ওয়ার্ল্ড ইনসাইড

ভারত ভ্রমণে ঈদের খাবার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/08/2018


Thumbnail

বাংলাদেশের পাশ্ববর্তী দেশ ভারত। দেশটিতে প্রায় ১৮০ মিলিয়ন মুসলিম সম্প্রদায়ের মানুষ বসবাস করে। ভারতের সঙ্গে বাংলাদেশের ঈদ উদযাপনের তেমন পার্থক্য নেই। খাবারের পার্থক্যও খুব একটা দেখা যায় না। ঈদে বাংলাদেশিরা যেমন সেমাই, কাবাব, নেহারি, হালিম, বিরিয়ানি, মিষ্টি, হালুয়া ইত্যাদি খাবারের আয়োজন করে থাকে, ভারতীয়রাও তেমন করে। তবে মুসলিম সম্প্রদায়ের কাছে ঈদের কিছু নির্দিষ্ট খাবার থাকলেও দেশ ভেদে তাদের কিছু ব্যতিক্রম খাবার রয়েছে। আজ ভারতীয়দের ১০টি জনপ্রিয় ঈদের খাবার সম্পর্কে জানাবো:

১. নবাবী বিরিয়ানি

ভারতীয়রা বিরিয়ানি খেতে অত্যাধিক পছন্দ করে। তাই সেটা হাইদ্রাবাদের বিরিয়ানি হোক কিংবা নবাবী বিরিয়ানি। এই বিরিয়ানিকে আলাদা ভাবে নবাবী বিরিয়ানি বলার কারণ হলো, এতে প্রচুর পরিমাণে কিসমিস থাকে। ভারতীয়রা ঈদের দিন এই বিরিয়ানি খেতে পছন্দ করে এবং দেশটির প্রায় সব অঞ্চলেই এর প্রচলন দেখতে পাওয়া যায়।

২. বায়দা রুটি

ঈদে ভারতীয়দের মধ্যে বায়দা রুটি খাওয়ার প্রচলন রয়েছে। বিশেষ করে যারা ডিম পছন্দ করে তাদের জন্য এর কোনো তুলনা নেই। এই রুটি কিছুটা স্পাইছি ধরনের হয় এবং এ্রর ওপর ডিমের প্রলেপ দেওয়া থাকে। ঈদের দিন একটি ব্যতিক্রম ধরনের সসের সঙ্গে এই রুটি পরিবেশন করা হলে, ভারতীয়রা দ্রুত এর মজাদার স্বাদ নিতে ভুল করে না।

৩. শীর কোরমা

ঈদে ভারতীয়দের ঐতিহ্যবাহী সকালের নাস্তা হলো শীর কোরমা। এটি শুধু ঐতিহ্যবাহী নয়, জনপ্রিয়ও বটে। এই খাবারটা মিষ্টি দুধ আর খেজুর দিয়ে তৈরি করা হয়। ঈদের দিন পরিবারের সদস্য এবং বাড়িতে আসা সব অতিথীদের এই খাবার পরিবেশনা করা হয়।

৪. বাদাম ফিরনি

ঈদে ভারতীয় আরেকটি প্রিয় খাবার বাদাম ফিরনি। এই বিশেষ ধরনের খাবারটি কাজুবাদাম, দুধ এবং মিষ্টি দিয়ে তৈরি করা হয়। একে এক ধরনের মিষ্টান্নও বলা যেতে পারে। ভারতীয়দের মধ্যে এই খাবারের প্রচলনও বেশ চোখে পড়ে।

৫. সেভিয়ান

সেভিয়ানও মিষ্টি জাতীয় খাবার। এটি দুধ আর সেমাই দিয়ে রান্না করা হয়। খুব অল্প সময়েই সেভিয়ান রান্ন করা সম্ভব। শুধু মুসলিম সম্প্রদের নয়, এই খাবার সব ভারতীয়রই খুবই পছন্দের।

৬. কোপরা পাক

কোপরা পাক এক বিশেষ ধরনের মিষ্টি। ভারতীয় মুসলিম সম্প্রদায় ঈদে এই বিশেষ মিষ্টির আয়োজন করে থাকে। এই বিশেষ ধরনের মিষ্টি জাফরন, নারিকেল ও দুধ দিয়ে তৈরি করা হয়। এর স্বাদের কারণেই এটি ভারতীয়রা পছন্দ করেন।

৭. বাদামী গোস্ত

ভারতীয়দের ঈদ খাবারের মধ্যে বাদামী গোস্তও বেশ জনপ্রিয় খাবার। যে কোনো ধরনের মাংস ও বাদাম ব্যবহার করে এই খাবার তৈরি করা যায়। এই খাবারের স্বাদ ও গন্ধ সবাইকে আকৃষ্ট করে।

৮. মাটন কোরমা

ঈদে ভারতীয়দের আরেকটি জনপ্রিয় খাবার মাটন কোরমা। ভারতের বিভিন্ন অঞ্চলে ঈদের দিন মুসলিম সম্প্রদায়ের মানুষের মধ্যে এই রেসিপিটি খাওয়ার প্রচলন চোখে পড়ে। এর স্বাদও দারুণ।

৯. মালপোয়া

ভারতীয়দের আরেকটি জনপ্রিয় খাবার হলো মালপোয়। এটি মিষ্টি জাতীয় খাবার। এই বিশেষ খাবারটি ভারতীয়রা ঈদ ছাড়াও বিভিন্ন বিশেষ দিনে খেয়ে থাকে। এটি তৈরি জন্য ময়দা, সুজি ও ঘন দুধ লাগে। খাবারটি এমনই একবা্র খেলে দ্বিতীয়বার খাওয়ার লোভ কেউ সামলাতে পারে না।

১০.  গালৌটি কাবাব

ঈদের আরেকটি জনপ্রিয় খাবার গালৌটি কাবাব। এটি দেখতে কিছুটা আমাদের দেশের পেয়াজুর মতো। তবে এটি তৈরি করার জন্য মাংস, ময়দা এবং বিশেষ ধরনের মশলা ব্যবহার করা হয়। এটি খেতে ভীষণ নরম এবং সুস্বাদু। ভারতীয়দের ঈদ উদযাপনে এই গালৌটি কাবাবের আয়োজন করা হয়।

বাংলা ইনসাইডার/বিপি/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭