ইনসাইড পলিটিক্স

মনোনয়ন প্রত্যাহারেও প্রথম হবে বিএনপি?


প্রকাশ: 04/12/2018


Thumbnail

শুধু মনোনয়নপত্র বাতিলই নয় ৯ ডিসেম্বরের মধ্যে প্রত্যাহারেও প্রথম হবে বিএনপি। কারণ অনেক মনোনয়নপত্র বাতিল হওয়ার পরও ৫৫৫টি মনোনয়ন টিকে গেছে রিটার্নিং অফিসারদের যাচাই-বাছাইয়ের পর। কিন্তু দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার তিন তিনটি মনোনয়ন বাতিল হয়ে গেছে দুর্নীতির মামলায় দণ্ড থাকার কারণে। গত পরশু মনোনয়ন যাচাইয়ের সময়  বিএনপি মনোনীতদের  মধ্যে ১৪১ জন আর আওয়ামী লীগের বাতিল হয়েছে মাত্র তিনটি। মঙ্গলবার ২৩৫টি আপিল জমা হয়েছে। এর মধ্যে যদি আপিলে বিএনপির সম্ভাব্য প্রার্থীদের আরও কিছু মনোনয়নপত্র বৈধ হয় , তাহলে কিন্তু বিএনপির প্রার্থীদের মধ্যে প্রত্যাহারের সংখ্যা আরও বাড়বে। তাহলে কি বিএনপি অভিযোগ করবে যে ক্ষমতাসীন দলের ‘ইশারা’ ‘হুমকি’ বা ‘ভয়ে’ তাদের প্রার্থীরা এত বেশি সংখ্যায় প্রত্যাহার করে নিয়েছে। তবে এটা ঠিক যে বিএনপি এমন কটি দলের সঙ্গে জাতীয় ঐক্যফ্রন্ট করেছে যে সেসব দলের উপযুক্ত প্রার্থী হাতে গোনা। ঐক্যফ্রন্টের শরিক দল গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন নিজেই নির্বাচন করবেন না। আর কৃষক শ্রমিক জনতা লীগের প্রধান বঙ্গবীর কাদের সিদ্দীকির মনোনয়নও বাতিল হয়ে গেছে ঋণখেলাপীর দায়ে ।

রাজনৈতিক কারণে ৭৮৬ মনোনয়নপত্র বাতিলের অভিযোগ ধোপে টেকে না । কারণ সংসদ সদস্য তথা আইন প্রণয়নকারী হিসেবে নির্বাচন করার যে মনোনয়নপত্র তা সঠিকভাবে পূরণ করবেন না, কিন্তু বাতিল হলে রাজনৈতিক কারণ দেখানোর সুযোগ কম। তবে ছোট-খাটো ভুলত্রুটির কারণে সংশোধনের সময় না দিয়ে রিটার্নিং কর্মকর্তারা অহেতুক কঠোর হয়েছিলেন কি না,আপিলের সময় নির্বাচন কমিশন তা খতিয়ে দেখতে পারে। আমরা বলতে পারি যে যারা জাতীয় সংসদ নির্বাচন করবে, তারা না দলবদলের সকাল-সন্ধ্যা এপার ওপারের সিদ্ধান্ত বদলাতে পারেন । কিন্তু নৌকায় ওঠেন বা ধানের শীষের মুঠো ধরেন , মনোনয়নপত্র নির্ভুল হওয়ার জন্য তো প্রস্তুতির সময় নিতে হবে অনেক আগে থেকেই। একইভাবে নির্বাচনী এলাকার জনতার সঙ্গে যোগাযোগ নাই, সরকারি কর্মকর্তা ছিলেন, উড়ে এসে জুড়ে বসা প্রার্থীদের মনোনয়নপত্র বাতিল হলে তা নিয়ে হৈ চৈ করার কিছু নাই।

গত ১০টি জাতীয় সংসদ নির্বাচনের তুলনায় এবারই বেশি আলোচনা হলো মনোনয়নপত্র যাচাই-বাছাই আর বাতিল আপিল নিয়ে । সবচেয়ে এলোমেলো অবস্থা দেখা গেলো বিএনপি। ৩০০ আসনের একক প্রার্থী করতে যে তারা ব্যর্থ হয়েছেন তার বড় প্রমাণ বিএনপির পক্ষ থেকে প্রায় তিনগুণ ব্যক্তিকে মনোনয়নের চিঠি দেওয়া হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগও ৮টিরও বেশি আসনে দুজন করে প্রার্থী দিয়েছেন। এবার মনোনয়নে আরও একটি বিষয় হলো জামায়াতে ইসলামীর নেতারাও বিএনপি নেতা সেজে মনোনয়নপত্র জমা দিয়েছে। কারণ জামায়াতের নাই নিবন্ধন আর মার্কা।

আগামী ৯ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। তার আগেই মহাজোট, যুক্তফ্রন্ট ও জাতীয় ঐক্যফ্রন্টের আসন ভাগাভাগি চূড়ান্ত হবে। ফলে এটা এবার আগামই বলা যায় যে এবার প্রার্থিতা প্রত্যাহারের সংখ্যাও বেশি হবে। প্রশ্ন হচ্ছে বেশি হবে কি স্বতন্ত্র বা বিদ্রোহী প্রার্থীর সংখ্যাও।



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭