ইনসাইড ইকোনমি

বড় কোম্পানির বড় ফাঁকি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 20/09/2018


Thumbnail

বড় ওষুধ কোম্পানিগুলো বছরে প্রায় ৩৮০ কোটি ডলার কর ফাঁকি দিচ্ছে। আন্তর্জাতিক দাতব্য সংস্থা অক্সফামের ‘প্রেসক্রিপশন ফর পোভার্টি’ প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। গত মঙ্গলবার প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বের বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলো বিশ্বের ১৬টি দেশে বিপুল পরিমাণ কর ফাঁকি দেওয়ার সুযোগ পাচ্ছে।

অক্সফামের তথ্য অনুযায়ী, জায়ান্ট ফার্মাসিউটিক্যাল কোম্পানি ফাইজার, জনসন অ্যান্ড জনসন, অ্যাবোট ও মার্ক অ্যান্ড কোম্পানি উন্নয়নশীল দেশগুলোয় প্রতি বছর ১১ কোটি ২০ লাখ ডলার কর ফাঁকি দিয়ে আসছে। এসব দেশের মধ্যে চীন ও ভারতও রয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ওষুধ কোম্পানিগুলো আটটি উন্নত অর্থনীতিতে গড়ে ৭ শতাংশ এবং সাতটি উন্নয়নশীল দেশে গড়ে ৫ শতাংশ মুনাফা করেছে। অথচ বিশ্বব্যাপী, এসব করপোরেশন বার্ষিক ৩০ শতাংশ পর্যন্ত বৈশ্বিক মুনাফার কথা জানিয়েছে। তাহলে তাদের উচ্চ মুনাফা কোথায় হচ্ছে এ বিষয়ে প্রতিবেদনে বলা হয়েছে, নিম্ন বা কোনো করপোরেট কর নেই এমন চারটি দেশে এসব ওষুধ কোম্পানি ৩১ শতাংশ পর্যন্ত মুনাফা করছে। কোম্পানিগুলোর মুনাফার তথ্য হয় বিস্ময়কর কাকতালীয় ঘটনা নয়তো হিসাববিজ্ঞানের চাল ব্যবহার করে ইচ্ছাকৃতভাবে করস্বর্গগুলোয় মুনাফা স্থানান্তর করা হয়েছে বলেও উল্লেখ করেছে অক্সফাম।

শুধু কর ফাঁকি নয়, জায়ান্ট ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর বিরুদ্ধে অভিযোগ আছে আরও।  কোম্পানিগুলোর জীবন রক্ষাকারী ওষুধের উচ্চ মূল্য ধার্য করছে। কিন্তু গবেষণা ও উন্নয়নের (আরঅ্যান্ডডি) তুলনায় শেয়ারহোল্ডার ও নির্বাহীদের পেছনেই বেশি ব্যয় করছে।

অক্সফামের তথ্য অনুযায়ী, ২০০৬-১৫ সাল পর্যন্ত কোম্পানিগুলো ১ দশমিক ৮ ট্রিলিয়ন ডলার আয়ের মধ্যে ৩৪ হাজার ১৪০ কোটি ডলার কেবল শেয়ার পুনঃক্রয় ও লভ্যাংশ প্রদানের পেছনে ব্যয় করেছে। আর এ সময়ের মধ্যে আরঅ্যান্ডডিতে ব্যয় করেছে মাত্র ২৫ হাজার ৯৪০ কোটি ডলার। অথচ আরঅ্যান্ডডির ব্যয় করমুক্ত। এমনকি তাদের আরঅ্যান্ডডির ব্যয় বিপণন ব্যয়ের চেয়েও কম।

২০১৩ সালে জনসন অ্যান্ড জনসন গবেষণা ও উন্নয়ন খাতে ৮২০ কোটি এবং বিক্রয় ও বিপণনে ১ হাজার ৭৫০ কোটি ডলার ব্যয় করেছে। অর্থাৎ তাঁরা আরঅ্যান্ডডির দ্বিগুণের বেশি বিক্রয় ও বিপণনে ব্যয় করেছে। ওই একই সময়ে ফাইজার আরঅ্যান্ডডিতে ৬৬০ কোটি ও বিপণনে ১ হাজার ১৪০ কোটি ডলার এবং মার্ক যথাক্রমে ৭৫০ কোটি ও ৯৫০ কোটি ডলার ব্যয় করেছে।

জায়ান্ট ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর কর ফাঁকি ও আরঅ্যান্ডডি খাতে কম ব্যয়ের তথ্য সামনে আসার পর ইতিমধ্যেই তাদের বিরুদ্ধে সমালোচনার ঝড় উঠেছে। তবে কোম্পানিগুলোর বিরুদ্ধে কোনো অবৈধতার অভিযোগ আনা হবে না বলে জানিয়েছে অক্সফাম।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭