ইনসাইড পলিটিক্স

এখন কি প্যারোল নেবেন খালেদা?

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: 14/12/2019


Thumbnail

সুপ্রীম কোর্টের আপিল বিভাগে গত ১২ ডিসেম্বর বেগম খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ করে দেওয়া হয়। এরফলে বেগম খালেদা জিয়ার আপাতত মুক্তির সম্ভাবনা নেই। বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে বিএনপি যে একদফা আন্দোলনের ঘোষণা দিয়েছিল সেখান থেকেও বিএনপি সরে এসেছে। খালেদার মুক্তি নিয়ে বিএনপি এখন বড় কোন কর্মসূচীতে যাচ্ছে না বলেও দলটির একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

এর মধ্যে আজ বিকাল ৩ টায় খালেদা জিয়ার সঙ্গে তার পরিবারের বেশ কয়েকজন দেখা করার কথা ছিল। কিন্তু শেষ পর্যন্ত ঐ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়নি। জানা গেছে, আগামী ১৬ ডিসেম্বর এই সাক্ষাৎ হতে পারে। বেগম খালেদা জিয়ার বোন ও ভাইসহ ৫ জন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন।

মূলত বেগম জিয়ার ‘প্যারোল’ নিয়ে নতুন করে আলোচনা শুরু করার জন্যই তার সঙ্গে পরিবারের সদস্যরা সাক্ষাৎ করতে চান বলে জানা গেছে।

উল্লেখ্য যে, খালেদা জিয়ার মুক্তির জন্য শামীম ইস্কান্দার সরকারের কাছে সুনির্দিষ্ট কিছু প্রস্তাবনা দিয়েছিলেন। এর মধ্যে ছিল বেগম খালেদা জিয়া মুক্তি পেয়ে বিদেশে চলে যাবেন, খালেদা জিয়া রাজনীতি থেকে অবসর নেবেন এবং বিদেশে গিয়ে তিনি কোন বক্তৃতা বিবৃতি বা রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করবেন না।

সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে ইতিবাচক সাড়া দেওয়া হয়েছিল। খালেদা জিয়াকে প্যারোলের আবেদনের জন্য বলা হয়েছিল। কিন্তু এরপরই দৃশ্যপট পরিবর্তন হয়। বেগম খালেদা জিয়া প্যারোলে আবেদনের জন্য অস্বীকৃতি জানান। তিনি দলের নেতৃবৃন্দকে নির্দেশ দেন যে আইনী প্রক্রিয়ায় তাকে মুক্ত করার ব্যবস্থা করার জন্য। এরফলে প্যারোলের মাধ্যমে সমঝোতার উদ্যোগ ভেস্তে যায়।

এখন যখন আদালতের মাধ্যমে খালেদা জিয়ার মুক্তির সম্ভাবনা বিলম্বিত হয়েছে তখন আবার পরিবার বেগম খালেদা জিয়াকে বোঝানোর চেষ্টা করবে।

পরিবারের সদস্যদের সূত্রে জানা গেছে, আদালতের রায়ের আগে বেগম খালেদা জিয়া প্যারোলের ব্যাপারে অনড় অবস্থানে ছিলেন। তিনি বলেছিলেন, কোন অবস্থাতেই তিনি প্যারোল নিবেন না।

সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, এখনও যদি বেগম জিয়া সেই অনড় অবস্থানে থাকেন যে তিনি প্যারোল নেবেন না। তাহলে বেগম খালেদা জিয়ার মুক্তি নিয়ে অনিশ্চয়তা আরো বাড়বে। বেগম খালেদা জিয়ার পরিবারের সদস্যরা চাইছে, যেকোন মূল্যে বেগম খালেদা জিয়ার মুক্তি এবং উন্নত চিকিৎসা। বেগম খালেদা জিয়ার পরিবারের একজন সদস্য বলেছেন, বেগম খালেদা জিয়ার শারীরিক অবস্থা আসলেই খারাপ এবং তাঁর উন্নততর চিকিৎসার দরকার।

অন্যদিকে বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় বলেছে, বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসার দরকার এবং তাকে উন্নততর চিকিৎসা দেয়ার জন্য যে পরীক্ষা-নিরীক্ষাগুলো এবং চিকিৎসার দরকার সেটার জন্য বেগম খালেদা জিয়া অনুমতি দিচ্ছে না।

বেগম খালেদা জিয়ার পরিবারের পক্ষ থেকে বলা হচ্ছে যে, বেগম খালেদা জিয়া বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকদের বিশ্বাস করতে পারছে না এবং এইজন্য তিনি উন্নত চিকিৎসা গ্রহণে অস্বীকৃতি জানাচ্ছেন। চিকিৎসকরা বলছে, বেগম খালেদা জিয়া যদি দীর্ঘদিন যাবত উন্নত চিকিৎসা থেকে দূরে থাকেন তাহলে স্থায়ীভাবে তিনি পঙ্গুত্ব বরণ করতে পারেন।

এরকম বাস্তবতায় বেগম জিয়ার পরিবারের সদস্যরা খালেদা জিয়ার কাছে নতুন করে প্যারোলের প্রস্তাব নিয়ে যেতে চাইছেন। বেগম জিয়াকে তারা বাস্তব পরিস্থিতি বোঝাতে চাইবেন। নতুন পরিস্থিতিতে ‘প্যারোল’ নেয়ার যৌক্তিকতাও ব্যাখ্যা করবেন। কিন্তু প্রশ্ন হলো এখন কি প্যারোলে রাজী হবেন বেগম জিয়া?

বাংলা ইনসাইডার/এমআরএইচ



প্রধান সম্পাদকঃ সৈয়দ বোরহান কবীর
ক্রিয়েটিভ মিডিয়া লিমিটেডের অঙ্গ প্রতিষ্ঠান

বার্তা এবং বাণিজ্যিক কার্যালয়ঃ ২/৩ , ব্লক - ডি , লালমাটিয়া , ঢাকা -১২০৭
নিবন্ধিত ঠিকানাঃ বাড়ি# ৪৩ (লেভেল-৫) , রোড#১৬ নতুন (পুরাতন ২৭) , ধানমন্ডি , ঢাকা- ১২০৯
ফোনঃ +৮৮-০২৯১২৩৬৭৭