ওয়ার্ল্ড ইনসাইড

লিবিয়ায় গণঅভ্যুত্থানে হত্যাকাণ্ডের দায়ে ৪৫ জনের মৃত্যুদণ্ড

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/08/2018


Thumbnail

লিবিয়ায় ২০১১ সালে গণঅভ্যুত্থানকালীন সময়ে হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত থাকার দায়ে ৪৫ জনকে ফায়ারিং স্কোয়াডে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে। স্থানীয় সময় গতকাল বুধবার লিবিয়ার একটি আপিল আদালত এ রায় ঘোষণা করে। দেশটির আইন মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

লিবিয়ার আইন মন্ত্রণালয়ের এক কমর্কর্তা জানিয়েছেন, সাবেক নেতা মুয়াম্মার গাদ্দাফি ক্ষমতাচ্যুত হওয়ার কিছু সময় আগে তাঁর অনুগত বাহিনীগুলো রাজধানী ত্রিপলিতে ব্যাপক হত্যাযজ্ঞ চালায়। সে হত্যাকাণ্ডের মামালার রায় ঘোষণা করেছে আদালত।

হত্যাকাণ্ডের ঘটনায় অভিযুক্ত আরও ৫৪ জনকে পাঁচ বছর করে কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে ওই রায়ে। এছাড়া ২২ জনকে খালাস দেওয়া হয়েছে। রায় ঘোষণার সময় আদালতে বাদী পক্ষের আইনজীবী ও অভিযুক্তদের স্বজনরা উপস্থিত ছিলেন।

লিবিয়ায় ২০১১ সালের পর থেকে কোনো মৃত্যুদণ্ডই কার্যকর করা হয়নি বলে ধারণা কর হয়। আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের এক প্রতিবেদনে লিবিয়ার আদালত ব্যবস্থাকে ‘অকার্যকর’ বলে বর্ণনা করা হয়েছে। ২০১১ সাল থেকে দেশটিতে অনেকেই বিনাবিচারে বন্দী হয়ে আছে। এমনকি তারা নিজেদের আটক অবস্থার বিরুদ্ধে চ্যালেঞ্জ করারও কোনো সুযোগ পাচ্ছেন না বলে অ্যামনেস্টির ওই প্রতিবেদনে জানানো হয়।  

উল্লেখ্য, ২০১১ সালে গণঅভ্যুত্থানের মুখে ক্ষমতাচ্যুত হন লিবিয়ার তৎকালীন নেতা মুয়াম্মার গাদ্দাফি। এরপর থেকেই দেশটি বিভিন্ন প্রতিদ্বন্দ্বী শিবিরের মধ্যে বিভক্ত হয়ে পড়ে। এর ফলে সেখানে কয়েক বছর ধরে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সশস্ত্র লড়াই চলছে। গনঅভ্যুত্থানের প্রায় ৭ বছর পার হয়ে গেলেও দেশটিতে এখনো স্থিতিশীলতা আসেনি।


বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭