ইনসাইড গ্রাউন্ড

বিসিবির গ্রিনহাউস অনুশীলনে নতুন টার্ফ


প্রকাশ: 11/01/2024


Thumbnail

ইনডোরে অনুশীলনের জন্য অস্ট্রেলিয়ার ব্রিসবেন থেকে বিশেষ টার্ফ উইকেট এনেছে বিসিবি। এরই মধ্যে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছেছে চারটি ইনডোর টার্ফ। টার্ফ আনার প্রক্রিয়ায় যুক্ত আছেন বিসিবির হেড অব প্রোগ্রাম ডেভিড মুর।

বিসিবির গ্রাউন্ডস কমিটির প্রধান মাহবুবুল আনাম বলেছেন, ‘টার্ফগুলো মিরপুরেও ব্যবহৃত হতে পারে আবার চট্টগ্রাম, খুলনা, বগুড়া বা রাজশাহীর ইনডোরেও ব্যবহৃত হতে পারে। মিরপুরে ব্যবহৃত হলে মিরপুরের টার্ফগুলো অন্য ইনডোরগুলোতে স্থাপন করা হবে।’ বিশেষ প্রযুক্তির এই টার্ফ অনেকটাই আসল উইকেটের মতো আচরণ করবে বলে জানিয়েছেন তিনি।

ওদিকে মিরপুরের একাডেমি মাঠে ‘গ্রিনহাউস’ অনুশীলন–সুবিধা প্রস্তুত করার কাজও প্রায় শেষের পথে। সব মৌসুমে অনুশীলন করার জন্য আগামী তিন সপ্তাহের মধ্যে উইকেট তৈরির কাজ শেষ হবে, লাগানো হবে ঘাস। উদ্বোধনের সম্ভাব্য সময় এপ্রিলের তৃতীয় সপ্তাহ। 

মাহবুবুল আনাম বলেছেন, ‘গ্রিনহাউসে মোট ২৪টি ন্যাচারাল উইকেট থাকবে, তবে একসঙ্গে অনুশীলন করা যাবে ১২টি উইকেটে। এর ওপরে থাকবে দুই স্তরের রিমোট কন্ট্রোল শেড। এক স্তরে থাকবে সানস্ক্রিন ও আরেক স্তরে সানরুফ। শীত, গ্রীষ্ম, বর্ষা—বছরের যেকোনো সময়ে এখানে অনুশীলন করা যাবে। লাইট জ্বালিয়ে অনুশীলন করা যাবে রাতেও।’

কানাডার ক্র্যাভো ইকুইপমেন্ট লিমিটেডের এই প্রযুক্তির অনুশীলন–সুবিধার ধারণা বিসিবি নিয়েছে নিউজিল্যান্ড থেকে।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭