ইনসাইড থট

তারেকের আত্মঘাতী সিদ্ধান্ত কেন!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 26/01/2019


Thumbnail

এখন পর্যন্ত যা খবর, তাতে আসন্ন স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশ নেবে না বিএনপি। তৃণমূলের তারেক জিয়াপন্থী নেতাদের ইচ্ছা পূরণের মানসে বিএনপি’র কেন্দ্রীয় এই সিদ্ধান্তকে বিএনপির তৃণমূলের নেতা-কর্মীদের সিদ্ধান্ত বলে চালিয়ে দেওয়ার চেষ্টা চলছে। তাঁদের কারো কারো দাবী হচ্ছে, জাতীয় সংসদ নির্বাচন ঘিরে দলের নেতাকর্মীদের বিরুদ্ধে অজস্র মামলা হয়েছে, এখন নতুন করে এই নির্বাচনে গেলে হয়ত আরো অনেক মামলা হবে৷ পাশাপাশি এই সরকারের অধীনে যে ‘সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়, সেটাও ৩০ ডিসেম্বরের ভোটের মাধ্যমে প্রমাণিত হয়েছে৷ রাজপথে আন্দোলনের মাধ্যমে এই সরকারের পতন ঘটিয়ে (!) গণতন্ত্র ফিরিয়ে আনার দাবিও করেছেন তাঁরা’৷ পুরাতন স্টাইলে ‘ঈদের পরেই তুমুল আন্দোলন’ করে সরকারের পতন ঘটানো হবে বলে বিএনপি’র ‘জনবিচ্ছিন্ন আবাসিক নেতা’দের বিশ্বাস।

ঢাকায় বসে বিভিন্ন পত্র-পত্রিকা আর রিপোর্ট পড়ে আর বছরে ৩/৪ বার গ্রামে গিয়ে ঘুরে এসে গ্রাম উন্নয়ন বা স্থানীয় সরকার বিশেষজ্ঞ হিসেবে খ্যাত একাধিক বিজাত (বিএনপি-জামায়াত) ঘরণার বুদ্ধিজীবীও তারেক রহমানের সুরে সুর মিলিয়ে কথা বলছেন বিদেশী খয়রাতি টাকার লোভে। এবার এই খেলাটা একটু ভিন্ন বলে অনেকেই মনে করছেন। কারণ সবাই জানেন যে, নির্বাচন এলে বড় কোন দলের তৃণমূলের নেতারা তা উপেক্ষা করতে পারেন না। কারণ গ্রামীন জীবনের নানা সমস্যার জন্য তাদের প্রশাসনিক সহায়তা লাগে। নির্বাচিত জনপ্রতিনিধি না থাকলে তা করা সম্ভব নয়। তাই নির্বাচন এলে বড় কোন দলের তৃণমূলের নেতারা নির্বাচন না করে পারেন না। সতন্ত্র হয়ে হলেও নির্বাচন করা লাগে। কেন তা করতে হয় ঢাকায় বসে পত্রিকা ও রিপোর্ট পড়া স্থানীয় সরকার বিশেষজ্ঞগণ তা অনুধাবন করতে পারেন না।

এই প্রসঙ্গে একটা উদাহরণ দেওয়া যেতে পারে। মনে করুণ একদল গ্রাম উন্নয়ন বিশেষজ্ঞ বাংলাদেশের কোন গ্রামীণ জীবনের বাস্তব অবস্থা দেখতে গ্রামে গেলেন। তাঁরা কোন গরীব কৃষকের বাড়িতে থাকবেন সেটা আগে থেকেই কৃষকেরা জেনে যান। তাই ঐ কৃষকের বাড়ির আঙ্গিনা হয় পরিষ্কার, বিছানাপত্র হয় তুলনামূলক ঝকঝকে। টাকা ধার করে হলেও ৫/৭ দিনের জন্য তাঁরা অতিথিকে ভালো খাবার দেন পরিস্কার থালা বাসনে, গ্লাসে। যা তাদের দৈনন্দিন জীবনের বাস্তব চিত্র নয়। অতিথীপরায়ণ বাংগালী যে এটা করেন তা ঐ বিশেষজ্ঞদের পুরোপুরি জানা নেই। তাঁরা হয়তো সেই বিখ্যাত ‘ঝগড়াপুর’ বইটি পড়েই বসে আছেন যা ৫০ বছর আগের গ্রামের চিত্র, বর্তমানের নয়। ১৯৭১ উত্তর গ্রাম বাংলার চিত্র মানুষের আচরণ এখন অনেক বদলে গেছে। মানুষের মনের কথা বা তাঁর মুখ থেকে সত্য বের করাও ৫০ বছর আগের মত সহজ নয়।

বাংলাদেশের রাজনীতির ইতিহাস বলে যে, বিএনপি’র একটা বিরাট অংশ নিয়েই ১৯৮৬ সালে লেঃ জেঃ এইচ এম এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টির আনুষ্ঠানিক আত্মপ্রকাশ হয়। এসময় অবস্থা বেগতিক দেখে ১৯৮৪ সালের ১০ মে বেগম খালেদা জিয়া বিএনপি’র চেয়ারপার্সন নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হন। তখন দলে সিনিয়র নেতার সংখ্যা ছিল খুব কম, কিন্তু তাদের ছাত্র সংগঠন সাংগঠনিক ও আর্থিকভাবে বেশ শক্তিশালী ছিল। কারণ বাম ছাত্র নেতা বাব্লুর নেতৃত্বে জাতীয় পার্টির ছাত্রফ্রন্ট জাতীয় ছাত্র সমাজে বামের স্থান পান বেশী, ছাত্রদলের নেতাদের নেওয়া হয় কম।

বিএনপি যতই বলুক না কেন যে, তাদের দল আসন্ন স্থানীয় সরকার নির্বাচনগুলোতে অংশ নেবে না বাস্তবে তাঁর উল্টা হবে। স্থানীয় সরকার নির্বাচনগুলোতে বিএনপি অংশ না নিলে বিএনপি কর্মীরা দলে দলে কিছুটা সমমনা অন্য রাজনৈতিক দলে (যেমন বি চৌধুরীর দল) যোগ দিয়ে নির্বাচন করবেন। পত্রিকার খবরে এমন তথ্য উঠেও এসেছে ইতোমধ্যে।

১৯৮২ সাল থেকে ১৯৯০ সাল পর্যন্ত টানা প্রায় ৯ বছর ক্ষমতায় থেকে জাতীয় পার্টির গাংগঠনিক ও আর্থিকভাবে একটা শক্তিশালী দলে পরিণত হয়। যে কারণে ১৯৯০ সালের গনুভ্যত্থানে লেঃ জেঃ এইচ এম এরশাদ তাঁর পুলিশ বাহিনী এমনকি সেনাবাহিনী নামিয়েও ক্ষমতায় টিকে থাকতে পারেনি তখনকার দিনের সবচেয়ে শক্তিশালী বাংলাদেশ আওয়ামী লীগের নেতৃত্বে ১৫ দল আর তাঁর ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্র লীগের নেতৃত্বে ছাত্রসংগ্রাম পরিষদের দুরবার আন্দোলনের মুখে। সেখানে ছাত্রদলের ভূমিকা কতটুকু ছিল তা যারা ১৯৯০ সালের গন অভ্যত্থান দেখেছেন তাঁরা জানেন।

১৯৭৫ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত টানা মিথ্যাচার, নানা ধরণের পত্র পত্রিকা ও বই প্রকাশের মাধ্যমে মুক্তিযুদ্ধ তথা বঙ্গবন্ধুর নামে যে মিথাচার হয় তা দারা তৎকালীন তরুণ সমাজ প্রভাবিত হন, যাদের বয়স এখন ৫০এর কাছাকাছি। কিন্তু যাদের বয়স এখন ১৬ থেকে ৩৫ এর মধ্যে তাদের অনেকেই এখন শিক্ষিত আর তাদের আছে অবাধ তথ্য প্রবাহে নিজেদের সামিল করার সুযোগ। সিটিজেন জার্নালিজমের কল্যাণে এরা সবাই এখন সত্য জানতে পারেন, যদি চান। আকাশ সংস্কৃতির এই যুগে, গত ১০ বছরের মত আগামী ৫ বছরে যদি এই অবাধ তথ্য প্রবাহ আর সিটিজেন জার্নালিজম নিশ্চিত করা যায় তবে তাঁর কল্যাণে বাংলাদেশের তরুণ ও যুব সমাজকে আর মিথ্যা দিয়ে প্রভাবিত করা যাবে না। তাঁরা তাদের পরবারের মাঝেও সত্য প্রতিষ্ঠায় ব্রতী হবেন।

উল্লেখিত অবস্থার প্রেক্ষাপটে আগামী ফেব্রুয়ারিতেই অনুষ্ঠিতব্য উপজেলা নির্বাচন ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচন বিএনপি বর্জনের ঘোষণা দিলেও বাস্তবে তা তাঁর দলের নেতা কর্মীরা সবাই মানবেন না। কারণ তাঁরা জানেন যে, আন্দোলনের মাধ্যমে নির্বাচন প্রতিহত করার মত সাংগঠনিক শক্তিও বিএনপি’র এখন নেই। আর রাজনীতি করতে হলে নির্বাচনের কোন বিকল্প নেই। নির্বাচন ছাড়া কর্মী সমর্থকদের ধরে রাখা যায় না। বিএনপি’র শক্তি যা ছিল তারেক জিয়া, তাঁর মফঃস্বল এজেন্ট আর কিছু সিনিয়র নেতার মনোনয়ন বাণিজ্যের কারণে তা প্রায় শেষের দিকে। এমতবাস্থায় আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিলেই বিএনপি কিছুটা হলেও তাঁর ঘোর গুছাতে পারবে, তা না হলে নয়। ১৯৭৫ পরবর্তী সময়ে বাংলাদেশ আওয়ামী লীগ কোন নির্বাচন বাদ দেয় নি। ১৯৯৬ সালে তখনই নির্বাচন বর্জন করেছে যখন তা বাতিল করে সরকারকে পদত্যাগে বাধ্য করা শক্তি অর্জন করেছে। বাংলাদেশের রাজনীতির ইতিহাস অন্ততঃ তাই বলে।

যারা মনোনয়ন বানিজ্যে সঙ্গী ছিলেন তাদের দেওয়া তথ্যে দলের নেতা কর্মী আর সাংগঠিনিক শক্তি সম্পর্কে ভুল তথ্য থাকে তা হয়তো জনাব তারেক জিয়া বুঝতে পারেন নি বা বুঝতে চান না। উনার বানিজ্যে হয়ে গেছে, তাই “নিজের ধান পেকে গেছে, মারুক খরা” মনভাব নিয়ে চলছেন হয়তো তিনি। নিজেদের শক্তি সম্পর্কে আর প্রতিপক্ষের সক্ষমতা আমলে না নিয়ে আসন্ন স্থানীয় সরকার নির্বাচনে অংশ নেওয়া থেকে বিরত থাকার তারেক জিয়া সিদ্ধান্ত হবে চরম আত্মঘাতী। তারেক জিয়ার স্থানীয় সরকারগুলকে বর্জনের এই সিদ্ধান্ত বিএনপিকে মুসলীম লীগ বানাবে, তারা হবে ইতিহাসের অংশ, সেদিন আর বেশি দূরে নয়।

 

বাংলা ইনসাইডার/এমআরএইচ
 

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭