ওয়ার্ল্ড ইনসাইড

ব্রুনাইয়ে ইফতারের পুণ্যময় ঐতিহ্যের চিত্র


প্রকাশ: 02/04/2024


Thumbnail

রমজান মাসকে স্বাগত জানাতে ব্রুনাইয়ের অমুসলিমরাও মেতে ওঠে নানা ধরণের উৎসবে। প্রথম রমজানে মুসলিমদের সম্মানে তারাও রোজা রাখে। 

বাংলা ইনসাইডার আয়োজিত 'ইনসাইড রমজান' ধারাবাহিক এর আজকের পর্বে আমরা জানবো ব্রুনাইয়ে মুসলিমদের রমজান ও ইফতার সংস্কৃতি- 

দক্ষিণ পূর্ব এশিয়ার একটি রাষ্ট্র ব্রুনাই দারুসসালাম। দেশটিতে প্রথম রমজানে থাকে সরকারি ছুটি। রমজানে সুলতান হাসান বলখিয়া নিজে জাতীয় মসজিদে উপস্থিত হন এবং মুসল্লিদের জন্য সাহরি প্রস্তুতির কাজে অংশ নেন। তার আগমন উপলক্ষে মসজিদে দ্বিনি আলোচনার আয়োজন করা হয়। 

রমজানে ইফতার এক আনন্দময় মুহূর্ত। সারা দিনের ক্লান্তি নিমেষেই দূর হয়ে যায় এ সময়। প্রফুল্লতায় ভরে ওঠে দেহমন। ইফতারের বহু ফজিলত রয়েছে। আমরা নিজেরা ইফতার করে যেমন পুন্য অর্জন করতে পারি। তেমনি অন্যকে ইফতার করানোর মাধ্যমেও পেতে পারি। একজন রোজাদার দিনভর রোজা রেখে যে নেকি অর্জন করবেন, সমপরিমাণ নেকি আমাদেরও অর্জিত হবে, যদি সেই রোজাদারকে ইফতার করানো হয়। তাই তো ইফতার করানোর পুণ্যময় সংস্কৃতি এখনো বিদ্যমান ব্রুনাইয়ে।

এখানকার স্থানীয় ভাষায় ইফতারকে সোংকাই বলা হয়। ঐতিহ্যগতভাবেই আঞ্চলিক বা গ্রামীণ মসজিদগুলোতে এর আয়োজন করা হয়। সাধারণত সরকার ও স্থানীয় বাসিন্দারা এই সোংকাইয়ের আয়োজন করে থাকে। এখানে ইফতারের আগে বেদুক নামে এক ধরনের ড্রাম বাজানো হয়, যার মানে হচ্ছে, ইফতারের সময় হয়ে গেছে। এছাড়া রাজধানী বন্দর সেরি বেগাওয়ানে সোংকাইয়ের সংকেত হিসেবে কামান থেকে গুলি ছোড়া হয়। 

তাদের ইফতারে থাকে কোনাফা, ত্রোম্বা, বিরিয়ানি, চিকেন রোল ও নানা রকম হালুয়া। এছাড়াও থাকে সালাদ, স্যুপ, দুধ, দই ও বড় বড় রুটি।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭