ইনসাইড পলিটিক্স

কুরুক্ষেত্র: ঠাকুরগাঁও-১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 29/11/2018


Thumbnail

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যেসব আসনগুলোতে শক্তিশালী প্রার্থীদের মুখোমুখি লড়াই হবে তার মধ্যে অন্যতম হলো ঠাকুরগাঁও-১ আসন। এই আসনটি ঠাকুরগাঁও সদর উপজেলা নিয়ে গঠিত। এই আসনে মোট ভোটার ৪ লাখ ২১ হাজার ৬২২ জন। এরমধ্যে নারী ভোটার ২ লাখ ১০ হাজার ৯৬ জন এবং পুরুষ ভোটার ২ লাখ ১১ হাজার ৫২৬ জন। এই আসনটি আওয়ামী লীগের শক্ত ঘাঁটি বলা চলে। কারণ স্বাধীনতার পর থেকে অধিকাংশ সময়েই এটা আওয়ামী লীগের দখলে ছিল। এই আসনে বিএনপির একক প্রার্থী হিসেবে মনোনীত হয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। অন্যদিকে আওয়ামী লীগ থেকে মনোনয়ন পেয়েছেন দলের প্রেসিডিয়াম সদস্য ও বর্তমান এমপি রমেশ চন্দ্র সেন। এরা দুজনই তাঁদের নিজ নিজ দলের নীতি নির্ধারনী পর্যায়ের নেতা। জনপ্রিয়তা, অভিজ্ঞতা ও সামর্থের দিক থেকে দুজনই প্রায় সমানে সমান। নির্বাচনে জয় পেতে তাঁরা দুজন যেমন মরিয়া তেমনি তাঁদের দলের জন্যেও এই জয় খুবই গুরুত্বপূর্ণ। একারণে এই আসনটিকে কুরুক্ষেত্রের সঙ্গে তুলনা করা যায়।

এবারের নির্বাচনে ১০ বছর পর মুখোমুখি হচ্ছেন রমেশ চন্দ্র সেন ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ঠাকুরগাঁও-১ আসনের বর্তমান সংসদ সদস্য রমেশ চন্দ্র। নির্বাচনে মাঠে মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে তাঁর দুবার সরাসরি লড়াই হয়েছে। এর মধ্যে প্রথমবার ২০০১ সালে জয়ী হন মির্জা ফখরুল। তিনি প্রায় ৩৮ হাজার ভোটের ব্যবধানে রমেশ চন্দ্রকে হারিয়ে দেন। তবে পরের নির্বাচনেই প্রতিশোধ নেন রমেশ চন্দ্র। ২০০৮ সালের ওই নির্বাচনে তিনি ৫৬ হাজার ৬৯০ ভোটের বিশাল ব্যাবধানে মির্জা ফখরুলকে পরাজিত করেন। মির্জা ফখরুল যেমন বিএনপির অন্যতম কান্ডারি। ঠিক তেমনি রমেশ চন্দ্রও আওয়ামী লীগের নীতি ও কৌশল প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। এর আগে পানিসম্পদমন্ত্রী হিসেবেও দ্বায়িত্ব পালন করেছেন তিনি।

ঠাকুরগাও-১ আসনে অতীত রেকর্ডের দিক থেকে আওয়ামী লীগ বিশাল ব্যবধানে এগিয়ে থাকলেও এবারের নির্বাচনে কী ঘটতে যাচ্ছে তা বলা মুশকিল। সর্বশেষ পৌরসভা ও সদর উপজেলা পরিষদের নির্বাচনে বিএনপি প্রার্থী ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থীকে পরাজিত করেছে। এর কারণ হিসেবে অনেকেই আওয়ামী লীগের দলীয় কোন্দলকে দায়ী করেন। অন্যদিকে এই আসনে বিএনপি দলগতভাবে ঐক্যবদ্ধ বলেই দাবি করছেন নেতা কর্মীরা। নির্বাচনের মনোনয়ন দৌড়েও এর প্রমাণ পাওয়া যায়। মির্জা ফখরুল ছাড়া আর কেউ এই আসন থেকে বিএনপির মনোনয়ন ফরমই কেনেননি। অন্যদিকে আওয়ামী লীগের ১৪ জন নেতা এই আসন থেকে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দিয়েছিলেন। তবে বর্তমানে দলে কোনো বিভেদ নেই বলেই দাবি করছেন স্থানীয় আওয়ামী লীগ নেতারা। রমেশ চন্দ্রের প্রতি সবার সমর্থন আছে বলেও জানান তাঁরা।

এবারের নির্বাচনে বিএনপি ঠাকুরগাঁও-১ আসনটি দখল করতে মরিয়া থাকবে তা বোঝাই যাচ্ছে। আর আওয়ামী লীগও এই আসনটিতে তাদের আধিপত্য বজায় রাখতে দৃঢ়প্রতিজ্ঞ। দু’দলই সর্ব শক্তি নিয়ে নির্বাচনের মাঠে নেমে পড়েছে। চূড়ান্ত ফলাফল কি হয় সেটাই এখন দেখার অপেক্ষা।

বাংলা ইনসাইডার/এএইচসি/জেডএ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭