ইনসাইড পলিটিক্স

বিড়ালের গলায় ঘণ্টা বাঁধবে কে?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/08/2018


Thumbnail

দরজায় কড়া নাড়ছে একাদশ জাতীয় নির্বাচন। কয়েকটি রাজনৈতিক দলের নেতা জাতীয় নির্বাচনকে সামনে রেখে ঐক্যবদ্ধ হওয়ার চেষ্টা করছেন। ঐক্য প্রক্রিয়ার  উদ্দেশ্যে গতকাল মঙ্গলবার গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের বাসায় বৈঠকে মিলিত হন বিকল্পধারার সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, বিকল্পধারা বাংলাদেশের সভাপতি মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আব্দুর রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না, বিএনপিপন্থী বুদ্ধিজীবী বলে পরিচিত ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রমুখ।

বৈঠকে জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব বলেন, এই বৈঠকে যারা উপস্থিত আছেন তাঁদের কারোই ভোট নেই। তাই নির্বাচনে ইতিবাচক ফলাফল আনতে হলে যুক্তফ্রন্টকে একটি ‘বিগ ফিশ’ ধরতে হবে। অর্থাৎ একটি বড় দলকে যুক্তফ্রন্টের সঙ্গে ভেড়াতে হবে। আব্দুর রব বলেন, আওয়ামী লীগকে এক্ষেত্রে বিবেচনা করা যাবে না। তাহলে বাকি থাকলো বিএনপি। বিএনপির সঙ্গে না গেলে নির্বাচনে জয়লাভের সম্ভাবনা শূন্য। তাই বিএনপিকে যুক্তফ্রন্টে নিয়ে আসতে হবে বলে মন্তব্য করেন আব্দুর রব। আবার জামাত-হেফাজতকে সঙ্গে নিয়ে বিএনপির সঙ্গে ঐক্য করলে যুক্তফ্রন্টের ইমেজ ক্ষতিগ্রস্ত হবে বলেও আশঙ্কা প্রকাশ করেন আব্দুর রব।

এসময় নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, অবশ্যই তাঁরা বিএনপির সঙ্গে ঐক্যবদ্ধ হবেন। ২০ দলীয় জোট ঐক্যে আসলো কী আসলো না তাতে কিছু আসে যায় না। বিএনপি এককভাবে আসলেও তাদের সঙ্গে ঐক্য করা হবে বলে জানান তিনি।

এই পর্যায়ে জামাতকে সঙ্গে নিয়ে বিএনপির সঙ্গে ঐক্য করা হবে নাকি জামাতকে বাদ দিয়ে ঐক্য করা হবে এ বিষয়ে বৈঠকে উপস্থিত নেতাদের মধ্যে বিতর্ক হয়।

ড. কামাল হোসেন তখন বিএনপির সঙ্গে কথা বলার প্রস্তাব দেন। ড. কামাল হোসেন বলেন, আগে বিএনপির মনোভাব কী জানা প্রয়োজন। বিএনপি কী করতে চায় তা আগে জানতে হবে। বিএনপির মনোভাব জানার পর দলটির সঙ্গে ঐক্যের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান ড. কামাল।

এরপর সিদ্ধান্ত হয়, বি. চৌধুরী, মাহমুদুর রহমান মান্না ও ড. জাফরুল্লাহ বিএনপির সঙ্গে কথা বলবেন। শিগগিরই তাঁরা বিএনপির সঙ্গে ঐক্য প্রক্রিয়ার বিষয়ে আলোচনায় বসবেন বলে বৈঠক সূত্রে জানা গেছে।


বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭