ইনসাইড গ্রাউন্ড

ইসরায়েলকে নিষিদ্ধ করতে ফিফাকে চিঠি


প্রকাশ: 12/02/2024


Thumbnail

ইসরায়েলকে আন্তর্জাতিক ফুটবলে নিষিদ্ধের দাবি তুলেছে মধ্যপ্রাচ্যের দেশ ইরান। এ বিষয়ে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা- ফিফাকে চিঠি দিয়েছে তারা।

গাজায় আগ্রাসনের প্রতিবাদ জানিয়ে এবং আন্তর্জাতিকভাবে ইসরায়েলকে নিষিদ্ধ করতে ইতোমধ্যেই নানা পদক্ষেপ নিয়েছে ইরান। সেই ধারাবাহিকতায় ফিফার কাছে এই দাবি তুলে ইরান ফুটবল ফেডারেশন।

এর আগে বৃহস্পতিবার স্কাই নিউজে ইরানের ফুটবল কর্তৃপক্ষ জানিয়েছিল মধ্যপ্রাচ্যের ইসরায়েলকে নিষিদ্ধ করতে একমত হয়েছে মধ্যপ্রাচ্যের ১২টি দেশের ফুটবল সংস্থা। এমন দাবি সংবলিত একটি চিঠি ফিফার কাছে পাঠাতে প্রস্তুত ইরান।

ইরান ফুটবল ফেডারেশনের ওয়েবসাইটে প্রকাশিত এক পোস্টে দেখা যায়, ইসরায়েল ফুটবল ফেডারেশনকে ‘আন্তর্জাতিক ফুটবল থেকে পুরোপুরি নিষিদ্ধ করার’ দাবি করা হয়েছে।

এ ছাড়া ফিফা ও এর সদস্য দেশগুলোকে ইসরায়েলের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার আহবান জানানো হয়। সেই পোস্টে ফিলিস্তিনে খাবার, পানীয়, ওষুধ ও চিকিৎসা-সরঞ্জাম পাঠানোর আবেদনও করেছে ইরান ফুটবল ফেডারেশন।

গত বছর ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের আক্রমণে ইসরায়েলে ১ হাজার ১৬০ জন নিহত হয়। এর জবাবে সেই থেকে পাল্টা হামলা চালানো শুরু করে ইসরায়েল। ‘হামাস নির্মূলে’র নামে চালানো ইসরায়েলের হামলায় এখন পর্যন্ত প্রায় ২৮ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর অধিকাংশই শিশু ও নারী।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭