ক্লাব ইনসাইড

জাবি ছাত্র ইউনিয়নের সভাপতি-সম্পাদকের বিরুদ্ধে মামলা, প্রতিবাদে বিক্ষোভ মিছিল


প্রকাশ: 24/02/2024


Thumbnail

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে কলা ও মানবিকী অনুষদের দেয়ালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি মুছে ধর্ষণ ও স্বৈরাচার বিরোধী গ্রাফিতি আঁকার ঘটনায় ছাত্র ইউনিয়নের সভাপতি অমর্ত্য রায় জন এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর বিরুদ্ধে রাষ্ট্রীয় আইনে মামলা দায়ের করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মামলা দায়েরের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে প্রগতিশীল শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় প্রশাসনের এক অফিস আদেশের প্রেক্ষিতে বিকেল ৫ টায় এ মামলা করা হয় বলে জানা যায়। মামলার তাৎক্ষণিক প্রতিক্রিয়া হিসেবে রাত ১২ টায় বটতলা থেকে অর্ধশতাধিক শিক্ষার্থীর বিক্ষোভ-মিছিল বিশ্ববিদ্যালয়ের বটতলা, প্রশাসনিক ভবন, মুরাদ চত্ত্বর, ট্রান্সপোর্ট চত্ত্বর হয়ে উপাচার্যের বাসভবনের সম্মুখে অবস্থান নেয়। সমাবেশ শেষে আগামীকাল বিকেল ৩ টায় ট্রান্সপোর্ট চত্ত্বর থেকে এক বিক্ষোভ মিছিলের ঘোষণা দেয়া হয়।

এসময় শিক্ষার্থীরা, ‘বহিষ্কার-মামলা-হুলিয়া, নিতে হবে তুলিয়া’, ‘মামলাবাজি যেখানে, লড়াই হবে সেখানে’, ‘অমর্ত্যর বিরুদ্ধে মামলা কেনো, প্রশাসন জবাব চাই’, ‘ঋদ্ধর বিরুদ্ধে মামলা কেনো, প্রশাসন জবাব চাই’, ‘জবাব তোমায় দিতেই হবে, নইলে গদি ছাড়তে হবে’, ‘হয়রানিমূলক মামলা তুলে নাও নিতে হবে’, ‘অবিলম্বে মিথ্যা মামলা, তুলে নাও নিতে হবে’, ‘অবিলম্বে বহিষ্কার, তুলে নাও নিতে হবে’, ‘মামলাভিসির বিরুদ্ধে, ডাইরেক্ট অ্যাকশন’, ‘একই বৃন্তে দুটি ফুল, ফারজানা আর নুরুল’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

মিছিল শেষে নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নূর-এ-তামিম স্রোতের সঞ্চালনায় সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন গণকৃষ্টির কর্মী ফাইজা মেহজাবিন প্রিয়ন্তী। তিনি বলেন, এই ক্যাম্পাসে কত অপ্রীতিকর ঘটনা ঘটে, অহরহ যৌন নিপীড়নের ঘটনা ঘটে তার কোনো বিচার হয় না। গনরুম নির্যাতনের এর বিরুদ্ধে তারা কোনো ব্যবস্থা নিতে পারে না।

তাদের যত জোর শুভবুদ্ধির বিরুদ্ধে। প্রশাসনের এই হঠকারী সিদ্ধান্তের প্রতিফলন দেখা যায় অমর্ত্য রায় জন ও ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর বিরুদ্ধে করা মামলার মধ্যে। প্রশাসনের প্রতি ধিক্কার জানিয়ে বলতে হয় আপনারা আমাদের দেয়ালে পিঠ ঠেকিয়ে ফেলেছেন। আপনারা আমাদের আরো হার্ড লাইনে যেতে বাধ্য করে ফেলেছেন।

মামলা তুলে নেয়া না হলে খেসারত দিতে হবে বিশ্ববিদ্যালয়কে মন্তব্য করে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জাবি শাখার কর্মী সজীব আহমেদ জেনিচ বলেন, ছাত্রলীগের অছাত্র এনাম অনশন করেছে তাকে ডাবের পানি খাইয়ে অনশন ভাঙিয়েছেন ভিসি। এরপরে করে দেয়া হয়েছে প্রহসন মূলক মামলা। এটাই প্রমাণ করে এই প্রশাসন কাদের পক্ষে। আমি এই ভিসিকে বলে দিতে চাই, আপনি অযোগ্য।

প্রশাসনের স্বেচ্ছাচারিতার সর্বশেষ বহিঃপ্রকাশ এই মামলা মন্তব্য করে ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সহ-সভাপতি আশফার রহমান নবীন বলেন, ক্যাম্পাসে গ্রাফিতি অঙ্কনকে কেন্দ্র করে জল ঘোলা করে সেই ঘোলা জলে মাছ ধরার পাঁয়তারা করছে। এই প্রশাসন ডিসিপ্লিনারি বোর্ড কে পাশ কাটিয়ে বহিষ্কারাদেশ ও মামলা করে দিয়েছে। আমরা সবাই জানি এই বিশ্ববিদ্যালয়ে যে অরাজকতা চলছে, যে অনিয়ম চলছে এর প্রভাব আমরা বর্তমান শিক্ষার্থীরা হারে হারে টের পাচ্ছি। আমরা দীর্ঘদিন ধরে দাবি করে আসছি মাস্টারপ্ল্যান। বিশ্ববিদ্যালয়ের অংশিজনদের এই প্রাণের দাবিকে আমলেই নিচ্ছে না এই স্বেচ্ছাচারী প্রশাসন। বিশ্ববিদ্যালয়ে মত প্রকাশের স্বাধীনতার গলা টিপে ধরেছে এই প্রশাসন।’

তিনি আরো বলেন, অমর্ত্য রায় জন ও ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলীর বিরুদ্ধে সালামি চাওয়া ছিনতাই চাঁদাবাজির কোনো অভিযোগ নেই। তাদেরকে সালামি দিয়ে বশ করা যায় না। প্রশাসন সে জন্যেই অমর্ত্য-ঋদ্ধর বিরুদ্ধে মামলা করে দিয়েছে। এই বহিষ্কারাদেশের পিছনে যেসব শিক্ষক, শিক্ষার্থীদের যে অংশ মদদ দিয়েছে তাদের বিরুদ্ধে আমাদের লড়াই চলমান থাকবে।


প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭