ইনসাইড পলিটিক্স

পর্দার আড়ালে খালেদার মুক্তির আলোচনা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 01/03/2019


Thumbnail

রাজনৈতিক আন্দোলন নয়, নতুন নির্বাচনের দাবিও নয় বরং বেগম জিয়ার মুক্তির জন্যই দেনদরবার করছে বিএনপি। বিএনপির গুরুত্বপূর্ণ নেতা আবদুল আউয়াল মিন্টু বেগম জিয়ার মুক্তির জন্য সরকারের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে কথা বলেছেন বলে নিশ্চিত হওয়া গেছে। তবে সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, রাজনৈতিক বিবেচনায় বেগম জিয়াকে মুক্তি দেওয়ার ব্যাপারে সরকারের কোনো আগ্রহ নেই। বিএনপি নেতারা মনে করছেন, আইনী লড়াইয়ের মাধ্যমে এখন বেগম জিয়ার মুক্তির কোনো সম্ভাবনাই নেই। তবে আবদুল আউয়াল মিন্টুর ঘনিষ্ঠরা বলছেন, সরকারের পক্ষ থেকে এরকম ইঙ্গিত পাওয়া গেছে যে তারেক জিয়া দেশে ফিরলেই কেবল বেগম জিয়ার মুক্তির বিষয়টি বিবেচনা করা যেতে পারে। যদিও সরকারের পক্ষ থেকে এ ধরনের উদ্যোগের কথা সম্পূর্ণ অস্বীকার করা হয়েছে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘বেগম জিয়ার মুক্তির বিষয়টি আইনী প্রক্রিয়ার ব্যাপার। এখানে আওয়ামী লীগ বা সরকারের কিছু নেই।’ তিনি এ নিয়ে বিএনপির সঙ্গে কোনো ধরনের আলোচনার কথাও অস্বীকার করেন। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অস্বীকার করলেও দলের গুরুত্বপূর্ণ অন্তত তিনজন ব্যক্তির সঙ্গে আবদুল আউয়াল মিন্টু এবং শামীম ইস্কান্দারের সঙ্গে যোগাযোগের খবর পাওয়া গেছে। এছাড়াও বেগম জিয়ার মুক্তির বিষয়ে মিন্টু ভারত এবং মার্কিন দূতাবাসের সঙ্গেও কথা বলেছেন বলে জানা গেছে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আবদুল আউয়াল মিন্টু বেগম জিয়ার মুক্তির পক্ষে ৫টি যুক্তি দেখিয়েছেন সেগুলো হলো-

১. বেগম জিয়া খুবই অসুস্থ। এখন তাঁর মুক্তি না দিলে শারীরিক অবস্থার আরও অবনতি ঘটতে পারে।

২. বেগম জিয়া আর রাজনীতি করবেন না। রাজনৈতিক তৎপরতায় যুক্ত হবার মত শারিরীক সামর্থ্য তার নেই। তাই তাকে মুক্তি দিলে সরকারের কোন সমস্যা হবে না।

৩. বেগম জিয়াকে মুক্তি দিলে বিএনপিও সরকারের বিরুদ্ধে আন্দোলন বন্ধ করে দেবে। ফলে সরকার নির্বিঘ্নে ৫ বছর দায়িত্ব পালন করতে পারবে। 

৪. বেগম জিয়াকে মুক্তি দিলে প্রধানমন্ত্রীর ইমেজ আরো বাড়বে। মানবিকতার জন্য তিনি আরো প্রশংসিত হবেন।

৫. বেগম জিয়ার মুক্তির মাধ্যমে বাংলাদেশে প্রতিহিংসার রাজনীতি পর্বের চির অবসান হবে।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, মিন্টু সরকারকে বলেছেন, বেগম জিয়া মুক্তি পেলে দেশেই থাকবেন এবং তার চিকিৎসা সংক্রান্ত কাজ নিয়েই সময় কাটাবেন। তাই তাকে মুক্তি দিয়ে সরকার নতুন কোন দু:চিন্তার মধ্যে পরবে না। অবশ্য বিএনপির মূল নেতারাও এই উদ্যোগ সম্পর্কে তেমন কিছুই জানেন না। তবে, তারা মনে করছেন, যেভাবেই হোক বেগম জিয়ার মুক্তিই এখন সবচেয়ে বড় কথা। 

 

বাংলা ইনসাইডার

 



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭