ইনসাইড বাংলাদেশ

খালেদা জিয়ার নির্বাচনের কোনো সুযোগ নেই: অ্যাটর্নি জেনারেল

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 11/12/2018


Thumbnail

খালেদা জিয়ার নির্বাচনের কোনো সুযোগ নেই বলে মন্তব্য করছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। খালেদা জিয়ার প্রার্থিতা নিয়ে হাইকোর্টের বিভক্ত রায়ের পরে সাংবাদিকদের তিনি এই মন্তব্য করেন।

অ্যাটর্নি জেনারেল বলেন, ‘খালেদা জিয়া দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্ত। তিনি এখনো দণ্ড ভোগ করছেন। দুর্নীতির মামলায় দণ্ডপ্রাপ্তদের নির্বাচনে অংশগ্রহণ নিয়ে আপিল বিভাগের নির্দেশনা রয়েছে। সংবিধান অনুযায়ী সব কিছু হচ্ছে এবং হবে। সংবিধান হলো দেশের সর্বোচ্চ আইন। এখন তৃতীয় বেঞ্চ খালেদা প্রার্থিতার আদেন অবৈধ ঘোষণা করবে বলে আমি আশা প্রকাশ করছি। খালেদা দুর্নীতির মামলায় দন্ডপ্রাপ্ত হওয়ায় তার নির্বাচনে সুযোগ নেই। খালেদার আইনজীবীরা বলছেন, তার প্রার্থিতা ভিন্ন আইনে বাতিল করা হয়েছে। যে আইনেই বাতিল করা হোক না কেন তার জন্য ভিন্ন আইনও প্রযোজ্য হবে। বিষয়টি বিচারাধিন বলে বেশি মন্তব্য করব না। তবে তার প্রার্থিতা বৈধ হওয়ার আইন নেই।’

প্রার্থিতা বাতিলে নির্বাচন কমিশেনের আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না এই মর্মে খালেদা জিয়ার রিট আবেদন শুনানি শেষে আজ মঙ্গলবার বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ বিভক্ত রায় দেন। খালেদার এই রিটের আবেদন এখন প্রধান বিচারপতির কাছে পাঠানো হয়েছে। বিষয়টির জন্য ৩য় বেঞ্চ গঠনের জন্য নোটিশ পাঠানো হয়েছে বলে জানা যায়।

মনোনয়নপত্র বাতিলের সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে তার দায়েরকৃত রিট আবেদনে নির্বাচন কমিশনের পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম শুনানি করেন। এর আগে ফেনী-১, বগুড়া-৬ ও ৭ আসন থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণে খালেদা জিয়ার মনোনয়ন বাতিল করে দেয় রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশন।

বাংলাইনসাইডার/এমএস/জেডএ

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭