ওয়ার্ল্ড ইনসাইড

ফরাসি প্রেসিডেন্টের ওপর চড়াও হলেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/11/2018


Thumbnail

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁর ওপর বেজায় ক্ষেপেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। স্থানীয় সময় মঙ্গলবার একের পর এক টুইট বার্তায় ম্যাখোঁর তীব্র সমালোচনা করেছেন তিনি। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ইনডেপেন্ডেন্ট এ তথ্য জানিয়েছে।

টুইট বার্তায় ট্রাম্প বলেন, ইমানুয়েল ম্যাখোঁর সমস্যা হচ্ছে, ফ্রান্সে তার গ্রহণযোগ্যতা খুবই কম, মাত্র ২৬ শতাংশ। দেশটিতে বেকারত্বের হার প্রায় ১০ শতাংশ। ফলে সে অন্য একটি বিষয়কে সামনে নিয়ে আসতে চাইছে। যাই হোক, ফ্রান্সের চেয়ে বেশি জাতীয়তাবাদী আর কোনও দেশ নেই। তাদের জনগণ খুবই গর্বিত এবং এটাই সঠিক।

মিনিটখানেকের ব্যবধানে আরেকটি টুইট বার্তায় ট্রাম্প বলেন, ফ্রান্সকে আবার মহান করে তুলুন।

অন্য একটি টুইটে ট্রাম্প বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাখোঁ পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার কাছ থেকে রক্ষার জন্য ইউরোপকে নিজেদের সামরিক সক্ষমতা গড়ে তুলতে হবে। কিন্তু প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের দুটিতেই জড়িত ছিল জার্মানি। তারা কীভাবে ফ্রান্সের জন্য কাজ করবে?

ম্যাখোঁকে কটাক্ষ করে ট্রাম্পের টুইট বার্তা অবশ্য প্রত্যাশিতই ছিল। কারণ চলতি সপ্তাহেই প্যারিসে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্তি অনুষ্ঠানে জাতীয়তাবাদের সমালোচনা করেছিলেন ম্যাখোঁ। ওই অনুষ্ঠানে ট্রাম্পসহ বেশ কয়েকজন বিশ্বনেতা উপস্থিত ছিলেন। ম্যাখোঁ তাঁর বক্তৃতায় বলেছিলেন, দেশপ্রেমের সঙ্গে বিশ্বাসঘাতকতাই জাতীয়তাবাদ। এছাড়া ডানপন্থী নীতিরও সমালোচনা করেছিলেন তিনি। কট্টর ডানপন্থী জাতীয়তাবাদী হিসেবেই পরিচিত ট্রাম্প। তাছাড়া তিনি তাঁর নীতির সমালোচকদেরও ব্যাঙ্গ বিদ্রুপ করতে কখনো ছাড় দেননি। একারণে ম্যাখোঁ যে তাঁর তোপের মুখে পড়বেন এটা অনুমিতই ছিল।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭