ইনসাইড পলিটিক্স

জাপার রাজনীতিতে খোঁজ নেই আলোচিত জুটি আনিস-বাবলু’র

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 09/04/2019


Thumbnail

এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টিতে মানিকজোড় হিসেবে খ্যাত ‘আনিস-বাবলু’র খোঁজ নেই জাতীয় পার্টির অভ্যন্তরীণ রাজনীতিতে। সাম্প্রতিক সময়ে জাতীয় পার্টির ঘরের লড়াই তুঙ্গে থাকলেও নিরাপদ দূরত্বে আছেন সেই আনিস-বাবলু। তারা দুজনই চট্টগ্রামের অধিবাসী। রাজনীতিতে একসাথে পথ চলতে অভ্যস্ত থাকলেও জাপার চড়াই-উৎরাইতে দু’জন একসাথেই ছিলেন। আওয়ামী লীগের গত মেয়াদের মন্ত্রিসভায় আনিসুল ইসলাম মাহমুদ প্রথমে পানি সম্পদ মন্ত্রণালয় এবং পরে বন ও পরিবেশ মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। আর জিয়াউদ্দিন বাবলু কিছুদিন জাতীয় পার্টির মহাসচিব হিসেবেও দায়িত্ব পালন করেন। পরবর্তীতে সাংগঠনিক ব্যর্থতার অজুহাতে জিয়াউদ্দিন আহমেদ বাবলুকে মহাসচিব পদ থেকে অব্যাহতি দেয়া হয়। তবে তিনি জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য পদে বহাল আছেন।

জানা গেছে, সাম্প্রতিক সময়ে রওশন-কাদের ইস্যু নিয়ে জাপায় যে টানাপোড়েন চলছে তাতে আনিস-বাবলু নিরাপদ দূরত্বে আছেন। একসময় আনিসুল ইসলাম মাহমুদ এরশাদের খুব প্রিয়ভাজন থাকলেও ওয়ান ইলেভেন প্রেক্ষাপটে জাপার ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেয়ায় এরশাদের সাথে তাঁর সর্ম্পকের অবনতি ঘটে। সর্বশেষ আওয়ামী লীগের গত মেয়াদে মহাজোট সরকারের মন্ত্রিসভায় গেলে তাতে অসন্তুষ্ট হন এরশাদ। আর এদিকে, এরশাদের স্নেহের জিয়াউদ্দিন আহমেদ বাবলু আওয়ামী ঘরানার খ্যাতি পাওয়ায় দলের নেতাকর্মীরা তাঁকে সন্দেহের চোখে দেখতে থাকে। সরকারের সাথে অত্যধিক মাত্রায় মাখামাখিতে এরশাদও বেশ অসন্তুষ্ট হন। এসব কারণে জাপার রাজনীতি থেকে ক্রমান্বয়ে ছিটকে পড়েন আলোচিত জুটি আনিস-বাবলু।

জাপার একাধিক সূত্র জানায়, জিয়াউদ্দিন আহমেদ বাবলু এরশাদের ভাগ্নি জামাই হওয়ার সুবাদে পারিবারিক কারণেই জাপার রাজনীতিতে চুপসে গেছেন। তাদের মতে, জিয়াউদ্দিন বাবলু জাপার রাজনীতিতে হস্তক্ষেপ করলে পারিবারিক অশান্তির সূত্রপাত ঘটতে পারে। সে বিবেচনা থেকেই আপাতত জাপার রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন ডাকসুর সাবেক এ জিএস। তবে আনিসুল ইসলাম মাহমুদ জাপাতে এরশাদের অযাচিত হস্তক্ষেপ এর কারণে বিরক্ত হয়ে দলীয় রাজনীতি থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। তবে জাতীয় সংসদে এলাকার জন্য কম বেশি ভূমিকা রাখছেন সাবেক এই মন্ত্রী।

নাম প্রকাশ না করার শর্তে জাতীয় পার্টির প্রভাবশালী এক প্রেসিডিয়াম সদস্য বলেন, আনিস-বাবলু জুটি যে কোন সময় ক্ষমতাসীন আওয়ামী লীগে ফিরতে পারেন। তাঁরা দুজনেই স্ব-উদ্যোগে যোগাযোগ করেছেন আওয়ামী লীগের হাইকমান্ডের সাথে। দলীয় সভানেত্রী শেখ হাসিনার সবুজ সংকেত পেলেই তারা আনুষ্ঠানিকভাবে যোগ দেবেন ক্ষমতাসীন দলটিতে। তবে এ খবরের সত্যতা নিয়ে সংশয় প্রকাশ করেছেন জাতীয় পার্টির বেশ কয়েকজন প্রেসিডিয়াম  সদস্য। তাদের মতে, এরশাদের ঘনিষ্ঠ দুজনই। সারের (এরশাদ) শেষ বয়সে তারা জাপা ছেড়ে অন্য কোথাও যাবেন না । একাধিক সূত্র জানায়, আনিসুল ইসলাম মাহমুদ বর্তমানে নিজ ব্যবসা বাণিজ্য এবং এলাকার রাজনীতি নিয়ে বেশি সময় পার করছেন। অন্যদিকে জিয়াউদ্দিন আহমেদ বাবলুও ইউনিয়ন ব্যাংকের পরিচালক হিসেবে বেশ সময় দিচ্ছেন।

 

বাংলা ইনসাইডার/এমআর



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭