কালার ইনসাইড

মাহমুদ উন নবী: সুরের ভূবনের এক পথচারী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 16/12/2018


Thumbnail

ষাটের দশকে যে ক’জন শিল্পী আধুনিক বাংলা গানকে সমৃদ্ধ করেছিলেন, তাঁদেরই একজন সংগীতজ্ঞ মাহমুদ উন নবী। তাঁর জীবন শুরু হয়েছিল জয় দিয়ে। অর্থাৎ আজ (১৬ ডিসেম্বর) মহান বিজয় দিবসে জন্মগ্রহণ করেন কিংবদন্তি এই শিল্পী।

মাহমুদ উন নবীর জন্ম ১৯৩৬ সালের ১৬ ডিসেম্বর ভারতের বর্ধমানে। ষাটের দশকে তিনি আধুনিক বাংলা গানে এক ভিন্ন মাত্রা যোগ করেন। অদ্ভূত মোহনীয় সুর আর স্পষ্ট উচ্চারণে শ্রোতাদের মন্ত্রমুগ্ধ করে রাখতেন তিনি। জীবনের শেষ দিন পর্যন্ত তিনি সুরের ভূবনেই বিচরণ করেছিলেন। ‘সুরের ভূবনে আমি আজো পথচারী’ শিরোণামে অসম্ভব জনপ্রিয় একটি গানও রয়েছে তাঁর। ৭০ এর দশকে ‘হারজিৎ’ ছবির এই গান আধুনিক বাংলা গানে বিস্ফোরণ ঘটিয়েছিল। এছাড়া ‘গানেরই খাতায় স্বরলিপি লিখে’, ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে’, ‘আয়নাতে ওই মুখ দেখবে যখন’, ‘তুমি কখন এসে দাঁড়িয়ে আছো আমার অজান্তে’-এর মত বহু কালজয়ী গানে কণ্ঠ দিয়েছেন তিনি। সেসব গান শুনে আজও স্মৃতি হাতড়ে বেড়ায় শ্রোতারা।
মাহমুদ উন নবী ছিলেন অসম্ভব সহজ-সরল, মিষ্টভাষী, নিভৃতচারী ও অভিমানী। এই সুরের জাদুকরকে এক সময় গানের জগত থেকে সরিয়ে দেয়া হয়েছিল। ‘আমি সাত সাগর পাড়ি দিয়ে’- গানের জন্য তাঁকে একুশে পদক ঘোষণা করা হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তাঁকে এই সম্মাননা দেয়া হয়নি। প্রচণ্ড অভিমানে গান ছেড়ে নির্বাসনে চলে যান। তবে তাঁর নাম ঘোষণা করে পদক না দেয়ার রহস্য আজও উন্মোচন হয়নি।
১৯৭৭ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন মাহমুদ উন নবী। ব্যক্তিজীবনে তিনি চার সন্তানের জনক। জনপ্রিয় সংগীতশিল্পী সামিনা চৌধুরী, ফাহমিদা নবী ও পঞ্চম তাঁর গর্বিত সন্তান।

জয় দিয়ে শুরু জয় দিয়ে শেষ। অর্থাৎ, বিজয়ের মাসে জন্ম আর বিজয়ের মাসে জীবনের সমাপ্তি ঘটেছে মাহমুদ উন নবীর। ১৯৯০ সালের ২০ ডিসেম্বর তিনি পৃথিবীর মায়া ত্যাগ করেন। মাঝে পুরোটা সময় কেটেছে সুরের ভূবনে। রেখে গেছেন বহু সৃষ্টিকর্ম, জয় করেছেন অসংখ্য মানুষের হৃদয়। সৃষ্টি করে গেছেন আধুনিক বাংলা গানের মাইল ফলক।

বাংলা ইনসাইডার/এইচপি/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭