ইনসাইড পলিটিক্স

ঢাকা জেলার ৫ আসন: নৌকা ২, ধানের শীষ ২, স্বতন্ত্র ১

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 13/12/2018


Thumbnail

কোন আসনে কোন প্রার্থী জয় পেতে যাচ্ছেন সেটা নিয়ে চায়ের কাপে ঝড় উঠছে। অতীত নির্বাচনের ফলাফল এবং বিভিন্ন তথ্য উপাত্ত পর্যালোচনা করে বাংলা ইনসাইডার এবারের নির্বাচনের প্রেডিকশন করছে। নির্বাচনে ঢাকার আসনগুলোতে কি ঘটতে যাচ্ছে তা নিয়ে সারা দেশেই বাড়তি আগ্রহ থাকে। ঢাকা মহানগরের ১৫টি আসন ছাড়াও এর বাইরে রয়েছে আরো ৫টি আসন। অতীতের নির্বাচনগুলোতে এই পাঁচ আসনের তথ্য উপাত্ত এবং সামগ্রিক ঘটনা প্রবাহ বিশ্লেষণ করে বাংলা ইনসাইডার প্রেডিকশন করছে এখানে আওয়ামী লীগ ২টি, বিএনপি ২টি এবং স্বতন্ত্র প্রার্থী ১টি আসন পেতে পারে।

ঢাকা-১

এই আসনটি ঢাকা জেলার দোহার ও নবাবগঞ্জ উপজেলা নিয়ে গঠিত। জাতীয় সংসদের ১৭৪ নং আসন এটি। এবারের নির্বাচনে এই আসন থেকে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন সালমান এফ রহমান। আর বিএনপির প্রার্থী খন্দকার আবু আশফাক। তবে এই আসনের সবচেয়ে শক্তিশালী প্রার্থী ভাবা হচ্ছে স্বতন্ত্র প্রার্থী সালমা ইসলামকে। তিনি মোটরগাড়ি প্রতীক নিয়ে লড়ছেন। তিনিই এই আসনের বর্তমান এমপি। সালমান এফ রহমান দীর্ঘদিন ধরেই এই আসনটি নিজের মুঠোবন্দী করার চেষ্টা করছেন। কিন্তু তাঁর ব্যক্তিগত ইমেজ নিয়ে একটা সংকট রয়েছে। আবার বিএনপি এখানে প্রচ্ছন্নভাবে সালমাকে সমর্থন দিতে পারে বলে মনে করা হচ্ছে। সার্বিক অবস্থা পর্যালোচনা করে বাংলা ইনসাইডারের প্রেডিকশন হলো, সালমা ইসলামই এই দ্বিতীয়বারের মতো এই আসনটিতে জয় পেতে যাচ্ছেন।

ঢাকা-২

এই আসনটির মধ্যে রয়েছে-কেরানীগঞ্জের কিছু এলাকা, কামরাঙ্গীরচর ও সাভারের অংশবিশেষ। জাতীয় সংসদের ১৭৫নং আসনটি থেকে এবার আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন কামরুল ইসলাম। তিনি এই আসনের বর্তমান সাংসদ এবং খাদ্যমন্ত্রী। এখান থেকে বিএনপির প্রার্থী হয়েছেন আমানুল্লাহ আমানের ছেলে ইরফান ইবনে আমান। আমানুল্লাহ আমান দণ্ডিত হওয়ার কারণে তিনি এবারের নির্বাচনে প্রার্থী হতে পারেননি।

ইরফান ইবনে আমান তরুণ এবং তাঁর পিতা নির্বাচন করতে না পারায় তিনি এলাকাবাসীর সহানুভূতি পেতে পারেন। অন্যদিকে কামরুল ইসলামের ব্যাপারে এলাকায় নেতিবাচক ধারণা রয়েছে। সেজন্য আমাদের প্রেডিকশন হলো, ঢাকা-২ আসনে জয় পেতে যাচ্ছে ধানের শীষ প্রার্থী ইরফান আমান।

ঢাকা-৩

এই আসনটিতে রয়েছে কেরানিগঞ্জ উপজেলার ৫টি ইউনিয়ন। জাতীয় সংসদের ১৭৬ নং আসনটিতে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। এখানে বিএনপির প্রার্থী হেভিওয়েট নেতা গয়েশ্বরচন্দ্র রায়। ঢাকা-৩ এর নির্বাচনী এলাকাগুলোতে নসরুল হামিদ বিপু ব্যাপক উন্নয়নমূলক কাজ করেছেন। সারাদেশে মুষ্টিমেয় যেই এলাকাগুলোতে আওয়ামী লীগের মধ্যে কোনো দলীয় কোন্দল নেই, কেরানিগঞ্জ তার মধ্যে অন্যতম। একারণে এই আসনে নৌকা জয় পেতে যাচ্ছে বলে মনে করছে বাংলা ইনসাইডার।

ঢাকা-১৯

জাতীয় সংসদের ১৯২নং আসনটি সাভার উপজেলার ৯টি ইউনিয়ন নিয়ে গঠিত। এই আসনে বিএনপির মনোনয়ন পেয়েছেন দেওয়ান মোহাম্মদ সালাউদ্দিন। অন্যদিকে আওয়ামী লীগের প্রার্থী ডা. এনামুর রহমান এনাম। তিনি আসনটির বর্তমান সংসদ সদস্য। মাত্র এক মেয়াদে সাংসদ থেকেই তিনি ব্যাপক সমালোচনার জন্ম দিয়েছেন। বিরোধীদের ক্রসফায়ারে দেওয়া ও দুর্নীতিসহ তাঁর বিরুদ্ধে বহু অভিযোগ রয়েছে। তাছাড়া এই নির্বাচনী এলাকাটিতে আওয়ামী লীগেও বিভক্তি রয়েছে। অন্যদিকে ঐতিহাসিকভাবেই এই এলাকাটি বিএনপির ঘাঁটি হিসেবে পরিচিত। একারণে আম্মাদের প্রেডিকশন হলো, ধানের শীষই এই আসনটি পেতে যাচ্ছে।

ঢাকা-২০

এই আসনের নির্বাচনি এলাকা হলো ধামরাই উপজেলা। এখানে আওয়ামী লীগের প্রার্থী হয়েছেন বেনজীর আহমেদ। তিনি এলাকায় দারুন জনপ্রিয়। অন্যদিকে বিএনপির প্রার্থী ছিলেন তমিজুদ্দিন আহমেদ। তবে তাঁর প্রার্থিতা বৈধ ঘোষণা করে নির্বাচন কমিশনের নেয়া সিদ্ধান্ত স্থগিত করেছে হাইকোর্ট। তাই তিনি নির্বাচনে অংশ নিতে পারছেন না বলেই মনে করা হচ্ছে। এলাকায় তাঁর তেমন একটা পরিচিতিও নেই। সার্বিক অবস্থা বিবেচনায় আমাদের প্রেডিকশন হলো, এই আসনটিতে নৌকার প্রার্থী বেনজীর আহমেদই সাংসদ হতে যাচ্ছেন।

বাংলা ইনসাইডার/এএইচসি

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭