কালার ইনসাইড

কী দেখলাম ঈদের নাটকে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 23/06/2018


Thumbnail

বিশ্বকাপ ফুটবলে বাংলাদেশের অংশগ্রহণ না থাকলেও এ দেশের কোটি কোটি মানুষ বুঁদ হয়ে থাকেন ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত এ মেগা ইভেন্টে। খোদ নাট্যনির্মাতা কিংবা অভিনয়শিল্পীরাও মেতে আছেন ফুটবলে। এবার বিশ্বকাপে ফুটবলের সঙ্গে সাংঘর্ষিক ছিল ঈদ অনুষ্ঠান। তবে দর্শকরা ফুটবল ম্যাচ কিংবা টিভি অনুষ্ঠান, কোনটাই মিস দেয়নি। খেলা তো ইনস্ট্যান্ট দেখতেই হবে। টিভি অনুষ্ঠানের জন্য বেছে নিয়েছেন বিকল্প পন্থা। দর্শকরা নাটক দেখেছেন ইউটিউবের মতো বিভিন্ন অনলাইন সাইটে। দর্শকরা তাঁদের ভালো কিংবা খারাপ লাগা নিয়ে মত প্রকাশ করেছেন ফেসবুকে।

প্রশ্ন হলো, আপনার কোন নাটক ভালো লাগলো? কোন অভিনয়শিল্পীর অভিনয় ভালো লাগলো?

ভালো লাগার আবার বিভিন্ন রকমের থাকতে পারে। রোমান্টিক ও কমেডি ধাঁচের নাটক সাধারণ মানুষ উপভোগ করে বেশি। সিরিয়াস কোন বিষয় নিয়ে নাটকগুলো সমলোচকদের প্রশংসা কুড়ায়। অনেকদিন ধরে থাকে আলোচনায়। আজকের কাজ ভবিষ্যৎ নিয়ে ভাবায়। এই ভাবনা তৈরী করতে পারলেই নির্মাতাদের সন্তুষ্টি মেলে। সেক্ষেত্রে আলাদা করে এবারও কিছু নাটক পাওয়া গেছে। যারা মূল বিষয় রোমান্স কিংবা হাস্যরসাত্নক ছিল না।

সুড়সুড়ি দিয়ে লোক হাসানোর চেষ্টা, সস্তা ভাঁড়ামির ভীড়ে কিছু নাটককে আপনার আলাদা করতে হবে। যে নাটকগুলো আপনাকে বাস্তবতার সুখ, দু:খ, বেদনা দিবে। উঠে আসবে সময়ের সামাজিক বাস্তবতা।

সিরিয়াসধর্মী নাটক:

হোম টিউটর:
ভাল লাগার আরেকটি নাটক। মাবরুর রশীদ বান্নাহর পরিচালনায় নাটকটি ইউটিউবে প্রচার হয়। শিক্ষকতা কিংবা আটপৌড়ে ভাষায় বলা মাস্টারির গল্প নিয়ে নাটকটি। একজন গৃহ শিক্ষকের আসলে কি ভূমিকা থাকতে পারে? তিনি কি শুধুই মানুষের দরজায় দরজায় কড়া নেড়ে আর ছাত্র পড়িয়ে দিন কাটিয়ে দেন। বদৌলতে মাস শেষে মেলে কিছু অর্থ? গৃহশিক্ষকদের অনেক না বলা কথাই বলা হয়েছে নাটকটিতে। মূল চরিত্রের আফরান নিশোর চরিত্রটি বেশ ভালো লেগেছে দর্শকের।

ফেরার পথ নেই: পরিচালক আশফাক নিপুন বেশ সাহসিকতার পরিচয় দিয়েছেন। সাধারণ দর্শক তাঁর নাটকটি দেখে তাই বলছে। আসলেই কি আমাদের ফেরার পথ আছে? আমরা কী জানি কাল কি হচ্ছে? নাটকটিতে উঠে এসেছে গুম খুন ক্রসফায়ারের নির্মম বাস্তবতা। নাটকটি নিয়ে অনেককিছুই লেখা যায়। তার চেয়ে বরং দর্শক নিজে দেখুন, উপলব্ধি করুন।

সব মিথ্যে সত্য নয়: নাটকটি পরিচালনা করেছেন শাফায়াত মনসুর রানা। নির্মাতার নির্মাণশৈলী, অভিনয়শিল্পীদের অভিনয়, শিল্প নির্দেশকের নির্দেশনা সবকিছুই ছিল এক কথায় অসাধারণ। সেই সঙ্গে যোগ হয়েছে অসাধারণ আবহ সঙ্গীত। সব মিলিয়ে দর্শকদের একটি চমৎকার নাটক উপহার দিয়েছেন পরিচালক রানা। বিশেষ করে না বললেই নয় সেটা হলো নাটকের ভিতরের টিভি প্রোগ্রামটি; অদ্ভুত সম্মোহনী শক্তিতে টেনে রাখবেই আপনাকে।

শাড়ি: নাটকটি পরিচালনা করেছেন হিমেল আশরাফ। আর এতে নিশোর বিপরীতে অভিনয় করেছেন সাবিলা নূর। শাহাদাত একজন লিফটম্যান। তার স্ত্রী শিউলি। কোন রকমে তার সংসার চলে। নিজের স্ত্রীর শখ পূরণের চেষ্টা করেন সবসময়ই। কিন্তু একটা শাড়িকে কেন্দ্র করে পুরো গল্পের কাহিনী অন্যদিকে মোড় নেয়।

কলুর বলদ: প্রবাসী এক যুবকের বেদনার গল্প নিয়ে এবার সাজ্জাদ সুমন নির্মাণ করছেন নাটক ‘কলুর বলদ’। এটি লিখেছেন মেজবাহ উদ্দীন সুমন। এতে প্রবাসী যুবকের চরিত্রে অভিনয় করছেন রিয়াজ। তার সঙ্গে জুটি বেঁধেছেন তানিয়া আহমেদ। নব্বইয়ের দশকের দিকে বাংলাদেশ থেকে অনেক তরুণ পাড়ি জমিয়েছিলেন মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে। বিদেশ থেকে একজন টাকা পাঠাতেই থাকে। আসলে তাঁর অস্তিত্ব কী? দেশে এসে সে অস্তিত্বের খরায় ভোগে।

এছাড়াও তানিয়া আহমেদের ‘বাবার জুতা’, রাগিব শাহরিয়ারের ‘কবির হোসেন একজন কাপুরুষ’, আশুতোষ সুজনের ‘আমার সন্তান যেন থাকে দুধে ভাতে’, শিহাব শাহিনের ‘কিছু দু:খ সবারই থাকে’ নাটকগুলো দর্শকের বেশ প্রশংসা পেয়েছে।

পিওর রোমান্টিক:

বুকের বা পাশে: মিজানুর রহমান আরিয়ানের ‘বড় ছেলে’ নাটকটি নিয়ে নতুন করে কিছু বলার নেই। এবারের ঈদে তার আলোচিত নাটক ‘বুকের বা পাশে’। আফরান নিশো, মেহজাবিন চৌধুরির অভিনীত বুকের বা পাশে টেলিফিল্মটি`তে গান থেকে শুরু করে পরিচ্ছন্ন একটি রোমান্টিক গল্প উপভোগ করেছেন সকল নাট্যপ্রেমীরা।

নীলগ্রহ: বেশ কয়েকবছর অপি করিম ও মাহফুজ আহমেদ জুটি বেধেছেন। গল্পের দুই চরিত্র নীল আর গ্রহ ভালোবেসে দুইজন বিয়ে করেছেন। তবে সাংসারিক তিক্ত অভিজ্ঞতার কারনে তাঁরা সিদ্ধান্ত দেন বিচ্ছেদের। সেই অনুযায়ী কার্যকলাপ চলতেও থাকে। শেষ পরিনতিতে রয়েছে টুইস্ট। অভিনয় শিল্পীদের নিয়ে নতুন করে তো কিছু বলার নেই।

সিনেমা জীবন: আশির দশকের শেষের দিকের গল্প নিয়ে নির্মিত হয়েছে নাটক ‘সিনেমা জীবন’। সৈয়দ জিয়াউদ্দিনের রচনায় নাটকটি পরিচালনা করেছেন হাবীব শাকিল। নাটকের গল্পে নায়ক রাজ্জাকের ভূমিকায় আফরান নিশো ও সূচিত্রা সেনের ভূমিকায় মেহজাবীন। নাটকে তাঁদের চরিত্রের নাম রাখা হয়েছে রাজ্জাক ও জেসমিন। সূচিত্রা সেনের মতো দেখতে জেসমিন। এছাড়া তাদের অনেক কিছুতে মিল রয়েছে। রোমান্টিক, কমেডি ধারার নাটকটি বেশ উপভোগ্য হয়েছে।

নতুন সকাল: চয়নিকা চৌধুরীর রোমান্টিক গল্প। স্বামী-স্ত্রী`র টুকরো খুনসুটি, প্রত্যেক কথায় ঝগড়া লাগা যার আড়ালে তাদের লুকিয়ে থাকা ভালোবাসার গল্প। মিষ্টি নীলা আর মিলন দুজনের অভিনয়ই বেশ ছিল। চয়নিকা চৌধুরীর সিগনেচার টোন পুরোপুরিই আছে।

জলসাঘর: দেবদাসের আধুনিক নির্মাণ জলসাঘর। অপূর্ব,মেহজাবিন,মমো প্রত্যেকেই অসাধারন কাজ করেছে। নির্মাণ করেছেন জাকারিয়া সৌখিন।

শেষ পর্যন্ত:  রচনা ও পরিচালনা শিহাব শাহীন। ভালোবাসার জন্য নায়ক-নায়িকাকে  দীর্ঘসময় অপেক্ষা করতে হয়।  অপূর্ব ও মম শেষপর্যন্ত হার মেনে নেয় না। অপূর্ব ও মম দুজন একই বিশ্ববিদ্যালয়ে পড়ে। তাদের মধ্যে ভালোবাসার সম্পর্কের কথা বিশ্ববিদ্যালয়ের সবাই জানে। কিন্তু হঠাৎ  মমর বড় বোনের সঙ্গে  অপূর্বর বড় ভাইয়ের বিয়ে ঠিক হয়। এরপর শুরু হয় জটিলতা।

এছাড়াও মাবরুর রশীদ বান্নাহর পরিচালনায় ‘সুখ’ ‘চশমায় লেগে থাকা ভালোবাসা’, ‘মানুষ’, কাজল আরেফিন অমির ‘ডিয়ার বাংলাদেশ’, তানিম পারভেজের ‘নীরার নীল আকাশ’, মোহাম্মদ মোস্তফা কামাল রাজের ‘লাভ ইমার্জেন্সি’, ‘অনুভবে’ নাটকগুলোও রোমান্টিক হিসেবে বেশ জনপ্রিয়তা পেয়েছে।

কমেডি নাটক: চলছে চলবে, ফ্যাটমান, ব্রাজিল ভার্সেস আর্জেন্টিনা, জমজসহ অসংখ্য কমেডি নাটক এসেছে এবারের ঈদেও।


বাংলা ইনসাইডার/এমআরএইচ 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭