ইনসাইড বাংলাদেশ

হাতিরঝিলে অপেরা হাউস

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 19/07/2018


Thumbnail

অস্ট্রেলিয়ার সিডনিতে অবস্থিত বিশেষ সৌন্দর্যমণ্ডিত স্থাপত্যের মধ্যে অন্যতম হচ্ছে অপেরা হাউস, যা দেখতে নৌকার পাল আকৃতির। সারা বছরই অনুষ্ঠান লেগেই থাকে এখানে। বিশ্বের কোটি কোটি পর্যটকের আকর্ষণের কেন্দ্রবিন্দু হচ্ছে সিডনির এই অপেরা হাউস। মহাসাগরের এক প্রান্তে অবস্থিতি অপেরা হাউসটিকে ইউনেস্কো বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করেছে।

অস্ট্রেলিয়ার সিডনি শহরের অপেরা হাউসের মতোই মনোমুগ্ধকর বিনোদন আর সৌন্দর্য উপভোগ করা যাবে হাতিরঝিলেই। হাতিরঝিল, যা ছিল একটা সময় শুধুই ময়লার স্তূপ আর অপরাধী চক্রের আড্ডাস্থল, তা এখন রূপ নিয়েছে নান্দনিক সৌন্দর্যের অপরূপ স্থাপনায়। রাজধানীবাসীর বিনোদনের জন্য হাতিরঝিল এখন অন্যতম আকর্ষণীয় স্থান। আর এখানেই তৈরি হচ্ছে অপেরা হাউস, যার নাম হবে ‘ঢাকা অপেরা হাউস’। হাতিরঝিলের কুড়ি একর জমিতে ছয় হাজার কোটি টাকায় নির্মিত হবে দৃষ্টিনন্দন এই স্থাপনা। একটি কনসার্ট হল, থিয়েটার ও স্টুডিও থাকবে সেখানে। পশ্চিম উলন ও সিদ্ধেশ্বরীর ২০ একর জায়গাজুড়ে এই অপেরা হাউসে কনসার্ট, স্টুডিও ও থিয়েটার ছাড়াও সেখানে একটি মুক্তমঞ্চ, রেকর্ডিং স্টুডিও, গ্যালারি ও মেকআপ-রিহার্সাল কক্ষ থাকবে। চলচ্চিত্রপ্রেমিদের জন্য ফিল্ম সেন্টার ও তরুণ শিল্পীদের জন্য থাকবে প্রশিক্ষণ কেন্দ্র। ভোজন রসিকদের জন্য থাকবে ফুড কোর্টও। যা হবে একটি আন্তর্জাতিকমানের বিনোদন ও সাংস্কৃতিক কেন্দ্র।

ইতিমধ্যে প্রকল্পের আওতাভুক্ত জমি নির্ধারিত হয়েছে। এ প্রকল্পের ১০ একর জায়গার ওপর নির্মিত হচ্ছে উন্মুক্ত মঞ্চ। প্রস্তাবিত প্রকল্পের প্রাথমিক নক্সাও অবলোকন করেছেন প্রকল্পের স্বপ্নদ্রষ্টা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সুবিশাল নান্দনিক ভবনটির নক্সা প্রণয়নে সম্পৃক্ত হয়েছে বিশ্বখ্যাত সুইস স্থাপত্য প্রতিষ্ঠান হার্জগ এ্যান্ড মিউরন। প্রকল্পটি বাস্তবায়নের জন্য সংস্কৃতি  বিষয়ক মন্ত্রণালয় এবং গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয় যৌথভাবে কাজ করছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহায়তায় বাংলাদেশ সেনাবাহিনীর ইঞ্জিনিয়ার কোর অপেরা হাউসের অবকাঠামো নির্মাণ করছে।

২০১৮ সালে সূচনা হওয়া প্রকল্পের বাস্তবায়নের সময় ধরা হয়েছে পাঁচ বছর। ২০২৩ সালে দৃশ্যমান হবে এই অপেরা হাউস।

এ প্রকল্পটি নির্মিত হলে ঢাকাবাসীসহ সারা দেশের মানুষের নির্মল বিনোদনের সুযোগ সৃষ্টি হবে। যার মাধ্যমে দর্শনার্থীরা একই সঙ্গে প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে পারবেন। সেই সঙ্গে দেশি-বিদেশি পর্যটকরা আমাদের ইতিহাস ঐতিহ্যের সঙ্গে পরিচিত হতে পারবেন। যা হবে আমাদের জন্য গর্বের। শুধু তাই নয় সারা বিশ্বে বাংলাদেশকে মহিমান্বিত করবে এই অপেরা হাউস।

বাংলা ইনসাইডার/বিকে/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭