ইনসাইড বাংলাদেশ

প্রধানমন্ত্রীর প্রেস সচিব: আলোচনায় ৪ নাম


প্রকাশ: 02/04/2024


Thumbnail

গত ১০ মার্চ মারা গেছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। ৩ সপ্তাহ পেরিয়ে গেলেও এখন পর্যন্ত এই পদে কাউকেই নিয়োগ দেওয়া হয়নি। সরকারের অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং স্পর্শকাতর এই পদটির জন্য কাকে নিয়োগ দেওয়া হবে তা নিয়ে বিভিন্নমুখী আলোচনা চলছে। তিন সপ্তাহ পেরিয়ে গেলেও এই পদে এখন পর্যন্ত কাউকে না দেওয়াটাকেও অনেকে বিস্ময় প্রকাশ করেছেন। তবে ইহসানুল করিমের মৃত্যুর পর প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম অঘোষিত ভাবে এই দায়িত্ব পালন করছেন।

বিভিন্ন সূত্রগুলো বলছেন, তাকেই হয়তো প্রেসসচিব পদে নিয়োগ দেওয়া হতে পারে। কিন্তু প্রধানমন্ত্রীর কার্যালয়ে সূত্রগুলো বলছে, যদি তাকেই প্রেস সচিব পদে নিয়োগ দেওয়া হত তাহলে এতদিনে তাকে এই দায়িত্ব অর্পণ করা হতো। প্রধানমন্ত্রী অন্য কোনো চিন্তা করছেন বলেও বিভিন্ন সূত্র ধারণা করছে। তবে কেউ কেউ মনে করছেন যে, যেহেতু ইহসানুল করিমের মৃত্যু ১০ মার্চ হয়েছে৷ তার মৃত্যুর পর এখন পর্যন্ত ৪০ দিন পেরিয়ে যায়নি, এই জন্য এই সময়টি বিরতি রাখা হয়েছে। প্রধানমন্ত্রীর প্রেস সচিব হিসেবে কাকে নিয়োগ দেওয়া হবে সে বিষয়টি এই ৪০ দিন অতিবাহিত হওয়ার পরেই চূড়ান্ত হবে।

বিভিন্ন সূত্রগুলো বলছে, এখন পর্যন্ত প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলামের প্রেস সচিব হওয়ার সম্ভাবনা বেশি। তবে সাংবাদিকদের মধ্যে থেকেও একাধিক ব্যক্তির নাম আলোচনায় উঠে এসেছে। নজরুল ইসলাম ছাড়াও আরও তিনজন ব্যক্তির নাম এখন বেশ আলোচিত হচ্ছে। যারা প্রেস সচিব হতে পারেন বলে বিভিন্ন মহলে আলোচনা এবং গুঞ্জন রয়েছে।

যাদেরকে নিয়ে আলোচনা হচ্ছে, তাদের মধ্যে রয়েছেন প্রধানমন্ত্রীর সাবেক প্রেস সচিব এবং বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ। তিনি এর আগেও প্রধানমন্ত্রীর প্রেস সচিবের দায়িত্ব পালন করেছিলেন। ২০০৯ সালে প্রধানমন্ত্রী যখন দ্বিতীয় মেয়াদে দায়িত্ব গ্রহণ করেছিলেন, তখন আবুল কালাম আজাদ প্রেস সচিব হিসেবে নিযুক্ত হন। পরবর্তীতে তিনি বাংলাদেশ সংবাদ সংস্থায় ব্যবস্থাপনা পরিচালক পদে যোগ দেন।

এছাড়াও, ডিবিসি নিউজের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী মঞ্জুরুল ইসলামের নামও প্রেস সচিব হিসেবে বেশ জোরেশোরে আলোচিত হচ্ছে।

মঞ্জুরুল ইসলাম বাংলার বাণী পত্রিকায় কাজ করতেন। সেখান থেকে তিনি আজকের কাগজের প্রথম চিফ রিপোর্টার হিসাবে দায়িত্ব পালন করেছিলেন। তার নেতৃত্বেই ডিবিসি টেলিভিশন চ্যানেলটি এখন জনপ্রিয়তা অর্জন করেছে।

এছাড়াও প্রেস সচিব হিসেবে আলোচনায় নাম আছে শ্যামল দত্তের। শ্যামল দত্ত ভোরের কাগজের সম্পাদক এবং জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক। তবে এই নামগুলোর বাইরেও বেশ কয়েকজনের নাম আলোচনা হচ্ছে এবং তারা প্রেস সচিব হতে পারেন বলে সাংবাদিক মহলে আলাপ আলোচনা আছে। এর মধ্যে ডেইলি সানের সম্পাদককে নাম এবং বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব মনজুরুল হাসান বুলবুলের নাম আলোচনায় রয়েছে। তবে, এই পদটি প্রধানমন্ত্রীর ব্যক্তিগত কর্মকর্তার পদ। এখানে কাকে নিয়োগ দেয়া হবে না হবে এটি একান্তই প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সিদ্ধান্ত। তিনি সব কিছু বিবেচনা করে যাকে তার এই ব্যক্তিগত কর্মকর্তা হিসেবে যোগ্য মনে করবেন তাকেই নিয়োগ দিবেন।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭