

সফরে টেকসই যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা বলেছেন, ‘গাজার পরিস্থিতি নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন প্যারিস। এ যুদ্ধে অনেক বেসামরিকের প্রাণহানি ঘটছে। আঞ্চলিক উত্তেজনার বিস্তার রোধে ফ্রান্স গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। ’

যদিও ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন বলেছেন, গাজায় যুদ্ধবিরতি করাটা হবে ভুল। সেখানে কোনও ধরনের যুদ্ধবিরতি দেওয়া হলে তা হামাসের জন্য উপহার হিসাবে আবির্ভূত হবে বলেও মন্তব্য করেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ক্যাথরিন কোলোনা বলেন, ‘গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার শিকারদের ভুলে যাওয়া উচিত নয়।  ইসরায়েলি নাগরিকদের সুরক্ষার জন্য ‘যা যা করা দরকার’ করবে। তবে লেবাননের সাথে উত্তর সীমান্তে আরেকটি যুদ্ধক্ষেত্র তৈরি করার কোনও ইচ্ছা নেই ইসরায়েলের।’

এদিকে, রোববার সকালের দিকে ব্রিটেনের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ক্যামেরন ও জার্মান পররাষ্ট্রমন্ত্রী আনালেনা বায়েরবক গাজা সংঘাতে ‘‘টেকসই যুদ্ধবিরতির’’ আহ্বান জানিয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম সানডে টাইমসে লেখা যৌথ এক নিবন্ধে তারা বলেন, দীর্ঘমেয়াদী এবং টেকসই যুদ্ধবিরতি চুক্তি হলেই তারা কেবল তাতে সমর্থন জানাবেন। যদিও যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রীর এই আহ্বানের সাথে দেশটির অবস্থানের কোনও মিল নেই।

কারণ গত মঙ্গলবার জাতিসংঘে গাজায় যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে তোলা এক প্রস্তাবে ভোটদান থেকে বিরত ছিল যুক্তরাজ্য এবং জার্মানি। ওই প্রস্তাবে বিশ্বের ১৫৩টি দেশের প্রতিনিধিরা সমর্থন জানিয়েছিলেন।

ইসরায়েলি বাহিনীর দুই মাসের বেশি সময় ধরে চলমান হামলায় কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা উপত্যকা। বিশেষ করে বিমান বাহিনীর নিয়মিত গোলা বর্ষণের কারণে উপত্যকার কোনো ভবনই অক্ষত নেই। ইসরায়েলি হামলায় গাজা উপত্যকায় ফিলিস্তিনিদের প্রাণহানির সংখ্যা ১৯ হাজার ছাড়িয়ে গেছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭