ইনসাইড পলিটিক্স

আমলাদের সঙ্গে দূরত্ব বাড়ছে রাজনীতিকদের

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 21/02/2019


Thumbnail

বৃটিশ ঔপনিবেশিক শাসনামল থেকে রাষ্ট্রীয় শাসন কার্যক্রম পরিচালনা করতে আমলাতন্ত্রের উদ্ভাবন। রাজনীতিবিদরা রাষ্ট্র পরিচালনায় কৌশল নির্মাণ করলেও সেগুলো বাস্তবায়িত হয় আমলাদের মাধ্যমে। সাধারণত আমলা বলতে সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের বোঝায়। গণতান্ত্রিক রাষ্ট্রে এসব কর্মকর্তাই রাষ্ট্রের ভালো মন্দ দেখাশুনা করে থাকেন। রাজনীতিবিদরা তাদের নীতির বাস্তবায়নে আমলাদের ওপরই নির্ভরশীল থাকেন। এজন্য আমলাদের মধ্যে এক ধরনের প্রভুত্ববাদী মানসিকতার তৈরি হচ্ছে। 

বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে আমলাতন্ত্র অতিমাত্রায় প্রভুত্ববাদী চেতনায় বিকশিত হতে শুরু করে। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর বঙ্গবন্ধুর নেতৃত্বে রাজনীতির নিয়ন্ত্রণ রাজনীতিবিদদের হাতেই ছিল। সেসময় শেখ ফজলুল হক মনি বলেছিলেন- ‘আইয়ুব-মোনায়েমের কর্মচারী দিয়া শেখ মুজিবের গদি চলতে পারে না’। পুরো প্রশাসন ঢেলে সাজিয়েছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

 কিন্তু এখন আর সেই পরিস্থিতি নেই। ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হতে থাকে। গত ২০-২৫ ধরে রাজনীতিবিদরা নিজেরাই নির্ভরশীল হচ্ছেন আমলাতন্ত্রের ওপরে। আমলাদের মধ্যে অবৈধ উপায়ে বিত্তশালী হওয়ার লিপ্সা, সিনিয়রদের পিছনে ফেলে জুনিয়রদের উচ্চ পদে রাজনৈতিক নিয়োগ দেয়ার ফলে দক্ষ ও পেশাদার আমলারা কোনঠাসা হয়ে পড়ছে। বিধিবহির্ভূতভাবে সুবিধাভোগী আমলারা পদপদবি বা অতিরিক্ত সুবিধা লাভের আশায় রাজনৈতিক পৃষ্ঠপোষকতায় ব‍্যস্ত থাকে। রাজনীতিবিদরা তাদের চাহিদামতো সেবা আমলাদের কাছ থেকে পাচ্ছে না। বরং আমলারা তাদের ইচ্ছামতো কাজ করে যাচ্ছে। যার ফলে নির্বাচিত সাংসদরা অনেকটা অসহায় হয়ে উঠছে আমলাদের কাছে।

এবারের জাতীয় সংসদ নির্বাচনের মধ্য দিয়ে রাজনীতিতে আমলাতন্ত্রের প্রভাব বাড়ার বিষয়টি আরো স্পষ্ট আকারে ধরা পড়েছে। সাম্প্রতিক সময়ে আওয়ামী লীগের সংসদ শামীম ওসমানের আমলাদের উপর ক্ষোভের বিষয়টি আরও প্রকট আকারে তুলে ধরে। আমলাদের উদ্দেশে শামীম ওসমান বলেন, ‘কেউ যদি মনে করেন আপনারা জনগণের সেবক না, জনগণের শাসক-সেটা অন্য জায়গায় চিন্তা করবেন। পরিষ্কার বলতে চাই- নারায়ণগঞ্জে না, অন্যখানে গিয়ে করেন। আমাদের নারায়ণগঞ্জকে আমরাই সুন্দর করব।’ তার এই কথাতেই এটা স্পষ্ট প্রতীয়মান জনগণের নির্বাচিত জনপ্রতিনিধিরা কোন কাজ করতে গেলেও সেখানে আমলাদের সিদ্ধান্তই চূড়ান্ত। একজন রাজনীতিবিদ কোন কাজের ব্যাপারে মন্ত্রীকে সুপারিশ করলে, মন্ত্রীও ওই তাকে একজন সচিবকেই দেখিয়ে দেন। এসবের মাধ্যমে সচিবদের একাধিপত্য প্রতিষ্ঠিত হয়েছে।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, বাংলাদেশে টিকে থাকার জন্য, ক্ষমতায় থাকার জন্য, রাজনীতিবিদদের জন্য আমলাদের ভূমিকাই বেশি। পুরো দক্ষিণ এশিয়ায়ই ঔপনিবেশিক শাসনের এটা একটা ধারাবাহিকতা। নতুন কোনো বিপ্লবী রাষ্ট্রের জন্ম হয়নি। রাজনীতিবিদরা তাদের প্রয়োজনেই আমলাদের ক্ষমতা বাড়িয়েছে। বর্তমানে আমলারা অনেক ক্ষমতাধর। তারা প্রশিক্ষিত। শাসনামলের পরিবর্তন হলেও তাদের কোনো পরিবর্তন হয়না।

তাদের মতে, বাংলাদেশের টানা তৃতীয়বারের প্রধানমন্ত্রী বাংলাদেশের সফলতম প্রধানমন্ত্রী। তিনি সিদ্ধান্ত নিচ্ছেন। তাতে কোন সমস্যা না হলেও আমলাতন্ত্রের কারণেই অনেক কিছু বাস্তবায়ন সম্ভব হয়ে ওঠে না।

আমাদের রাজনীতি এখন অনেকটাই সিলেকশন নির্ভর। পছন্দের লোক বেছে নেয়া হয়। এখন এই সিলেকশন নির্ভরতা সফল করতে হলে প্রয়োজন পড়ে উন্নয়নের। এই উন্নয়ন পুরোটাই আমলাদের হাতে। সেখানে রাজনীতিবিদদের কোনো হাত নেই। এর ফলে আওয়ামী লীগের রাজনীতিবিদরা আমলাদের কাছে অনেকটাই অসহায়। ফলে আওয়ামী লীগের রাজনীতিবিদরা তথা পুরো দলই দুর্বল হয়ে পড়ছে।

সংসদীয় পদ্ধতিতে ক্ষমতা শুধুমাত্র প্রধানমন্ত্রীর হাতে কেন্দ্রীভূত নয়, প্রত্যেক মন্ত্রী ও এমপিকে অভিজ্ঞ এবং সিদ্ধান্ত গ্রহণে পারঙ্গম হতে হয়, নইলে আমলাতন্ত্র তার মাথায় চেপে বসে। একাদশ জাতীয় সংসদের অধিকাংশ মন্ত্রী এমপিরা নতুন এবং অনভিজ্ঞ। এর ফলে তাদের মাথার উপর ছড়ি ঘোরানোর সুযোগ পেয়ে যায় আমলারা এবং সেটাই হচ্ছে। উপেক্ষিত হচ্ছে জনগণের ইচ্ছা-অনিচ্ছা।

দক্ষতা ও অভিজ্ঞতার এই প্রশ্নে রাজনৈতিক ক্ষমতা আমলাতন্ত্রের হাতে চলে যাচ্ছে। এর ফলে আমলাদের প্রতি ধীরে ধীরে আওয়ামী লীগের এমপিদের ক্ষোভ বাড়ছে। আমলাতন্ত্র এখন রাজনৈতিক সার্ভিস দিয়ে তার সুবিধাগুলো নিয়ে নিচ্ছে। যার ফলে ক্ষমতা হারাচ্ছে রাজনীতিকরা। জনগণ যে উদ্দেশ্যে জননেতা নির্বাচিত করে তা পূরণ করতে হলে আমলাতন্ত্রের কাছে তাদের জিম্মিদশা থেকে মুক্ত করতে হবে। সে প্রক্রিয়া আওয়ামী লীগ কিভাবে সম্পন্ন করে সেটাই এখন দেখার বিষয়।

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭