ইনসাইড পলিটিক্স

স্বৈরাচার দিবসে সবাই কেন নীরব?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/03/2019


Thumbnail

দেশের জন্য অন্যতম বিভীষিকার দিন আজ, কারণ আজ স্বৈরাচার দিবস। ১৯৮২ সালের আজকের এই দিনে হুসেইন মুহাম্মদ এরশাদ সামরিক ফরমান জারি করে জাতীয় সংসদ ও প্রেসিডেন্টসহ মন্ত্রিপরিষদ বাতিল করে সংবিধানের কার্যকরিতা স্থগিত ঘোষণা করে অবৈধভাবে ক্ষমতা দখল করেন এবং দেশে স্বৈরশাসন জারি করেছিলেন।

এই দিনটাকে বিরোধী দল সবসময় গণতন্ত্র হত্যা দিবস, কালো দিবস ইত্যাদি বিভিন্ন নামে অভিহিত করতো। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও এবার এরশাদকে তুষ্ট করতেই বোধয় কোনো রাজনৈতিক দলেরই কোনো কর্মসূচি নেই আজকের দিনটিতে। না ক্ষমতাসীন আওয়ামী লীগ, না বিএনপি, না বামদলেরও কোনো কথা নেই আজকের দিনটাকে নিয়ে। এরশাদ যে সপ্তম সংশোধনীর মাধ্যমে বৈধতা পেয়েছিলেন, সেই সংশোধনীও হাইকোর্টে অবৈধ ঘোষণা করা হয়। তারপরেও আজকের দিনে কেউই কোনো কথা বলছে না। যদিও দেশে স্বৈরাচারের পতন হয়েছে, কিন্তু স্বৈরাচার অনেকটাই বহাল তবিয়তে আছে, কেউ কোনো কর্মসূচি করেনি এই নিয়ে।

হুসেইন মুহাম্মদ এরশাদের বিরুদ্ধে অবৈধ ক্ষমতা দখলের মামলা করেছিলেন জাসদের সভাপতি হাসানুল হক ইনু। এরশাদের পতনের পর ১৯৯১ সালে তিনি রাষ্ট্রদোহিতার অভিযোগে মামলাটি করেন। মামলাটি দায়ের করা হলেও যদিও তার কোন অগ্রগতি দৃশ্যমান নয়। সেই হাসানুল হক ইনুও আজ এই স্বৈরাচার দিবসে নীরব। যদিও ইনু ও এরশাদ দু’জনই এখন মহাজোটের শরিক।

দেশে দেশে স্বৈরাচারদের পরিণতি কখনোই ভালো হয়নি। কিন্তু এর ব্যতিক্রম হুসেইন মুহম্মদ এরশাদ। তাকে বিশ্বে ভাগ্যবান একমাত্র স্বৈরাচার, যিনি গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত হবার পরও এখনো বহাল তবিয়তে আছেন। ছোটখাট মামলায় তিনি দণ্ডিত হয়েছেন। কিন্তু স্বৈরাচারের বিচার আজ পর্যন্ত হয়নি। দীর্ঘদিন ধরে ২৪ মার্চকে কালো দিবস হিসেবে পালন করা হলেও এখন আর সেটিও হচ্ছে না।

আমাদের দেশের রাজনীতিতে এখনও হুসেইন মুহাম্মদ এরশাদের নামটি আকাঙ্ক্ষিত বলাই যায়। এর উদাহরণ হচ্ছে তাঁকে বশে আনার প্রাণান্ত চেষ্টা এখনো চলছে। এমনকি ৯০তে যে রাজনৈতিক দলগুলো তাঁকে হটাতে চেয়েছিল, তারাই তাকে টিকিয়ে রেখেছে তুরুপের তাস হিসেবে। তাকে তোষামদের কারণ আর কিছু না, ক্ষমতায় অধিষ্ঠ হওয়া সহজ হয়। সেই সুযোগের সদ্ব্যবহার অবশ্য এরশাদও কম করতে জানেন না।

 

বাংলা ইনসাইডার



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭