ইনসাইড পলিটিক্স

ঐক্যবদ্ধভাবে নির্বাচন করবে যুক্তফ্রন্ট

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 28/08/2018


Thumbnail

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে জাতীয় ঐক্য গঠনের লক্ষ্যে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বাসায় একত্রিত হয়েছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা। সবার উপস্থিতিতে রাত ৮টার দিকে বৈঠক শুরু হয়।

মঙ্গলবার( ২৮ আগস্ট) সন্ধ্যা থেকে ড. কামালের রাজধানীর বেইলি রোডের বাসায় যান বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডাক্তার জাফরুল্লাহ চৌধুরীসহ বিভিন্ন পর্যায়ের নেতারা। পরে সবার উপস্থিতিতে বৈঠক শুরু হয়।

ড. জাফরুল্লাহ চৌধুরী বলেন,সুষ্ঠ নির্বাচনের দাবিতে সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকে আন্দোলনে নামবে নতুন এই জোট।

এর আগে বদরুদ্দোজা চৌধুরীর বাসায় বৈঠক করে যুক্তফ্রন্টের নেতারা। বৈঠকে সিদ্ধান্ত হয়, আগামী নির্বাচনে সকলে ঐক্যবদ্ধ হয়ে কাজ করবেন।

আসন্ন নির্বাচনকে সামনে রেখে দেশে ভোটের অধিকার ও গণতন্ত্র প্রতিষ্ঠায় সরকারবিরোধী বৃহত্তর ঐক্য গড়ে তোলার রূপরেখা প্রায় চূড়ান্ত। যুক্তফ্রন্টের কয়েকজন নেতা জানিয়েছেন, এই রূপরেখা নিয়ে আলোচনার জন্যই ড. কামালের বাসায় সমবেত হয়েছিলেন রাজনীতিবিদরা।

এই বৃহত্তর ঐক্যে যোগ দিতে বিএনপিও যথেষ্ট আগ্রহী। ঐক্যে যোগদানের জন্য দলটির পক্ষ থেকে ১১টি ইস্যু নিয়ে বৃহত্তর ঐক্যের রূপরেখার খসড়া চূড়ান্ত করা হয়েছে।

একাধিক সূত্রে জানা গেছেন, বৃহত্তরে ঐক্যে বিএনপির অন্তর্ভূক্তির বিষয়টি এখনো চূড়ান্ত নয়। কারণ বিএনপি তাদের দীর্ঘদিনের রাজনৈতিক মিত্র জামায়াতে ইসলামীকে ছাড়া জোটে আগ্রহী নয়। আর নেতারা চাইছেন জামাতকে বাদ দিয়ে ঐক্য করতে। আজকের বৈঠকে বিএনপির সঙ্গে বৃহত্তর ঐক্যে আসা হবে কী হবে না বা আসলেও ঐক্যের নীতি কী হবে সেসব বিষয়েও আলোচনা হয়েছে। তবে এখনি নেতারা এ বিষয়ে মুখ খুলেননি।

এছাড়া ড. কামাল হোসেন বর্তমানে যুক্তফ্রন্টের সঙ্গে থাকলেও তাঁর দল গণফোরাম আনুষ্ঠানিকভাবে যুক্তফ্রন্টের সঙ্গে কোনো জোটে নেই। কামাল হোসেনও কী যুক্তফ্রন্টের সঙ্গে কাজ করবেন সে বিষয়ে আলোচনা হয়েছে।

মার্কিন দূতাবাসের উদ্যোগে গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন ও বিকল্পধারার প্রেসিডেন্ট বি. চৌধুরীর মধ্যে গত ১৯ আগস্ট রাতে এক বৈঠক অনুষ্ঠিত হয়। দীর্ঘদিনের বিভেদ ভুলে ওই বৈঠকে এক মঞ্চ থেকে রাজনীতি করার সিদ্ধান্ত এক রকম চূড়ান্ত করে ফেলেন এই দুই নেতা।



বাংলা ইনসাইডার/এমআরএইচ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭