ইনসাইড গ্রাউন্ড

বিশ্বকাপে স্পটলাইট: আলো ছড়াতে পারেন ইমাম-বাবর

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 24/04/2019


Thumbnail

আগামী ৩০ মে থেকে ইংল্যান্ডের শুরু হবে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাকর আসর বিশ্বকাপ। রণকৌশল ঠিক করার সঙ্গে সঙ্গে নিজেদের শক্তিমত্তা পরখ করে নিচ্ছে অংশগ্রহণকারী দশটি দল। একই সঙ্গে চলছে দেশের জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল বাংলা ইনসাইডার-এর বিশেষ আয়োজন, বিশ্বকাপে, বিশ্ব কাঁপে…। কাউন্ট ডাউন স্টোরিতে এবার থাকছে বিশ্বকাপের বিশাল মঞ্চে কোন কোন তারকা ক্রিকেটার থাকবেন স্পটলাইটে। এবার থাকছে ১৯৯২ সালে চ্যাম্পিয়ন পাকিস্তান। আজ থাকছেন পাকিস্তানের দু’ব্যাটসম্যান ইমাম উল হক ও বাবর আজম।

বড় মঞ্চে মহাতারকা হতে পারেন বাবর আজম: বর্তমানে পাকিস্তানের সবচেয়ে ধারাবাহিক ব্যাটসম্যান বাবর আজম। তিনি ২০১২ সালে আইসিসি অনূর্ধ্ব-১৯ ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তান দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথচালা শুরু হয় তাঁর। এরপর থেকে ধারাবাহিকভাবে রান করে চলেছেন তিনি।

দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স ও ভারতের বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকে নিজের আর্দশ মানেন বাবর। নিজের আইডলকে পেছনে ফেলে একটি রেকর্ডও গড়েছেন পাকিস্তানি এই ক্রিকেটাররা। টি-টোয়েন্টি মাত্র ২৭ ম্যাচে হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন কোহলি। ভারতের অধিনায়ককে টপকে গেছেন বাবর। ২৫ ম্যাচে হাজার রানের নতুন রেকর্ড গড়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

এছাড়া গত বছর অক্টোবরে নতুন আরো একটি রেকর্ড গড়ে টি-টোয়েন্টিতে ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখল করেন তিনি। টি-টোয়েন্টি ইতিহাসে পঞ্চাশের উপর গড়ে (কমপক্ষে ২০ ইনিংস) রান করা একমাত্র ব্যাটসম্যান তিনি। দেশের হয়ে ২৯ টি-টোয়েন্টিতে বাবরের গড় ৫৩.৭৩।

ওয়ানডেতে অন্যরকম এক রেকর্ড আচে বাবর আজমের। ইতিহাসের প্রথম ব্যাটসম্যান হিসেবে ক্যারিয়ারে প্রথম তিন সেঞ্চুরি করেন টানা তিন ইনিংসে। জহির আব্বাস ও সাঈদ আনোয়ারের পর পাকিস্তান তৃতীয় ব্যাটসম্যান হিসেবে টানা তিন ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন বাবর। এছাড়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজে সবচেয়ে বেশি রানের (৩৬০) রেকর্ড তাঁর দখলে। এর আগে এই রেকর্ডটি ছিলো দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককের (৩৪২)।

পাকিস্তানের হয়ে এপর্যন্ত ৫৭ ইনিংসে ৮ সেঞ্চুরি ও ১০ হাফসেঞ্চুরিতে বাবর রান করেছেন ২ হাজার ৪৬২। ধারাবাহিতার প্রতীক হওয়া ডানহাতি এই ব্যাটসম্যান বিশ্বকাপের মঞ্চে তারকা থেকে হতে চান মহাতারকা।

ইমাম উল হক, নিজ প্রতিভায় মুগ্ধ করতে চান বিশ্বকে: পাকিস্তানের ৯২’র বিশ্বকাপ জয়ের অন্যতম কারিগর ছিলেন ইনজামাম উল হক। আন্তর্জাতিক ক্রিকেটে পাকিস্তানকে অনেক সাফল্য এনে দিয়েছেন সাবেক এই অধিনায়ক। তাঁরই ভাতিজা ইমাম উল হক। কিন্তু চাচা নয় নিজ প্রতিভার গুনে খেলে যাচ্ছেন আন্তর্জাতিক ক্রিকেট।

চাচা পাকিস্তানের প্রধান নির্বাচক। ইমাম দলে ডাক পেলে শুরু হয় সমালোচনা। অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে সেই সমালোচনা জবাব নেন বাঁহাতি এই ওপেনার। বিশ্বের ১৩তম ব্যাটসম্যান হিসেবে অভিষেক ম্যাচে সেঞ্চুরি করার কীর্তি গড়েছেন তিনি। আর পাকিস্তানের দ্বিতীয়। এর আগে ১৯৯৫ সালে ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি করেছিলেন সেলিম ইলাহি।

বয়সভিত্তিক ক্রিকেটে আলো ছড়িয়েছেন তিনি। ২০১৪ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের নজর কাড়নে তিনি। ঘরোয়া ক্রিকেটেও ব্যাট হাতে শাসন করেছেন বোলারদের। আর ২০১৭ সালৈ বাংলাদেশ অনুষ্ঠিত অনূর্ধ্ব-২৩ ইমার্জিং কাপে হাঁকিয়েছেন দুটি সেঞ্চুরি।

২৪ ওয়ানডেতে ৫ করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি আছে ইমামের। ৫২.৪১ গড়ে ওয়ানডেতে তাঁর মোট রান ১ হাজার ১৫৩। আসন্ন বিশ্বকাপের নিজের প্রতিভায় বিশ্বকে মুগ্ধ করতে চান বাঁহাতি এই ওপেনার।

বাংলা ইনসাইডার/আরইউ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭