ইনসাইড পলিটিক্স

প্রথমেই আশাহত

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/08/2018


Thumbnail

বৈঠক শুরু হয় রাত ৮ টায়। অবশ্য বৈঠক উপলক্ষে নেতারা উপস্থিত হওয়া শুরু করেন সাড়ে ৭টা থেকেই। আর বৈঠক শেষ হয়েছে পৌনে ১০ টায়। রাতের এই সময়টা ডিনারের হলেও বৈঠকের সময় অতিথিরা আপ্যায়িত হন রং চা আর টোস্ট বিস্কুটে। বৈঠক শেষে অনেকে সরাসরি যোগ দেন বিভিন্ন টিভির টকশোতে। গভীর রাত পর্যন্ত অভুক্ত অবস্থায়ই কাটে তাঁদের। 

গতকাল মঙ্গলবার রাতে রাজধানীর বেইলি রোডে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বাসায় অনুষ্ঠিত হলো ঐক্য প্রক্রিয়ার এক বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন হোস্ট ড. কামাল হোসেন, যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপিপন্থী বুদ্ধিজীবী বলে পরিচিত ডা. জাফরুল্লাহ চৌধুরী।

রাত ৮ টা থেকে যেহেতু বৈঠক স্বভাবই সেখানে আসা নেতাদের রওয়ানা দিতে হয়েছে সন্ধ্যায়। তাই রাতের খাবার খেয়ে আসেননি কেউ। আর রাতে যেহেতু বৈঠক ড. কামালের সঙ্গে পূর্ব পরিচিত নন এমন তরুণ নেতারা ধরেই নিয়েছিলেন রাতের খাবার অনুষ্ঠান স্থলেই হবে। অবশ্য তাঁদের এমন ধারণার কারণও ছিল যথেষ্ট। এর আগে বি. চৌধুরীর বাড়িসহ বিভিন্ন স্থানে যেসব বৈঠক হয়েছে, সবখানেই রাতের খাবারের আয়োজন ছিল। অবশ্য ড. কামালের পূর্ব পরিচিত সিনিয়র নেতারা আগে থেকেই প্রস্তুতি নিয়ে ছিলেন। তরুণরা তো আর ড.কামালকে চেনে না তাঁরা ভুল করতেই পারেন।

ড. কামালের বেইলি রোডের বাড়িতে রাত পৌনে ১০ টা পর্যন্ত বৈঠক হয়। বৈঠকে দেশজাতি অনেক উদ্ধার হয়। নির্বাচন নিয়ে আলোচনা হয়। সামনের নির্বাচনে নিজেদের সম্ভাব্য সফলতার পরিকল্পনা হয়। দেশজতি উদ্ধারের এমন আলোচনায় অনুসঙ্গ হিসেবে নেতারা আপ্যায়িত হন রং চা আর টোস্ট বিস্কুটে। বৈঠক শেষে বিবৃতির পর নেতারা একে একে বেরিয়ে আসেন। তরুণ নেতারা বেরিয়েছে আশাহত হয়েই।

বৈঠক শেষে সবাই কিন্তু বাড়িতে ছোটেননি। ড. কামালের আলোচিত বৈঠক শেষে অনেক নেতাই টিভির টক শো গুলোতে আমন্ত্রিত ছিলেন। সময়ের মধ্যে পৌঁছাতে বৈঠক শেষে ওই নেতারা সরাসরি চলে যান টিভিতে। টিভিতে যখন টক শো চলছিল ড. কামালের বাড়ির আপ্যায়ন থেকে ফিরে আসা অনেক নেতার পেটে তখন ছুঁচো দৌড়াচ্ছিল।

ড. কামালের বাড়ির বৈঠকে অংশ নেওয়া একজন নেতা বলেছেন, রাতে বৈঠক হিসেবে ডিনার সেখানেই হবে বলে আশা করেছিলাম। কিন্তু ডিনার তো হলো না। পেটে ক্ষুধা নিয়েই সেখান থেকে বেরুতে হলো। প্রথমেই আশাহত হলাম। 


বাংলা ইনসাইডার/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭