ইনসাইড গ্রাউন্ড

দশম বিপিএলের টুর্নামেন্ট সেরার খেতাব পাবে কে?


প্রকাশ: 01/03/2024


Thumbnail

অবশেষে পর্দা নামতে চলেছে প্রায় দেড়মাস ধরে চলা বিপিএলের দশম আসরের। কারণ এখন বাকি কেবলই ফাইনাল। আর এই ফাইনালকে ঘিরে দর্শকের মাঝে ইতোমধ্যেই শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। ফাইনালে কে জিতবে শিরোপা তা নিয়ে যেমন মাতামাতি চলছে দুই দলের ভক্তদের মাঝে, ঠিক তেমনই টুর্নামেন্ট সেরার খেতাব কে পাবে তা নিয়েও চলছে সমানে সমান উত্তেজনা।

বিপিএলের প্রতিটি আসরে দেখা যায় বিদেশি খেলোয়াড়ের আগমন। তাদের মাঠে চার-ছক্কার প্রদর্শনীও থাকে চোখে পড়ার মতো। তবে আগের আসরের মতো বিপিএলের দশম আসরেও বিদেশিদের আসা-যাওয়ার মাঝে ব্যক্তিগত পারফরম্যান্সের উজ্জ্বলতায় এগিয়ে দেশীয়রা।

কারণ এবারও ব্যাটিংয়ে একচেটিয়া আধিপত্য বিস্তার করেছেন তামিম-হৃদয়রা। আর বোলিংয়ের সেরা পাঁচে জায়গা পেয়েছেন শুধু একজন বিদেশি ক্রিকেটার। বিপিএলের টুর্নামেন্ট সেরার দৌঁড়ে সবচেয়ে এগিয়ে রয়েছেন তামিম, হৃদয়, লিটন, মুশফিক। আর ফাইনালের পারফরম্যান্সের মধ্য দিয়ে তাদের একজন পাবেন সেরার খেতাব।

অপরদিকে টুর্নামেন্ট সেরার পুরস্কারটা যেন সাকিব আল হাসানের নিজস্ব সম্পত্তি। আগের নয় আসরে ৪ বার তার শ্রেষ্ঠত্ব। সাকিব এবারও ছিলেন সে পথেই। ১৭ উইকেট আর দুইশোর বেশি রান নিয়ে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌঁড়ে এগিয়ে ছিলেন তিনি। তবে প্লে-অফে বাজে পারফরম্যান্সের পর অনেকটাই পিছিয়ে পড়েছেন তিনি।

এদিকে ম্যান অব দ্যা টুর্নামেন্টের দৌঁড়ে এগিয়ে থাকা ব্যাটারদের সেরা ৫ জনের চারজনই ফাইনালিস্ট দুই দলের।  ব্যতিক্রম শুধু চট্টগ্রামের তানজিদ হাসান তামিম।

তবে সেরার তালিকায় সবার উপরে রয়েছেন বরিশাল অধিনায়ক তামিম ইকবাল। ১৪ ইনিংসে ১২৫ স্ট্রাইক রেটে করেছেন ৪৫৩ রান। ফিফটি হাঁকিয়েছেন তিনটি। তামিমের চেয়ে ৬ রান কম হলেও সব হিসাবেই এগিয়ে কুমিল্লার তাওহীদ হৃদয়। প্রায় ১৫০ স্ট্রাইক রেট, দুর্দান্ত এক সেঞ্চুরি, ম্যাচ জেতানো দুই ফিফটি।

বিপিএলে দুজনের পারফরম্যান্স দারুণ এবং নিজেদের দলকে ফাইনালে তুলতে তাদের পারফরম্যান্স বড় ভূমিকা রেখেছে। তাই টুর্নামেন্ট সেরার দৌঁড়ে যে দুটি নাম সবচেয়ে বেশি আলোচনায় তারা হলেন তামিম ইকবাল ও তাওহীদ হৃদয়।

কিন্তু সকল হিসেব মিলিয়ে কে হবেন এবারের বিপিএলের টুর্নামেন্ট সেরা, তা নিশ্চিত হওয়া যাচ্ছে না মোটেও। ফাইনালের পারফরম্যান্স এখানে বড় ভূমিকা রাখবে।

হৃদয়-তামিম ছাড়াও প্রতিদ্বন্দ্বীতা জমিয়ে দিতে পারেন দুই উইকেটকিপার ব্যাটার লিটন দাস আর মুশফিকুর রহিম। কুমিল্লা অধিনায়ক লিটন দাসের রান ৩৭৫। সঙ্গে ২১ ডিসমিসালে এগিয়ে লিটন। ৮ রান কম মুশফিকের। লিটনের মত তিন হাফ সেঞ্চুরি তারও। তাই বলা বাহুল্য সহজ হিসেবটা বদলে দিতে পারে ফাইনালের পারফরম্যান্স।

প্রথম দুই আসরে গাড়ি পুরস্কার দেয়া হয়েছিল। এরপর বিপিএল ‘বাস্তব’ অবস্থায় এসে পুরস্কারের মান কমিয়ে দিয়েছে। গত আসরে এই পুরস্কারকে একটি স্ট্যান্ডার্ড জায়গায় নিয়ে গেছেন আয়োজকরা।

গত বছর টুর্নামেন্ট সেরার পুরস্কার পেয়েছিলেন নাজমুল হোসেন শান্ত। আকর্ষণীয় ট্রফির সঙ্গে ১০ লাখ টাকা পেয়েছিলেন তিনি। এবারও টুর্নামেন্ট সেরার জন্য থাকছে ১০ লাখ টাকা।

আসর শুরুর পর থেকে নানা সমীকরণ, সাকিব-তামিম দ্বৈরথ এমন নানা বিষয়ে চলেছে আলোচনা-সমালোচনা। তবে এবার সব হিসাব-নিকাশ শেষে ফাইনালে ব্যক্তিগত সাফল্যেে কার হাতে উঠবে সেরার শিরোপা তা দেখার অপেক্ষায় ক্রিকেটপ্রেমীরা।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭