ওয়ার্ল্ড ইনসাইড

শাহি আইটেমে পাকিস্তানি ইফতার


প্রকাশ: 19/03/2024


Thumbnail

এক ভিন্ন ধরনের আবহ নিয়ে শুরু হয় রমজান মাস। রমজানকে ঘিরে নানা আমেজ বিরাজ করে সব এলাকার মানুষের মধ্যেই। ধর্মীয় আচার ও সাংস্কৃতিক রীতি মেনে রমজান উদযাপন করাটা বেশ জনপ্রিয়।

ইফতারের আগে আগেই পুরুষরা বেরিয়ে যান মসজিদের উদ্দেশ্যে, আর বাহারি রকম শাহী খাবারের পসরা সাজিয়ে নারীরা একত্রিত হন বাড়ির উঠানে। এভাবে ইফতার করা তাদের প্রথাগত ঐতিহ্য। ঠিকই ভেবেছেন বলছি, মুসলিম সংখ্যাগরিষ্ঠের অন্যতম দেশ পাকিস্তানের কথা। 

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো পাকিস্তানি মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি-  

পবিত্র এই রমজান মাসে ইফতার খুবই গুরুত্বপূর্ণ। চিকেন স্যুপ, আলুর পাকোড়া, ফলের কাস্টার্ড পাকিস্তানের প্রচলিত স্বাস্থ্যসম্মত ইফতারের উল্লেখযোগ্য উপকরণ। ছোট-বড় সবাই মিলে বেশ আনন্দ-ফূর্তিতে যাপন করেন ইফতার-মুহূর্ত।

পাকিস্তানে ইফতার আয়োজনে পানি এবং খেজুর তো থাকেই তবে সেখানে প্রাধান্য পেতে দেখা যায় মাংস ও রুটির মতো সেখানকার ঐতিহ্যবাহী খাবারগুলো। নানা ধরনের কাবাব, তান্দুরি, কাটলেট, টিক্কার উপস্থিতি প্রায় প্রতিদিনের ইফতারেই রেখে থাকেন বড় অংশের পাকিস্তানি।

পাকিস্তানের ইফতার আয়োজন হয় করা হয় বেশ বাহারি ও উৎসবমুখর ভাবে। সাধারণত ইফতারের তিন-চার ঘন্টা আগে থেকেই এখানে  শুরু হয় ইফতার তৈরির দীর্ঘ  প্রক্রিয়া। পাকিস্তানে ইফতারের খাবার সাধারণত ভারী হয়। তবে মিষ্টি ও মুখরোচক খাবার প্রাধান্য পায় তাদের কাছে। যদিও, এ অঞ্চলের ইফতারে মাংসের পদ বেশি থাকে। 

পাকিস্তানের মরু অঞ্চলে বিশেষ করে  আফগান-পাকিস্তান সীমান্তবর্তী অঞ্চলে মাংসই প্রোটিনের প্রধান উৎস। পাকিস্তানের বিভিন্ন অঞ্চলের ইফতারের আইটেমে অবশ্যই রুটি ও মাংস থাকবে। এটা তাদের ঐতিহ্যবাহী খাবার। 

এছাড়াও এখানকার জনপ্রিয় ইফতার আইটেমগুলো হলো- জালেবি, সমোসা, চানা চাট, পাকোড়া, হালিম, দহি বড়া, চিকেন তন্দুরি, চিকেন টিক্কা, ঘিলোটি কাবাব, কড়হাই মাটন, পেশোয়ারি মাংসের পদ, শামি কাবাব, রেশা কাবাব, চাপালি কাবাব, বিরিয়ানি, ফলের সালাদ, ফালুদা, জুস, বাদাম ও দুধের নানান শরবত ইত্যাদি। 

এদের মধ্যে, পাঞ্জাবি, সিন্ধি এবং মোহাজির পরিবারে ইফতারের পর অন্যান্য সময়ের মতো রাতের খাবারও খাওয়া হয়। অন্যদিকে, পশতুন, বেলুচি এবং তাজিকসহ উত্তর ও পশ্চিমের লোকেরা রাতের খাবার এবং ইফতার একসাথে করে। চিত্রাল এবং গিলগিটের কিছু অংশে ইফতারের প্রধান খাবার হলো লাগমান স্যুপ (নুডল স্যুপ, কিছুটা রামেনের মতো), স্থানীয়ভাবে এটি কাল্লি নামেও পরিচিত। 

চাঁদ রাতের উৎসবে ব্যতিক্রম

দক্ষিণ এশিয়ার দেশগুলোর রমজান ও ঈদের ঐতিহ্যের মধ্যে থাকলেও পাকিস্তানের চাঁদ রাতের উৎসবে কিছুটা ব্যতিক্রম লক্ষ্য করা যায়। এখানে রমজানের শেষ দিনে অর্থাৎ চাঁদ রাতে ইফতারের পর পাকিস্তানের কিশোরী, তরুণী, যুবতী, নারী সবাই বাজারে ছোটে ঈদের কেনাকাটা করতে। চুড়ি, মালা, ফিতা, সালোয়ার-কামিজ আর অবশ্যই মেহেদি। মেহেদিতে হাত রাঙানো পাকিস্তানি নারীদের প্রিয় কাজ। বাড়িতে ফিরে রয়েছে ঈদের বিশেষ রান্নার ব্যস্ততা। এসব কারণে পাকিস্তানি নারীরা বাজার করতে করতেই হাতে মেহেদির নকশা করে থাকে। এই একটি ব্যাপারই পাকিস্তানের চাঁদ রাতকে দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশের চাঁদ রাত থেকে আলাদা করেছে। 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭