ইনসাইড পলিটিক্স

খালেদার মুক্তির জন্য জোবায়দার তদ্বির

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 08/03/2019


Thumbnail

বেগম খালেদা জিয়াকে মুক্ত করতে তৎপর হয়েছেন জোবায়দা রহমান। জোবায়দা তারেক জিয়ার স্ত্রী। লন্ডন থেকে সরকারের একাধিক গুরুত্বপূর্ণ ব্যক্তির সঙ্গে তিনি ফোনে কথা বলেছেন বলে জানা গেছে। এসব আলাপে জোবায়দা ‘মানবিক’ কারণে এবং চিকিৎসার জন্য বেগম জিয়ার সাময়িক মুক্তি চেয়েছেন বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। বেগম জিয়া গ্রেপ্তার হওয়ার একবছর একমাস পর ডা. জোবায়দার তৎপরতা নিয়ে রাজনৈতিক অঙ্গনে নানা কৌতুহল সৃষ্টি হয়েছে। উল্লেখ্য জোবায়দা পেশায় একজন চিকিৎসক।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, গত এক সপ্তাহে তারেক জিয়ার সহধর্মিনী বেগম জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেছেন, এরকম অন্তত তিনজন চিকিৎসকের সঙ্গে কথা বলেছেন। তাদের কাছে তিনি বেগম জিয়ার স্বাস্থ্যের খোঁজখবর নিয়েছেন বলে জানা গেছে। ডা. জোবায়দার পরামর্শেই বেগম জিয়াকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নেওয়া হয়নি বলে একাধিক সূত্র নিশ্চিত করেছে। কারাগারে যেসব চিকিৎসকেরা বেগম জিয়াকে নিয়মিত দেখেন তাদের অন্তত একজনের সঙ্গে ডা. জোবায়দার কথা বলার নিশ্চিত তথ্য পাওয়া গেছে।

একাধিক সূত্র নিশ্চিত করেছে যে, ডা. জোবায়দা প্রভাবশালী এক সাবেক মন্ত্রীর সঙ্গে বেগম জিয়ার শারীরিক অবস্থা নিয়ে অন্তত দুবার ফোনে কথা বলেছেন বলে জানা গেছে। সূত্রমতে, এসময় জোবায়দা অত্যন্ত আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন এবং কথাবার্তার একপর্যায়ে তিনি বেগম জিয়ার মুক্তি চেয়ে কেঁদে ফেলেন। এছাড়াও ডা. জোবায়দা প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ একজনের সঙ্গে কথাও বলেন। তিনি (ডা. জোবায়দা) যেকোনো শর্তে বেগম জিয়ার একমাসের মুক্তি চান। সংশ্লিষ্ট সূত্রগুলো জানাচ্ছে, দুজনের কেউই জোবায়দাকে আশ্বস্ত করার মতো কোনো খবর দিতে পারেননি। তবে দুজনেই বলেছেন, বেগম জিয়াকে সব ধরনের চিকিৎসা সুবিধা দিতে সরকার কোনো কার্পণ্য করেনি। জানা গেছে, জোবায়দা বেগম জিয়াকে ইউনাইটেড অথবা অ্যাপোলো হাসপাতালে নিয়ে চিকিৎসার অনুরোধ করেছেন। একটি সূত্র বলছে, সরকারের সঙ্গে ডা. জোবায়দার আলোচনায় যেন বিঘ্ন সৃষ্টি না হয় সেজন্য তারেক জিয়া বিএনপির নেতৃবৃন্দকে এখন কথাবার্তায় ‘সংযমী’ হওয়ার পরামর্শ দিয়েছেন। বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে গতকাল ফোনে তারেক ‘উটকো’ এবং ‘বাড়তি’ বক্তব্য না দেওয়ার নির্দেশ দিয়েছেন। বিএনপির একাধিক সূত্র বলছে, দলের মহাসচিবকেও তারেক জিয়া ফোন করেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আগামী কদিন কোনো কর্মসূচী না দেওয়া নির্দেশ দেন তারেক জিয়া।

সরকারের সঙ্গে ডা. জোবায়দার যোগাযোগের খবরটি নিশ্চিত করে বিএনপির একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘আমরা এখন বেগম জিয়ার সুচিকিৎসা ছাড়া কিছুই ভাবছি না। এটাই আমাদের প্রধান ইস্যু।’ তিনি অবশ্য বলেন, ‘সরকার বিষয়টি নিয়ে আগের চেয়ে অনেক নমনীয়।’

 

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭