ওয়ার্ল্ড ইনসাইড

‘মস্কোর অংশগ্রহণ ছাড়া ইউক্রেন নিয়ে আলোচনা অসম্ভব’


প্রকাশ: 03/03/2024


Thumbnail

ইউক্রেন নিয়ে নিষ্পত্তিমূলক যেকোনো আলোচনা রাশিয়ার অংশগ্রহণ ছাড়া সম্ভব হবে না। আর এ বিষয়ে একমত হয়েছে রাশিয়া ও চীন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় (৩ মার্চ) রোববার এ তথ্য জানিয়েছেন।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী মিখাইল গালুজিন ও চীনের ইউরেশিয়ান অ্যাফেয়ার্স–বিষয়ক বিশেষ প্রতিনিধি লি হুইয়ের মধ্যকার বৈঠকে এ ঐকমত্য হয়।

ইউক্রেন নিয়ে আলোচনা করতে দ্বিতীয়বারের মতো ইউরোপ সফর করছেন লি হুই। এ সফরে তিনি বৈঠক করেন মিখাইল গালুজিনের সঙ্গে। পোল্যান্ড, ইউক্রেন ও জার্মানিতে সফর করবেন লি হুই।
নিজেদের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে বৈঠক নিয়ে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ইউক্রেন নিয়ে দুপক্ষের (রাশিয়া ও চীন) মধ্যে অংশগ্রহণমূলক ও চিন্তাশীল মনোভাব বিনিময় হয়েছে। একমত হওয়া গেছে যে ইউক্রেন নিয়ে কোনো নিষ্পত্তিমূলক রাজনৈতিক ও কূটনৈতিক আলোচনা রাশিয়ার অংশগ্রহণ ছাড়া কখনোই সম্ভব হবে না।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনের বিরুদ্ধে সর্বাত্মক যুদ্ধ শুরু করে রাশিয়া। যদিও এ যুদ্ধকে প্রতিবেশী দেশকে ‘নাৎসিমুক্ত’ করার জন্য একটি ‘বিশেষ সামরিক অভিযান’ বলে আসছে মস্কো।
তবে কিয়েভ ও তার পশ্চিমা মিত্রদের কাছে এটা ইউক্রেনের বিরুদ্ধে ‘রুশ আগ্রাসন’। দুই বছর পেরোলেও এখনো যুদ্ধ চলছে। প্রায় প্রতিদিনই বেসামরিক মানুষের হতাহত হওয়ার খবর পাওয়া যাচ্ছে।




প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭