ইনসাইড গ্রাউন্ড

আফ্রিদিকে সরিয়ে আবারও বাবরের কাঁধেই আসছে পাকিস্তানের দায়িত্ব!


প্রকাশ: 28/03/2024


Thumbnail

ভারতে অনুষ্ঠিত হওয়া গেল ওয়ানডে বিশ্বকাপে ভরাডুবির পর ব্যর্থতার দায় নিয়ে নেতৃত্ব ছাড়তে হয়েছিল বাবরকে আজম। আর টেস্ট থেকে নিজেই সরে দাঁড়িয়েছিলেন। সে শূন্যতা পূরণে টেস্টে শান মাসুদ ও টি-টোয়েন্টিতে শাহীন শাহ আফ্রিদিকে নতুন অধিনায়ক ঘোষণা করেছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

আফ্রিদির অধীনে কেবল একটা সিরিজ খেলেছে পাকিস্তান। নিউজিল্যান্ডের বিপক্ষে সে সিরিজে ৪-১ ব্যবধানে হেরে বসে দক্ষিণ এশিয়ার দলটি। এ বছরের মাঝামাঝিতে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। কিউইদের বিপক্ষে এ সংস্করণে পাকিস্তানের হতশ্রী পারফরম্যান্সে তাই প্রশ্ন জাগে আফ্রিদির নেতৃত্ব নিয়ে।

পাকিস্তান পেসারের নেতৃত্বের ভবিষ্যৎ আরও নড়বড়ে করে দেয় গত সপ্তাহে পিসিবি সভাপতি মহসিন নাকভির মন্তব্য। নতুন নির্বাচক কমিটি ঘোষণার দিনে পিসিবি সভাপতি জানান, সামনে অধিনায়ক হিসেবে আফ্রিদি থাকবেন কিনা, এটা নিশ্চিত নয়।

এরপর থেকে আফ্রিদির অধিনায়কত্ব নিয়ে প্রশ্নের পাল্লা আরও ভারী হয়। পাকিস্তানি গণমাধ্যমের খবর অনুযায়ী, আবারও বাবর আজমের কাঁধে নেতৃত্বের ভার ফিরিয়ে দিতে চায় পিসিবি। এদিকে আফ্রিদির নেতৃত্বে কেড়ে নেওয়ার গুঞ্জনে পিসিবির কড়া সমালোচনা করেছেন দেশটির সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদি।

সম্প্রতি নতুন নির্বাচক কমিটি ঘোষণার সময় পিসিবি সভাপতি বলেছিলেন, ‘এমনকি আমিও জানি না কে অধিনায়ক হবে। শাহিন চালিয়ে যাবে, নাকি নতুন একজন আসবে, সেটি ফিটনেস ক্যাম্পের পর ঠিক করা হবে। বেশ কয়েকটি কৌশলগত ব্যাপার বিবেচনা করব আমরা, যেগুলোর বিস্তারিত কিছু বলছি না। আমরা দীর্ঘমেয়াদি সমাধান চাই-সেটি শাহিন হোক বা নতুন কেউ। এরপর আমরা তার ওপরই ভরসা করতে চাই, একটা ম্যাচ হারলেই অধিনায়ক বদলাতে চাই না।’

পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের খবর খবর অনুযায়ী, ওমরা করে দেশে ফিরে পিসিবি কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছেন বাবর। এরপর কাকুলের অনুশীলন ক্যাম্পে যোগ দিয়েছেন। যে ক্যাম্পের কথা পিসিবি সভাপতি তাঁর মন্তব্যে উল্লেখ করেছিলেন।

বাবর আজমের ঘনিষ্ঠ সূত্রের বরার দিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যমটি আরও জানাচ্ছে, নেতৃত্ব নিয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেননি বাবর। তিনি পিসিবিকে উল্টো কিছু শর্ত দিয়েছেন। কেবল সেসব বিষয়ের সুরাহা হলে পুনরায় দলের দায়িত্ব গ্রহণ করবেন পাকিস্তানি ব্যাটসম্যান।

এদিকে চলতি মাসের শুরুতেই শাহীনের অধিনায়কত্ব রিপোর্ট করেছিল জিও নিউজ। পিএসএলে আফ্রিদির নেতৃত্বে লাহোর কালান্দার্স মাত্র একটা ম্যাচ জিতেছিল। সে প্রতিবেদনে টি-টোয়েন্টি বিশ্বকাপে আফ্রিদির অধিনায়কত্ব নিয়ে শঙ্কার কথা জানানো হয়।

আফ্রিদির নেত্বতৃ নিয়ে এমন আলোচনা পছন্দ হচ্ছে না সাবেক ক্রিকেটার শহীদ আফ্রিদির। বিশেষ করে মহসিন নাকভির ওই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন তিনি। শহীদ আফ্রিদি বলেছেন, ‘আমি মনে করি, আপনি যদি কাউকে নিয়োগ দিচ্ছেন, তাকে দায়িত্ব দিচ্ছেন, তাহলে তাকে সময়ও দেওয়া উচিত।’

কৌশলে মহসিন নাকভির সাম্প্রতিক কার্যকলাপের সমালোচনা সিনিয়র আফ্রিদি বলেছেন, ‘আমাদের ক্রিকেটের সবচেয়ে বড় সমস্যা হলো, বোর্ডে যখনই যখন নতুন মুখ আসে, সিস্টেম বদলে যায়। (দায়িত্বে) যিনিই আসেন না কেন, মনে করেন তিনি যা করছেন, সেটাই পাকিস্তান ক্রিকেটের জন্য সবচেয়ে ভালো।’

জামাতা আফ্রিদির অধিনায়কত্বের শঙ্কায় করা পিসিবি সভাপতির মন্তব্যের জবাবে শ্বশুর আফ্রিদি বলেছেন, ‘আপনি যদি অধিনায়ক বদলাতেই চান, তাহলে ওকে (শাহীন) নিয়োগ দেওয়ার সিদ্ধান্তটা ভুল ছিল, অথবা এখন অধিনায়ক বদলানোর সিদ্ধান্তটা ভুল।’



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭