ইনসাইড পলিটিক্স

জাতীয় ঐক্য প্রক্রিয়ার ব্যাপারে হতাশ বিএনপি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/09/2018


Thumbnail

সরকার বিরোধী নবগঠিত রাজনৈতিক জোট জাতীয় ঐক্য প্রক্রিয়ার ব্যাপারে গত কয়েকদিনে দেশের অন্যতম বিরোধী দল বিএনপির ভালোই উৎসাহ-উদ্দীপনা লক্ষ্য করা গেছে। জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতা ড. কামাল হোসেনের সঙ্গে একাধিকবার বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। যুক্তফ্রন্ট চেয়ারম্যান অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর বারিধারার বাসাতেও বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীর, ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমেদরা বৈঠক করেছেন। কিন্তু বিশ্বস্ত সূত্রে জানা গেছে, শুরুতে দলটি জাতীয় ঐক্যের ব্যাপারে আগ্রহী থাকলেও ধীরে ধীরে এই ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলেছে বিএনপি।

বর্তমানে জাতীয় ঐক্যের চেয়ে নিজেদের দীর্ঘদিনের পুরনো রাজনৈতিক জোট ২০ দলীয় জোটকে আরও কার্যকরী করে নির্বাচনে অংশ নেওয়া এবং আন্দোলনমুখী করার দিকেই মনোযোগ দিচ্ছে তারা। কারণ বিএনপির নেতারা পর্যবেক্ষণ করে বুঝতে পেরেছেন, জাতীয় ঐক্য প্রক্রিয়া যত গর্জে তত বর্ষে না। জাতীয় ঐক্য প্রক্রিয়ার নেতারা বড় বড় বিবৃতি দেন, বিভিন্ন কর্মসূচি ঘোষণা করেন কিন্তু জনগণের মধ্যে এদের কোনো গ্রহণযোগ্যতা নেই।

দেশের রাজনৈতিক অঙ্গনে বিএনপির বর্তমান অবস্থা যাই হোক না কেন, ঢাকার বাইরে বিএনপি অত্যন্ত শক্তিশালী একটি দল। ২০১৪ সালের আন্দোলনে ঢাকার বাইরে উল্লেখ করার মতো একটি শো ডাউন করতে পেরেছিল দলটি। কিন্তু তৃণমূলের শক্তির দিক থেকে জাতীয় ঐক্য, যুক্তফ্রন্ট বিএনপির একেবারে বিপরীত অবস্থানে রয়েছে। ঢাকার বাইরে তৃণমূলের নেতাকর্মীদের কাছে এই দলগুলোর কোনো অস্তিত্বই নেই। তাই বিএনপির তৃণমূলের কর্মীরা যখন জাতীয় ঐক্য প্রক্রিয়ার ব্যাপারে আপত্তি করেছে তখন বিএনপি এই ব্যাপারে আগ্রহ হারিয়ে ফেলেছে। বিএনপি উপলব্ধি করেছে, সুশীল সমাজ ও টেলিভিশনের টকশোতেই কেবল জাতীয় ঐক্য কিংবা যুক্তফ্রন্টের মতো দলগুলোর গ্রহণযোগ্যতা রয়েছে। কিন্তু সাংগঠনিকভাবে দলগুলো খুবই দুর্বল। ফলে জাতীয় ঐক্য প্রক্রিয়া নিয়ে শুরুতে বিএনপির যে উচ্ছ্বাস ছিল তাতে এখন অনেকটাই ভাটা পড়েছে বলে জানিয়েছে বিএনপির একাধিক সূত্র।

বাংলা ইনসাইডার/এসএইচটি/জেডএ  



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭