ওয়ার্ল্ড ইনসাইড

যুদ্ধ বিরতির আহ্বান তুরস্কের: সম্মত নয় দুই দেশ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/09/2018


Thumbnail

সিরিয়ার ইদলিব শহরে রক্তক্ষয়ী যুদ্ধ বন্ধের আহ্বান জানিয়েছে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তবে এ বিষয়ে সম্মতি নেই বৈঠকে অংশগ্রহনকারী অপর দুই দেশ- ইরান ও রাশিয়ার। বৈঠক শেষে এ প্রতিক্রিয়া ব্যক্ত করেন তিন দেশের শীর্ষ নেতা। খবর আল-জাজিরার।

অস্ত্র বিরতির বিষয়ে দ্বিমত প্রকাশ করেছেন তিন নেতা। তেহরানে অনুষ্ঠিত এ ত্রিপাক্ষিক বৈঠকে একমত হতে পারেনি তিন দেশের প্রধান। সম্মেলন শেষে তিন নেতা সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন। সেখানে তাদের মতের ভিন্নতার বিষয়টি উঠে আসে।

মূলত তুর্কি সরকার বিরোধী পক্ষকে সমর্থন দিচ্ছে। আর রাশিয়া ও ইরান পক্ষ নিচ্ছে সিরিয়া সরকারের। যদিও এই বৈঠকটির মূল উদ্দেশ্যই ছিল সিরিয়ায় ভয়াবহ রক্তক্ষয়ী সামরিক অভিযান ঠেকানোর প্রচেষ্টা। কাজেই ত্রিদেশীয় সম্মেলনে তিন দেশের নেতাদের মধ্যকার এই বৈঠকটি অসফল হয়েছে বলেই মনে করছে বিশ্লেষকরা।

অস্ত্রবিরতির প্রস্তাব সরাসরি নাকচ করে বৈঠকে পুতিন তুরস্কের শান্তি প্রস্তাবে অসম্মতি জানিয়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়া ঘোষণা দেন। এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও যুদ্ধ চালিয়ে যাওয়ার পক্ষে। ইরানের প্রেসিডেন্ট দাবি করেন, সিরিয়ায় শান্তি ফিরিয়ে আনতে ইদলিবে অভিযানের বিকল্প নেই।

এর আগে তুর্কি প্রেসিডেন্ট সামরিক অভিযান বন্ধের প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেন, ‘ইদলিবে রক্তের বন্যা চায় না তুরস্ক।’ সিরিয়ার ইদলিব এই মুহূর্তে বিদ্রোহীদের সবশেষ বড় ঘাঁটি। শহরটিতে প্রায় ৩০ লাখ লোকের বসবাস হওয়ায় সহিংস পরিস্থিতির সৃষ্টি হলে বহু সাধারণ মানুষের প্রাণহানির আশঙ্কা থাকে বলে মনে করছেন তিনি।

বাংলা ইনসাইডার/জেডআই/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭